Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০, ০৮ ফাল্গুন ১৪২৬, ২৬ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

মানি লন্ডারিং প্রতিরোধে বাংলাদেশের অগ্রগতি প্রশংসনীয় : অ্যাটর্নি জেনারেল

প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : অর্থপাচার প্রতিরোধে অর্থাৎ মানি লন্ডারিং মামলা পরিচালনাসহ তথ্য-প্রযুক্তির বিভিন্ন বিষয়ে বাংলাদেশের ভূমিকা প্রশংসিত বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি বলেন, আন্তঃদেশীয় আইনি সহায়তা, অর্থপাচার সংক্রান্ত গোয়েন্দা নজরদারি দুই সূচকেও বাংলাদেশের অগ্রগতি সন্তোষজনক বলে মনে করে মানি লন্ডারিং প্রতিরোধে এশিয়া প্যাসিফিক দেশগুলোর সংগঠনÑএপিজি। গতকাল মঙ্গলবার নিজ কার্যালয়ে তিনি সাংবাদিকদের এসব কথা জানান। এর আগে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত সংগঠনটির ১৯তম সম্মেলন শেষ করে গত সোমবার রাতে দেশে ফিরেন।
মাহবুবে আলম সাংবাদিকদের জানান, ফিলিপিন্সের আদালতের আদেশের পর রিজার্ভের চুরি যাওয়া, এককোটি ২০ লাখ টাকা ফেরতের সব আইনি বাধা কেটে গেলে। একই সঙ্গে চুরি যাওয়া রির্জাভের যে টাকা খরচ হয়ে গেছে সেই টাকাও ফেরত আসবে বলে আশা প্রকাশ করেন তিনি। রাষ্ট্রের প্রধান এই আইনজীবী আরও জানান, এশিয়া প্যাসিফিক অঞ্চলের ১২১ দেশের অর্থপাচার প্রতিরোধ গ্রুপ এপিজি। এ দেশগুলোর মানি লন্ডারিং প্রতিরোধে কি অগ্রগতি তারই মূল্যায়ন হয় প্রতি বছরের সম্মেলনের মাধ্যমে। যার ১৯তম সম্মেলন হওয়ার কথা ছিলো বাংলাদেশে। কিন্তু গুলশানের হলি আর্টিজান ও শোলাকিয়ায় হামলার ঘটনায় সম্মেলনের স্থান পরিবর্তন করে সংগঠনটি। গত ৫-৮ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হওয়া এ সম্মেলন থেকে ফিরে অ্যাটর্নি জেনারেল জানান, অর্থপাচার প্রতিরোধে বাংলাদেশের ভূমিকায় সন্তুষ্ট প্রকাশ করেরছেন এপিজি।
অর্থপাচার নিয়ে কাজ করা দুদকের আইনজীবী খুরশীদ আলম খানের মত, জনবল সক্ষমতা বাড়ানো গেলে অর্থপাচার শূন্যের কোঠায় নেমে আসবে। এবং এসব সমস্যা সমাধানের বিষয় আরও বেশী প্রশংসা অর্জন করবে। এদিকে, রিজার্ভ থেকে চুরি যাওয়া ১ কোটি ৫২ লাখ ৫০ হাজার ডলার বাংলাদেশকে ফেরত দিতে ফিলিপিন্স আদালতের নির্দেশে আইনি বাধা কেটে যাওয়ায়, চুরি হওয়া বাকি অর্থও ফেরত পাওয়ার আশাবাদ ব্যক্ত করেন তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ