Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বান্দরবানে পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের সরে যেতে প্রশাসনের মাইকিং

বান্দরবান থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুন, ২০২১, ৩:৫৫ পিএম

গত কয়েকদিনের টানা বৃষ্টিতে বান্দরবানের জনজীবন বিপর্যস্ত। কখনো থেমে থেমে, কখনো অনবরত বৃষ্টিতে পাহাড় ধসের আশঙ্কা দেখা দিয়েছে। বান্দরবান পার্বত্য জেলার পাহাড়ের পাদদেশে বসবাস করছে হাজারো পরিবার। আর কয়েক দিনের বৃষ্টিতে বান্দরবানে দেখা দিয়েছে পাহাড় ধসের শঙ্কা।

দায়িত্বশীল সুত্রগুলো বলছেন,বান্দরবান জেলার ৭টি উপজেলরায় প্রায় ১৫ হাজার পরিবার, রাংগামাটি জেলার ১০টি উপজেলায় প্রায় ৩০হাজার পরিবার এবং খাগড়াছড়ি জেলার ৯টি উপজেলায় প্রায় ২৫ হাজার পরিবারের বসতি রয়েছে উঁচু-নিচু পাহাড় ও পাহাড়ের পাদদেশেই। এসব পরিবার যুগ-যুগ ধরেই বসবাস করলেও জেলা ও উপজেলা প্রশাসন বর্ষায় কেবল মাইকিং করে কথিত নিরাপদস্থানে সরিয়ে যাবার নির্দেশ প্রদান করা ছাড়া বাস্তবমুখি কোন পদক্ষেপই গ্রহণ করেনি।

এদিকে, পাহাড় ধসে প্রাণহানি এড়ানো ও জানমাল রক্ষার্থে বান্দরবানে পাহাড়ের পাদদেশে থাকা পরিবারগুলোকে নিরাপদে সরে যেতে বান্দরবান জেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হচ্ছে। জেলা তথ্য অফিসের ভ্যানটি পৌরসভার বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে এ মাইকিং করছে। মাইকিং করে পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বসবাসরত পরিবারগুলোকে নিরাপদে সরে যাওয়ার নির্দেশনা দিচ্ছেন বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভিন তিবরীজি।

জেলা প্রশাসক ইয়াছমিন পারভিন তিবরীজি জানান, কয়েকদিনের অবিরাম বৃষ্টিতে বান্দরবানের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বান্দরবান যেহেতু পার্বত্য এলাকা, তাই এখানে বিভিন্ন পাহাড়ে অসংখ্য জনসাধারণ বসবাস করেন। আর বর্ষা মৌসুমে প্রতিবছরই অতিবৃষ্টি ও বর্ষণে পাহাড় ধসে প্রাণহানি ও ক্ষয়ক্ষতি হয়ে থাকে। তাই জেলা প্রশাসনের পক্ষ থেকে পাহাড়ের পাদদেশে থাকা পরিবারগুলোকে সরে যাওয়ার নির্দেশনা দিয়ে মাইকিং করা হচ্ছে।

জেলা প্রশাসক আরও জানান, বান্দরবানের সাত উপজেলা নির্বাহী কর্মকর্তাকেও একই নিদের্শনা দিয়ে মাইকিং করতে বলা হয়েছে। সেই সঙ্গে যে কোনো ধরনের দুর্যোগ মোকাবিলায় আশ্রয়কেন্দ্রগুলো দ্রুত পরিষ্কার করে প্রত রাখা, শুকনো খাবার মজুদ করা ও স্বেচ্ছাসেবীদের প্রস্তুত রাখতে বলা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ