Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

জাতিসংঘের সাধারণ সভার প্রেসিডেন্ট নির্বাচিত মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২১, ৩:২৮ পিএম

জাতিসংঘের সাধারণ সভার ৭৬তম অধিবেশনে প্রেসিডেন্ট পদে নির্বাচিত হলেন মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লা শাহিদ। ১৯৩ সদস্যের এই সভার নির্বাচনে জিততে গেলে অন্তত ৯৭টি ভোট প্রয়োজন। আবদুল্লা পেয়েছেন ১৪৩টি। প্রেসিডেন্ট পদের জন্য প্রতি বছর এক বার করে ভোট হয়। যার মেয়াদ এক বছর। সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে এ বছরের অধিবেশন। যার সম্পূর্ণ দায়িত্বে থাকবেন আবদুল্লা।

ভারত অবশ্য প্রথম থেকেই আবদুল্লাকে সমর্থন জানিয়েছে। গত বছর নভেম্বরে ভারতের পররাষ্ট্রসচিব হর্ষবর্ধন শ্রিংলার মালদ্বীপ সফরের সময়ে জাতিসংঘের সাধারণ সভার প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে আবদুল্লার নাম প্রথম প্রকাশ্যে আসে। শ্রিংলা সেই ঘোষণাকে স্বাগত জানান। এ বছর ফেব্রুয়ারিতে পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর মালদ্বীপ সফরে গিয়ে আবদুল্লার পাশে দাঁড়ানোর কথাই বলেন। শুরু থেকে তার পাশে থাকার জন্যে ভারতকে ধন্যবাদ জানিয়েছেন আবদুল্লা। ১৯৮৩ সাল থেকে মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রণালয়ের নানা গুরুত্বপূর্ণ দায়িত্ব সামালাচ্ছেন আবদুল্লা। আবদুল্লার বিপক্ষে ছিলেন আফগানিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী জালমাই রাসুল। সূত্র: হিন্দুস্থান টাইমস।



 

Show all comments
  • মোঃ+দুলাল+মিয়া ৯ জুন, ২০২১, ৩:৪১ পিএম says : 0
    কি লাভ প্রেসিডেনট ভাইস প্রেসিডেনট হয়ে অথবা চোয়ার মান ইত্যাদি পদের থেকে। গরিব দেশের কি ভুমিকা আছে এই জাতি সংঘে জাতিসংঘ একটি মিথ্যা সংঘে এই সংঘে থেকে বাহির হইয়া আসলে ভালো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালদ্বীপ

২৩ ফেব্রুয়ারি, ২০২২
৬ ফেব্রুয়ারি, ২০২২
৬ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ