Inqilab Logo

মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮, ১৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

মেট্রো রেলের নিরাপত্তাকর্মীর রহস্যজনক মৃত্যু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুন, ২০২১, ১২:০০ এএম

 রাজধানীর মতিঝিলের কমলাপুর এলাকায় নয়ন শরীফ নামে এক তরুণের রহস্যজনক মৃত্যু হয়েছে। তিনি মেট্রো রেল প্রকল্পের নিরাপত্তাকর্মী হিসেবে কর্মরত ছিলেন। গত সোমবার দিবাগত রাত পৌনে ১২টার দিকে কমলাপুরের একটি বাসা থেকে তার লাশ উদ্ধার করা হয়।

মতিঝিল থানা পুলিশের এসআই হাবিজ উদ্দিন বলেন, আমরা খবর পেয়ে কমলাপুরের কবি জসীমউদ্দিন রোডের ৩ নম্বর বাসার একটি রুমের দরজা ভেঙে তাকে ঝুলন্ত অবস্থায় উদ্ধার করি। পরে ঢাকা মেডিকেলে কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। স্থানীয়দের বরাত দিয়ে এসআই হাবিজ উদ্দিন আরও বলেন, প্রাথমিকভাবে জানতে পেরেছি সে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে। ময়নাতদন্তের প্রতিবেদন পাওয়ার পর মৃত্যুর কারণ জানা যাবে। নয়ন যে বাসায় ভাড়া থাকতেন সেটির মালিক রাকিবুল হাসান খান বলেন, সে চলতি মাসে আমার বাসা ভাড়া নেয়। সে মতিঝিলে মেট্রো রেলের সিকিউরিটি হিসেবে কর্মরত ছিলেন।

রাতের খাবার খাওয়ার পর নিজের রুমে দরজা বন্ধ করে দেয়। পরে অনেকক্ষণ ডাকাডাকি করেও সে দরজা খুলছিল না। বিষয়টি পুলিশকে জানানো হলে তারা এসে তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেলে নিয়ে যায়। তিনি জানান, মৃত নয়নের গ্রামের বাড়ি গোপালগঞ্জের কাশিয়ানি উপজেলার তাড়াইল গ্রামে। তার বাবার নাম বাবু মিয়া।


‘বাজেটে ঘাটতি পূরণে বিপুল সংখ্যক অর্থ ঋণ করতে হবে’
স্টাফ রিপোর্টার : জনগণকে উন্নয়নের ফাঁকাবুলি শোনানোর জন্য প্রতিবছর বাজেটের আকার বাড়লেও বাজেট বাস্তবায়নের হার অত্যন্ত হতাশাজনক। চলতি অর্থবছরের প্রথম ছয়মাসেই বাজেট বাস্তবায়নের হার কমেছে প্রায় সাড়ে দশ শতাংশ। একইভাবে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের হার কমেছে প্রায় ২৫ শতাংশ। যে বিশাল ঘাটতি বাজেট এবার প্রস্তাব করা হয়েছে তা পূরণে সরকারকে বিপুল সংখ্যক অর্থ ঋণ করতে হবে। “আওয়ামী সরকারের কাছে বাজেট মানেই যেন পুতুল খেলা।

গতকাল মঙ্গলবার রাজধানীর মালিবাগস্থ দলীয় কার্যালয়ে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম কেন্দ্রীয় নির্বাহী কমিটি আয়োজিত“প্রস্তাবতি বাজেট ২০২১-২০২২ প্রতিক্রিয়া ও পর্যালোচনা” শীর্ষক এক আলোচনা সভায় দলের চেয়ারম্যান ববি হাজ্জাজ প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, এনডিএম এর যুগ্ম মহাসচিব মোমিনুল আমিন,দলের সাংগঠনিক সম্পাদক লায়ন নুরুজ্জামান হীরা, মোমিনুল ইসলাম, মো. আবু সায়েম, ফেনী জেলার ভারপ্রাপ্ত আহŸায়ক মো. নূর উল্লাহ, যুব আন্দোলন সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য আদনান সানি ও ছাত্র আন্দোলন সম্মেলন প্রস্তুতি কমিটির আহŸায়ক মাসুদ রানা জুয়েল।

দলের চেয়ারম্যান বলেন, বাজেটে সুনির্দিষ্ট পরিকল্পনা ছাড়াই জাতীয় রাজস্ব বোর্ডকে যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেয়া হয়েছে তা নিতান্তই অবাস্তব এবং হাস্যকর। পণ্য ও সেবা সরবারহের ক্ষেত্রে উৎসে কর বাড়ানো, ৫০ হাজার টাকার বেশি লেনদেন ব্যাংকিং চ্যানেলে করা, ১৫ হাজার টাকার বেশি বেতন নগদে না দেয়ার বিধান মানুষের জীবনযাত্রাকে আরও জটিল এবং ব্যয়বহুল করে তুলবে। বাজেটে নারী উদ্যোক্তা বা নারীদের কর্মসংস্থানের জন্য কোন সুসংবাদ নেই। করোনা মহামারির এই সময়ে নারীরা সবচেয়ে বেশি কাজ হারালেও তাঁদের জন্য কোন বিশেষ প্যাকেজ ঘোষণা করা হয়নি।

নির্মাণ সামগ্রীর উচ্চমূল্য, আবাসন খাতে ভ্যাট না কমানো এবং মধ্যবিও জনগোষ্ঠীর আবাসন নিশ্চিতে সরকারের কোন উদ্যোগের ঘোষণা না থাকার আবারও প্রমাণিত হয়েছে সরকার জনবান্ধব নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ