Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হজে যাওয়ার খবর সবই মিথ্যা বানোয়াট- ধর্ম প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুন, ২০২১, ৪:৫৯ পিএম

সউদী বাদশাহ’র কাছ থেকে হজ সংক্রান্ত কোনো লিখিত বার্তা এখনো পাওয়া যায়নি। তবে বিশ্বের বিভিন্ন দেশ থেকে হজে যাওয়ার সুযোগ দেয়া হলে তা’ হলে বাংলাদেশ থেকেও সীমিত সংখ্যক হজযাত্রী হজে যাওয়ার সুযোগ পেতে পারেন। হজ পালনের সুযোগ এলে সে জন্য সর্বত্মক প্রস্তুতি রয়েছে। তবে হজ নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত জানানোর সময় আসেনি। যারা চলতি বছর বাংলাদেশ থেকে হজে যাওয়ার বিষয়ে খবর ছড়াচ্ছে তা’সবই মিথ্যা বানোয়াট।

মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগামীকাল বৃহস্পতিবার সকালে সারাদেশে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন প্রকল্পের আওতায় নবনির্মিত আধুনিক ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের শুভ উদ্বোধন উপলক্ষে আজ বুধবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক প্রেস ব্রিফিংয়ে ধর্ম প্রতিমন্ত্রী মো.ফরিদুল হক খান সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় বলেন, করোনার কারণে এবারও সউদী আরবে হজযাত্রীরা যেতে পারবেন না। এ ব্যাপারে আপনি কোনো সম্ভাবনা দেখছেন কি না জানতে চাইলে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, হজে যাওয়ার ব্যাপারে নিশ্চিতভাবে কিছুই বলা ঠিক হবে না। প্রেস ব্রিফিংয়ে ধর্ম সচিব মো. নূরুল ইসলাম বলেন, কোন দেশ থেকে কতজন হজযাত্রী যাবেন তা’ নির্ধারণ করার এখতিয়ার সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের। এখন পর্যন্ত তাদের কাছ থেকে কোনো চিঠি পাওয়া যায়নি। প্রেস ব্রিফিংয়ে আরো উপস্থিত ছিলেন, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হজ) আব্দুল হামিদ জমাদ্দার, অতিরিক্ত সচিব মো. আলতাফ হোসেন চৌধুরী,অতিরিক্ত সচিব আব্দুল আউয়াল হাওলাদার, যুগ্ম সচিব গাজী উদ্দিন হোম. মনির, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড.মুশফিকুর রহমান ও মডেল মসজিদ প্রকল্প পরিচালক প্রকৌশলী মো.নজিবুর রহমান। ধর্ম প্রতিমন্ত্রী বলেন, আমরা অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল ধর্ম মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থা ইসলামিক ফাউন্ডেশনের বাস্তবায়নাধীন প্রতিটি জেলা ও উপজেলায় ১টি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে মুজিববর্ষ উপলক্ষে ৫০ টি মডেল মসজিদ উদ্বোধন করতে যাচ্ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালের নির্বাচনী ইশতেহারে ইসলামী মূল্যবোধের উন্নয়ন এবং ইসলামী সংস্কৃতি বিকাশের উদ্দেশ্যে প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের প্রতিশ্রæতি দিয়েছিলেন। সেই প্রতিশ্রæতি আজ বাস্তবায়নের দ্বার প্রান্তে। বাংলাদেশ তথা বিশ্বের ইতিহাসে এই প্রথম কোনো সরকার একসঙ্গে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করছে। বাংলাদেশের জেলা-উপজেলা পর্যায়ে আধুনিক সুবিধাসম্বলিত দৃষ্টিনন্দন মসজিদ বা ইসলামী স্থাপনা নেই বললেই চলে। এ সকল বিবেচনায় বর্তমান সরকার ইসলামী মূল্যবোধের উন্নয়ন এবং ইসলামী সংস্কৃতি বিকাশের উদ্দেশ্যে প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের উদ্যোগ গ্রহণ করে। প্রকল্পটি সম্পূর্ণ জিওবি অর্থায়নে মোট ৮৭২২.০০ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে অনুমোদিত হয়। মসজিদ উদ্বোধনী অনুষ্ঠানে রংপুরের বদরগঞ্জ, খুলনা ও সিলেট মডেল মসজিদ কর্তৃপক্ষ সংযুক্ত থাকবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্ম প্রতিমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ