Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আস্থাভোটের প্রস্তুতি, রোববারেই ভাগ্য নির্ধারণ নেতানিয়াহুর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২১, ৪:০০ পিএম

হামাসের সাথে যুদ্ধে ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হতে হয়েছে। এবার ক্ষমতার লড়াইয়েও ঘরেই কোণঠাসা ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তুমুল রাজনৈতিক টানাপোড়েনের মধ্যে আগামী রোববার আস্থাভোট হতে চলেছে ইসরাইলের পার্লামেন্টে।

সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, আগামী রোববার আস্থাভোট হতে চলেছে ইসরাইলের পার্লামেন্টে। সেখানেই সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে নেতানিয়াহু বিরোধী জোটকে। এই বিষয়ে ইসরাইলী সংসদের স্পিকার তথা নেতানিয়াহুর সমর্থক ইয়ারিভ লেভিন বলেন, ‘আগামী রোববার অর্থাৎ ১৩ জুন সংসদের বিশেষ অধিবেশনে নতুন সরকার গঠন নিয়ে আলোচনা ও ভোটাভুটি হবে।’ বিশ্লেষকদের মতে, ওই দিন এক দশকেরও বেশি ক্ষমতায় থাকা নেতানিয়াহু প্রধানমন্ত্রী পদ খোয়াতে পারেন। পতন হতে পারে দক্ষিণপন্থী ‘লিকুদ পার্টি’র।

তবে, এখনই নেতানিয়াহুর কোনও আশা নেই বলাটা যুক্তিসঙ্গত হবে না। কারণ আগামীদিনে নিজের পক্ষে সমর্থন টানার আপ্রাণ চেষ্টা করবেন এই প্রবীণ ও দুঁদে এই রাজনীতিবিদ। ভুলে গেলে চলবে না, বিরোধী জোটের অন্যতম মুখ তথা প্রতিরক্ষামন্ত্রী বেনি গানৎজ একসময় নেতানিয়াহুর পাশেই ছিলেন। আরও এক বিরোধী নেতা নফতালি বেনেট দক্ষিণপন্থী হিসেবেই পরিচিত। ফলে শেষমুহূর্তে তারা যদি নেতানিয়াহুর সঙ্গে সমঝোতায় আসতে রাজি হন সেক্ষেত্রে বিরোধীদের সরকার গড়ার কোনও আশা থাকবে না।

উল্লেখ্য, নতুন সরকার গড়তে লাপিদের দল ‘ইয়েশ য়াতিদ’-কে সমর্থন দিয়েছেন ডানপন্থী দল ‘ইয়ামিনা পার্টি’র প্রধান নাফতালি বেনেট। তবে সবচেয়ে তাৎপর্যপূর্ণ এবং বেনজির বিষয় হচ্ছে যে জোট সরকারকে সমর্থন জানিয়েছে ইসরাইলে সংখ্যালঘু আরবদের দল ‘ইউনাইটেড আরব লিস্ট’। এছাড়া এই জোটে থাকছে ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গানৎজের দল ‘ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি’। সব মিলিয়ে ইসরাইলী সংসদ ‘নেসেট’-এ সংখ্যগরিষ্ঠতার দাবি পেশ করেছে বিরোধী ‘মহাজোট’। ফলে নজির গড়ে প্রায় ১২ বছর ইসরাইলের প্রধানমন্ত্রী থাকার পর এবার কুরসি হারাতে চলেছেন বেঞ্জামিন নেতানিয়াহু।

জানা গিয়েছে, নতুন সরকারে প্রধানমন্ত্রীর আসন ভাগ করে নেবেন বেনেট ও লাপিদ। প্রথম প্রধানমন্ত্রী পদে শপথ নেবেন বেনেট তার প্রায় দু’বছর বাদে ওই পদে বসবেন লাপিদ। অর্থাৎ, গাজায় হামাসের বিরুদ্ধে লড়াইয়ের পরে দেশেও রাজনৈতিক মঞ্চে পর্যুদস্ত হয়েছেন নেতানিয়াহু। সূত্র: দ্য গার্ডিয়ান।



 

Show all comments
  • মোঃ+দুলাল+মিয়া ৯ জুন, ২০২১, ৪:০৬ পিএম says : 0
    আস্থাভোট হবে চলবে টাকার খেলা যার টাকা আছে সেই আসবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ