Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮ আষাঢ় ১৪২৮, ১০ যিলক্বদ ১৪৪২ হিজরী

একদিন পরই সূচকের উত্থান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুন, ২০২১, ১২:০০ এএম

টানা দুই কার্যদিবস পতনের পর গতকাল মঙ্গলবার দেশের পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামও। এর আগের গত বৃহস্পতিবার ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণার পর রোববার ও সোমবার টানা দু’দিন দরপতন হয়েছিল। গতকাল মঙ্গলবারও সকাল ১০টায় যথানিয়মে দিনের লেনদেন শুরু হয়। ব্যাংক-বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানের গতকাল শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে মাত্র ১৫ মিনিটে সূচক বাড়ে ৩০ পয়েন্ট। এরপর শুরু হয় আগের দিনের মতই শেয়ার বিক্রির চাপ। ব্যাংক, ওষুধ ও রাসায়ন এবং বস্ত্র খাতের শেয়ারের দাম কমেছে। আর তাতে শুরু হয় সূচকের উঠানামা, যা অব্যাহত ছিল বেলা সাড়ে ১১টা পর্যন্ত।

এরপর প্রায় শতভাগ বিমা কোম্পানির শেয়ারে দাম বাড়ায় সূচকে ইতিবাচক প্রভাব পড়ে। লেনদেনের শেষ ঘণ্টায় বিমা কোম্পানির পাশাপাশি প্রকৌশল খাতের শেয়ারের দাম বেড়েছে। এদিন বিমা খাতের ৫০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৯টির, কমেছে একটি প্রতিষ্ঠানের শেয়ারের। অর্থাৎ ৯৮ শতাংশ বিমার দাম বাড়ে। ফলে সব মিলে গতকাল দিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বেড়েছে ৪৭ পয়েন্ট। দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে ১৫৩ পয়েন্ট। এদিন ডিএসইতে মোট ৩৬৯টি কো¤পানির ৬২ কোটি চার লাখ ৬২ হাজার ৭৩ টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। ফলে ডিএসইতে মোট লেনদেনের পরিমাণ ২০৬৫ কোটি ৭৫ লাখ ৬১ হাজার ৭৩২ টাকা। ডিএসইর তথ্য মতে, ডিএসইতে মোট ৩৬৮টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৮১টির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির। বেশির ভাগ শেয়ারের দাম বাড়ায় এদিন আগের দিনের তুলনায় ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৪৭ দশমিক ২৩ পয়েন্ট বেড়ে ছয় হাজার ২৩ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসই’র অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক এক দশমিক ১১ পয়েন্ট বেড়ে এক হাজার ২৯০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক দশমিক ৩১ পয়েন্ট বেড়ে দুই হাজার ১৯৫ পয়েন্টে অবস্থান করছে। লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর বেশি লেনদেন হয়েছে পাইওনিয়ার ইন্স্যুরেন্সের শেয়ারের। ক্রমান্বয়ে রয়েছে ফরচুন সু, লঙ্কা বাংলা ফাইন্যান্স, ন্যাশনাল ফিড মিলস, এনআরবিসি ব্যাংক, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স, গেøাবাল ইন্স্যুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স এবং ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৫৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৪৭০ পয়েন্টে। সিএসইতে লেনদেন হওয়া ৩০০টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১৬১টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির শেয়ারের দাম। সিএসইতে লেনদেন হয়েছে ৮৫ কোটি ৭৭ লাখ ২০ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৯০ কোটি ৬৭ লাখ ১৪ হাজার টাকা।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ