Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী

রানির সম্মতি ছাড়াই কন্যার নাম রাখলেন হ্যারি-মেগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২১, ৮:১৪ পিএম

ব্রিটেনের ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি ও ডাচেস অব সাসেক্স মেগান মার্কল দম্পতির ঘরে গত শুক্রবার এসেছে কন্যাসন্তান। নাম রাখা হয়েছে লিলিবেট ‘লিলি’ ডায়না মাউন্টব্যাটেন-উইন্ডসোর। কিন্ত এখানেই বেঁধেছে বিপত্তি। নামকরণের আগে রানি এলিজাবেথকে জিজ্ঞেস করে রাখা হয়নি বলে প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি।

এক সূত্রের বরাতে বিবিসির তাদের খবরে জানিয়েছে, কন্যা সন্তান জন্মের পর নামের বিষয়ে রানির কাছে সম্মতি নেওয়া হয়নি। লিলিবেট রানি দ্বিতীয় এলিজাবেথের ডাকনাম আর রাজকন্যার মাঝের নাম রাখা হয়েছে দাদি ডায়ানাকে স্মরণ করে। লিলিবেট ব্রিটিশ রাজপরিবারের সিংহাসনের অষ্টম উত্তরাধিকারী।

হ্যারি এবং মেগানের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘লিলির নাম রানি এলিজাথের ডাক নাম অনুসারে রাখা হয়েছে।’ কিন্তু সব কিছুকে ছাপিয়ে এখন নাম হয়ে উঠছে রাজনৈতিক ইস্যু।

তবে সাসেক্স-এর সূত্র জানিয়েছে, রানি সমর্থন না দিলে প্রিন্স হ্যারি ও মার্কল কন্যার নাম লিলিবেট ‘লিলি’ ডায়না মাউন্টব্যাটেন-উইন্ডসোর রাখতেন না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হ্যারি-মেগান

১৬ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ