Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের প্রস্তাবে পাকিস্তান নারাজ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২১, ১:০৬ পিএম

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার পরিচালক উইলিয়াম বার্নস এপ্রিলের শেষে এক অঘোষিত সফরে পাকিস্তানে যান। তবে পাকিস্তানের একজন নিরাপত্তা কর্মকর্তা বলছেন, সিআইএ প্রধানের সঙ্গে বৈঠকে পাকিস্তানে আমেরিকান ঘাঁটি স্থাপনের বিষয়টি পাকিস্তান উত্থাপন করতে দেয়নি।

এদিকে আফগানিস্তানে সন্ত্রাস-বিরোধী তৎপরতার জন্য ওয়াশিংটনকে সামরিক ঘাঁটি স্থাপন করতে দেবে না বলে সাফ জানিয়ে দিয়েছে ইসলামাবাদ। পাকিস্তানের শীর্ষ এক কর্মকর্তা বললেন, যুক্তরাষ্ট্রকে আনুষ্ঠানিকভাবে এ কথা জানিয়ে দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রও বিষয়টি নিয়ে আলোচনার চেষ্টা বন্ধ করে দিয়েছে।

সম্প্রতি দুই দেশের মাধ্যমে উচ্চ পর্যায়ের দ্বিপক্ষীয় বৈঠক হয়েছে। এ সম্পর্কে অবগত রয়েছেন এমন কয়েকজন পাকিস্তানি কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে মঙ্গলবার ভয়েস অব আমেরিকাকে কিছু তথ্য দেন।

জাতীয় নিরাপত্তার সঙ্গে যুক্ত এক কর্মকর্তা বলেন, “হ্যাঁ, যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সঙ্গে কথা হয়েছে এবং আমরা তাদের বলেছি, আমরা কোন ধরনের সন্ত্রাসবাদ চাই না তবে কোন ঘাঁটি দেওয়া সম্ভব নয়। তারাও ঘাঁটি প্রসঙ্গ উত্থাপন আর করছে না।”

১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব আমেরিকান সৈন্য প্রত্যাহার করা হবে— মধ্য এপ্রিলে এ ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তখন থেকে সামরিক স্থাপনা তৈরি নিয়ে তার জাতীয় নিরাপত্তা টিম আঞ্চলিক মিত্র দেশগুলোর সঙ্গে যোগাযোগ করে আসছিল।

এর উদ্দেশ্য হিসেবে বলা হচ্ছে, পাকিস্তানসহ স্থানীয় এই সব স্থাপনা থেকে যুক্তরাষ্ট্র গোয়েন্দাদের মাধ্যমে খবর পেতে চাইছিল, যাতে আফগানিস্তান যদি আরেক দফা গৃহযুদ্ধে নিপতিত হয় তাহলে যেন সন্ত্রাসবিরোধী আঘাত হানা যায়।



 

Show all comments
  • সাইমন রাকিব ৯ জুন, ২০২১, ৬:১২ পিএম says : 0
    পাকিস্তান সঠিক সিদ্ধান্ত নিয়েছে।
    Total Reply(0) Reply
  • মোঃ নুরুল আমিন ৯ জুন, ২০২১, ৬:১৩ পিএম says : 0
    আমেরিকাকে আর জায়গা দেয়া ঠিক হবে না। এটাই সাহসী সিদ্ধান্ত।
    Total Reply(0) Reply
  • মাজহারুল ইসলাম ৯ জুন, ২০২১, ৬:১৪ পিএম says : 0
    আমেরিকার দাদাগিরি আর নয়।। পাকিস্তানকে শক্ত হয়ে দাঁড়াতে হবে।
    Total Reply(0) Reply
  • Assad ৯ জুন, ২০২১, ৭:৩০ পিএম says : 0
    They could be gate it in indea
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ