Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮, ১৬ যিলহজ ১৪৪২ হিজরী

ফিলিস্তিনে আবারো সংঘাতের আশঙ্কা, কট্টর ডানপন্থীদের জেরুসালেমে পদযাত্রার অনুমতি ইসরাইলের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২১, ১:০০ পিএম

কট্টর ডানপন্থী বেশ কয়েকটি গোষ্ঠীকে প্রাচীন নগরী জেরুসালেমে পদযাত্রার অনুমতি দিয়েছে ইসরাইল। দেশটির কর্তৃপক্ষ মঙ্গলবার এই খবর নিশ্চিত করেছে। ফিলিস্তিনের সাথে ফের সংঘাত শুরু হতে পারে এমন আশঙ্কায় ইসরাইলি পুলিশ কর্তৃক পদযাত্রা বাতিল করার একদিন পর এই ঘোষণা এলো।

ইসরাইলের ডানপন্থী গোষ্ঠীগুলো প্রাচীন নগরীর দামেস্ক গেইট এবং জেরুসালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গনে পতাকা নিয়ে পদযাত্রার পরিকল্পনা করেছিল। পূর্ব পরিকল্পনা অনুযায়ী আগামী বৃহস্পতিবার এই পদযাত্রা হওয়ার কথা ছিল। কিন্তু গাজার ক্ষমতাসীন গোষ্ঠী হামাস এই পদযাত্রা অনুষ্ঠিত হলে আবারো সংঘাত শুরু হতে পারে বলে সতর্ক করে দেয়ার পর ইসরাইলি কর্তৃপক্ষ তা বাতিলের সিদ্ধান্ত নিয়েছিল।

গত মাসের শুরু দিকে ১০ মে জেরুসালেমের আল-আকসা মসজিদ এবং শেখ জাররাহ বসতিতে এই পদযাত্রা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু ইসরাইল-ফিলিস্তিন তুমুল যুদ্ধে জড়িয়ে পড়ায় শেষ মুহূর্তে তা বাতিল হয়ে যায়। শেখ জাররাহ থেকে বসতি স্থাপনকারী ফিলিস্তিনিদের অবৈধ উৎখাতের বিরুদ্ধে সেখানকার বাসিন্দারা আন্দোলন শুরু করলে তা সংঘর্ষে রূপ নেয়।

ইসরাইল-ফিলিস্তিনের এই সংঘর্ষ গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ আকার ধারণ করে। মিসরের মধ্যস্থতায় অস্ত্রবিরতির মাধ্যমে ১১ দিনের এই সংঘাতের অবসান ঘটে। কিন্তু ইসরাইলের বেশ কয়েকটি শহরে আরব-ইহুদি সহিংসতা ছড়িয়ে পড়ে।

সোমবার ইসরাইলি পুলিশ বলছে, প্রাচীন নগরী জেরুসালেমে আয়োজকদের পূর্ব-পরিকল্পিত আগামী বৃহস্পতিবারের পদযাত্রার অনুমতি দেয়া হয়নি। তবে পদযাত্রার স্থানে পরিবর্তন এনে আবেদন করা হলে পুলিশ অনুমতির বিষয়টি বিবেচনা করবে। পুলিশের সিদ্ধান্ত অনুযায়ী ডানপন্থী গোষ্ঠীগুলো তাদের পদযাত্রা বাতিল করার সিদ্ধান্ত নেয়। তবে মঙ্গলবার ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বিষয়টি নিয়ে মন্ত্রীসভার বৈঠকে আলোচনা করে পদযাত্রা হওয়ার পক্ষে মতামত দেয়। তার অফিস থেকে জানানো হয়েছে, মন্ত্রীরা পদযাত্রার অনুমোদন দিয়েছে। এটা অনুষ্ঠিত হবে আগামী সপ্তাহে।

নেতানিয়াহুর অফিস থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, ‘আগামী ১৫ জুন যথাযথ নিয়ম মেনেই পদযাত্রা অনুষ্ঠিত হবে। এতে আয়োজকদের সহযোগিতা করবে পুলিশ।’
এদিকে প্রধানমন্ত্রী নেতানিয়াহু ক্ষমতা থেকে বিদায়ের ধারপ্রান্তে রয়েছেন। আগামী রোববার দেশটির আইনসভায় একটি জোট সরকার গঠনের পক্ষে ভোটাভোটি হওয়ার কথা রয়েছে। ওই ভোটে হেরে গেলে নেতানিয়াহুর দীর্ঘ দিনের ক্ষমতার অবসান হবে। সূত্র : ডেইলি সাবা



 

Show all comments
  • Dadhack ৯ জুন, ২০২১, ১:৩৪ পিএম says : 0
    O'Allah wipe out Barbarian Cancerous Israel from Palestinian Land forever. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন

২৫ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ