Inqilab Logo

বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

কাল মডেল মসজিদ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ১০ জুন, ২০২১, ১২:০২ এএম

মুজিববর্ষ উপলক্ষে প্রতিটি জেলা ও উপজেলায় নির্মাণাধীন ৫৬০টি দৃষ্টিনন্দন মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রের মধ্যে প্রথম পর্যায়ে ৫০টি মসজিদ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল বৃহস্পতিবার সকালে গণভবন থেকে ভার্চুয়াল এর মাধ্যমে তিনি এ মসজিদ উদ্বোধন করবেন। গতকাল মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ তথ্য জানা গেছে।

রংপুর জেলার বদরগঞ্জ উপজেলা মডেল মসজিদ, খুলনা সদর মডেল মসজিদ ও সিলেট দক্ষিণ সুরমা মডেল মসজিদের সাথে সরাসরি সংযুক্ত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইসলামিক ফাউন্ডেশনের মডেল মসজিদ প্রকল্প পরিচালক নজিবুর রহমান গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন। গত ২ জুন প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব-১ মনিরা বেগম এর স্বাক্ষরিত একটি চিঠিতে এ তথ্য জানানো হয়।

মসজিদ গুলো হলো- ঢাকার সাভার উপজেলা, ফরিদপুরের মধুখালী, সালথা, কিশোরগঞ্জের পাকুন্দিয়া, কুলিয়ারচর, মানিকগঞ্জের শিবালয়, রাজবাড়ী সদর, শরীয়তপুর সদর, গোসাইরহাট, বগুড়ার সারিয়াকান্দি, শেরপুর, কাহালু, নওগাঁর সাপাহার, পোরশা, পাবনার চাটমোহর, সিরাজগঞ্জ সদর, রাজশাহীর গোদাগাড়ী, পবা, দিনাজপুরের খানসামা, বিরল, লালমনিরহাটের পাটগ্রাম, পঞ্চগড়ের দেবীগঞ্জ, রংপুর সদর, পীরগঞ্জ, সদর, বদরগঞ্জ, ঠাকুরগাঁওয়ের হরিদপুর, জামালপুরের ইসলামপুর সদর, ময়মনসিংহের গফরগাঁও, তারাকান্দা, ভোলা সদর, ঝালকাঠির রাজাপুর, ব্রাহ্মবাড়িয়ার বিজয়নগর, নবীনগর, চাঁদপুরের কচুয়া, চট্টগ্রাম জেলা সদর, লোহাগড়া, মিরসরাই, সন্দ্বীপ, কুমিল্লার দাউদকান্দি, খাগড়াছড়ির পানছড়ি, নোয়াখালীর সুবর্ণচর, খুলনা জেলা সদর, চুয়াডাঙ্গা জেলা সদর, কুষ্টিয়া জেলা সদর ও সিলেট দক্ষিণ সুরমা। সবচেয়ে বেশি মসজিদ নির্মাণ শেষ হয়েছে রংপুর জেলায়।

মসজিদগুলো ৪০ হাজার বর্গফুটের এ-ক্যাটাগরির প্রতিটি মসজিদে একসঙ্গে প্রায় ১ হাজার ২০০ ব্যক্তি নামাজ আদায় করতে পারবেন। উপজেলা ও উপকূলীয় এলাকার মডেল মসজিদগুলোতে ৯০০ জন একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন। আধুনিক সব সুযোগ-সুবিধাসহ এসব মসজিদে থাকছে পবিত্র কোরআন হেফজ বিভাগ, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্স পাঠাগার, গবেষণা কেন্দ্র, শিশুশিক্ষা, মেহমানখানা, পর্যটকদের আবাসন, মৃত ব্যক্তির লাশের গোসলের ব্যবস্থা, হজযাত্রীদের নিবন্ধন ও প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ, গণশিক্ষা কেন্দ্র ও ইসলামি সাংস্কৃতিক কেন্দ্র।

জানা গেছে, ইসলামিক ফাউন্ডেশনের অধীনে সারাদেশে ৫৬০টি আধুনিক মডেল মসজিদ নির্মাণে প্রকল্পে সউদী সরকার অর্থের যোগান দেয়ার আশ্বাস দিয়ে তা’অসম্মতি প্রকাশ করলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই এসব মসজিদ নির্মাণে ৮ হাজার ৭২২ কোটি টাকা বরাদ্দ দেন। প্রথম পর্বে সরকার এসব মসজিদে নির্মাণে বরত হাজার ৫৪৫ কোটি টাকা ছাড় দিয়েছে। এরই মধ্যে ৫০টি মডেল মসজিদের নির্মাণ কাজ সম্পন্ন করা হয়েছে। বাকি মডেল মসজিদের নির্মাণ কাজও চলমান রয়েছে। গৃহায়ন ও গণপূর্ত অধিদফতর এসব মডেল মসজিদ দক্ষতার সাথে নির্মাণ করছে।

ইসলামিক ফাউন্ডেশনের মডেল মসজিদ প্রকল্প পরিচালক নজিবুর রহমান ইনকিলাবকে বলেন, কোভিড-১৯ মহামারি সংক্রমণ রোধে সরকারি নিদের্শনায় সকল মন্ত্রণালয়ের উন্নয়ন বাজেটের অর্থ থেকে ১৫% কেটে রাখা হয়। কিন্ত সমন্বয়ের বেড়াজালে পড়ে মডেল মসজিদ নির্মাণ প্রকল্পের ছাড়কৃত এক হাজার ৫৪৫ কোটি টাকা থেকে করোনা সংক্রন্ত তহবিলে ১৭ দশমিক ২ শতাংশ অর্থ কেটে রাখা হয়েছে। এতে নির্মাণাধীন মডেল মসজিদ প্রকল্প আর্থিকভাবে লসের মুখে পড়ল। এক প্রশ্নের জবাবে প্রকল্প পরিচালক বলেন, অর্থ মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, চলতি আগামী অর্থ বছরে (২০২১-২০২২) দ্বিতীয় পর্বে আরো ১০০টি মডেল মসজিদ নির্মাণ কার্যক্রম সম্পন্ন করার জন্য অর্থ বরাদ্দ দেয়া হবে।

গণপূর্ত অধিদফতর সূত্রে জানা যায়, মোট ৫৬০টির মসজিদের মধ্যে জেলা পর্যায়ে ৬৯টি, উপজেলা পর্যায়ে ৪৭৫টি ও উপকূলীয় অঞ্চলে ১৬টি রয়েছে। অনুমোদিত নকশা অনুযায়ী তিন ক্যাটাগরিতে হওয়া জেলা পর্যায়ে চার তলাবিশিষ্ট মসজিদ এ-ক্যাটাগরি, উপজেলার তিন তলাবিশিষ্ট বি-ক্যাটাগরি এবং উপকূলীয় এলাকায় চার তলাবিশিষ্ট সি-ক্যাটাগরি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের কাজ চলমান রয়েছে। এগুলোর এ-ক্যাটাগরির প্রতিটির আয়তন প্রায় ৪০ হাজার বর্গফুট, বি-ক্যাটাগরির আয়তন প্রায় ৩০ হাজার বর্গফুট ও সি-ক্যাটাগরির আয়তন ৩০ হাজার বর্গফুট।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ৯ জুন, ২০২১, ১২:৪৫ এএম says : 3
    মাননীয় প্রধানমন্ত্রীকে গভীর শ্রদ্ধাও সালাম আর সালাম মসজিদের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দিবেন বাংলাদেশের সংখ্যা গরিষ্ঠ সুন্নী মুসলমানদের দেশ মডেল মসজিদ নাম হবে কেন? মসজিদের নম হবে শেখমুজিবুর রহমান জামে মসজিদ। মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষে নির্মাণকাজ হচ্ছে মাননীয় প্রধানমন্ত্রীর উদ্যোগ পরিকল্পনা কারি। মাননীয় প্রধানমন্ত্রীর পিতার নামে মসজিদ দিলে সংখ্যা গরিষ্ঠ শান্তিপ্রিয় মুসলমান অত্যন্ত খুশী হবেন।। মুজিব বর্ষের সার্থকতা হবে মসজিদের নাম করনের মাধ্যমে।কেন বঙ্গবন্ধুর নামেই করুন।ধর্ম মন্ত্রণালয়েরদায়িত্ব বাংলাদেশের সকল মডেল মসজিদের নাম শেখ মুজিবুর রহমান মডেল মসজিদ নামই প্রতিষ্ঠা করার জন্যে আহবান জানাচ্ছি। বঙ্গবন্ধুর আত্নার মাগফেরাত হবে। বঙ্গবন্ধু পকৃত ইসলাম প্রিয় মানুষ ছিল মদ জুয়া বন্ধ করেছিল। ইসলামী ফাউন্ডেশনের প্রতিষ্টাতা ইসলামের পক্ষে শক্তিশালী ভূমিকা ছিল। ওআইসি শিষ্য সম্মেলনে বঙ্গবন্ধু গিয়েছিল। আজ বঙ্গবন্ধুর কন‍্যার নিকট বিনীতভাবে অনুরোধ ইনকিলাবের মতামতের কলামে ধর্ম মন্ত্রণালয়ের মাধ্যমে সারাদিনব্যাপী মসজিদ গুলো বঙ্গবন্ধুর নামে উৎসর্গ করা হোক। মাননীয় প্রধানমন্ত্রীর দীর্ঘায়ু সুস্বাস্থের জন্যে আল্লাহর দরবারে প্রার্থনা করছি। আমিন।
    Total Reply(1) Reply
    • Karim ullah. ৯ জুন, ২০২১, ১০:৩৫ এএম says : 1
      মতামতটি অত্যান্ত যুক্তি সম্পন্য । সুতরং আমি ও একমতপোষণ করছি।
  • গিয়াস উদ্দিন ৯ জুন, ২০২১, ৩:২৯ এএম says : 0
    প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অসংখ্য ধন্যবাদ জ্ঞাপণ করছি
    Total Reply(0) Reply
  • Mohammed Main Uddin ৯ জুন, ২০২১, ৭:১৮ এএম says : 0
    উন্নয়নের সরকার শেখ হাসিনা সরকার তাইতো বার বার দরকার ইনশাহ্ আল্লাহ্। আমার নেত্রী আমার অহঙ্কার বিশ্ব মানবতার অগ্রদূত বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার সঠিক নেতৃত্বেই সফলতার সাথে এগিয়ে যাচ্ছে আমাদের বাংলাদেশ
    Total Reply(0) Reply
  • Mosharaf Hossain ৯ জুন, ২০২১, ৭:২০ এএম says : 0
    Masallha allhamdulillha khub sundor
    Total Reply(0) Reply
  • Billal Hossain ৯ জুন, ২০২১, ৭:২১ এএম says : 0
    ধন্যবাদ ধন্যবাদ ধন্যবাদ ধন্যবাদ ধন্যবাদ ধন্যবাদ ধন্যবাদ ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী জন নেএী শেখ হাসিনা কে
    Total Reply(0) Reply
  • Munshi Jibon ৯ জুন, ২০২১, ৭:২১ এএম says : 0
    খুব ভালো কাজ আমিন
    Total Reply(0) Reply
  • Shamsul Islam Shishir ৯ জুন, ২০২১, ৭:২২ এএম says : 0
    এগুলো কিভাবে পরিচালিত হয় সেটা দেখার অপেক্ষায়। আল্লাহ সুবহানুতায়লা এই মসজিদগুলোকে প্রকৃত দ্বীনি কাজে কবুল করুন। এখানে প্রকৃত ইসলামের দায়ীদের নিয়োজিত হওয়ার সুযোগ করে দিন এবং মুনাফিক ও বিভ্রান্তদের দূরে রাখুন।
    Total Reply(1) Reply
    • Karim ullah. ৯ জুন, ২০২১, ১০:৩৭ এএম says : 0
      আমিন।
  • Mahabub Islam ৯ জুন, ২০২১, ৭:২৩ এএম says : 0
    শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে
    Total Reply(0) Reply
  • JESMIN ANOWARA ৯ জুন, ২০২১, ৮:০৩ এএম says : 1
    মসজিদের নম হবে '"শেখমুজিবুর রহমান জামে মসজিদ"'- This will be the perfect decision
    Total Reply(0) Reply
  • সাইফুল ইসলাম ৯ জুন, ২০২১, ৮:১৩ এএম says : 0
    অভিনন্দন। মডেল মসজিদে কাজ করতে চাই।
    Total Reply(0) Reply
  • Delower Hossain ৯ জুন, ২০২১, ১০:১৫ এএম says : 0
    ধন্যবাদ, শেখ হাসিনা
    Total Reply(0) Reply
  • Delwar hossain ৯ জুন, ২০২১, ৯:০৫ এএম says : 0
    ধন্যবাদ ধন্যবাদ ধন্যবাদ ধন্যবাদ ধন্যবাদ ধন্যবাদ ধন্যবাদ ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী জন নেএী শেখ হাসিনা কে
    Total Reply(1) Reply
    • shofiq ullah ৯ জুন, ২০২১, ১০:৪০ এএম says : 0
      Congratulation
  • shajallal ৯ জুন, ২০২১, ১০:৪২ এএম says : 0
    আমাদের ময়মনসিংহ শেরপুর কই
    Total Reply(0) Reply
  • Md Manik Miah ৯ জুন, ২০২১, ১১:১৩ এএম says : 0
    Lot of Thanks to prime minister.
    Total Reply(0) Reply
  • Anwar+Hossain ৯ জুন, ২০২১, ১২:০৪ পিএম says : 0
    Thanks a Lot to prime minister
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ