Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানে মার্কিন ঘাঁটি স্থাপনের প্রশ্নই আসে না : ইসলামাবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২১, ১২:০০ এএম

মার্কিন প্রতিরক্ষা উপদেষ্টা জেক সালিভান নিশ্চিত করেছেন যে, আফগানিস্তান যেন আর কখনও আমেরিকাকে আক্রমণ করার জন্য সন্ত্রাসী গোষ্ঠীগুলোর ঘাঁটি না হয়ে উঠতে পারে, সেটি নিশ্চিত করার জন্য আমেরিকা পাকিস্তানের সাথে সামরিক, গোয়েন্দা ও কূটনৈতিক চ্যানেলগুলোতে আলোচনা করেছে। পাকিস্তানে ড্রোন ঘাঁটি স্থাপনে দেশটির ইচ্ছা সম্পর্কে এক প্রশ্নের জবাবে সোমবার একটি প্রেস ব্রিফিংয়ে সালিভান এ মন্তব্য করেন। তবে তিনি এ সম্পর্কে বিস্তারিত জানাননি।
মধ্য এবং দক্ষিণ এশিয়াতে আমেরিকা বর্তমানে একটি কঠিন পরিস্থিতির মুখোমুখী। রাশিয়ার প্রভাবের কারণে আফগানিস্তানের সীমান্তবর্তী মধ্য এশীয় রাষ্ট্রগুলো তাদের মাটিতে আমেরিকার উপস্থিতির বিষয়ে অনীহা প্রকাশ করছে এবং পাকিস্তানও এ ধরনের সুযোগ বাড়ানোর বিষয়ে আগ্রহী নয়। পাকিস্তান ও আমেরিকার মধ্যকার সম্ভাব্য চুক্তি সম্পর্কে মার্কিন গণমাধ্যমে যেসব রিপোর্ট প্রকাশিত হয়েছে, ইসলামাবাদ বারবার সেসব অস্বীকার করেছে। তবে, ওয়াশিংটন পাকিস্তানের কোনও ড্রোন ঘাঁটি চাইছে কিনা, এমন প্রশ্নের জবাবে সালিভান সোমবার সাংবাদিকদের জানান যে, তারা পাকিস্তানের সাথে বিষয়টি নিয়ে গোপনে আলোচনা করছিলেন।
সালিভান বলেন, ‘আফগানিস্তান যেন আর কখনও এমন ঘাঁটি না হয়ে উঠতে পারে যেখান থেকে আল-কায়েদা, আইএসআইএস বা অন্য কোনও সন্ত্রাসী গোষ্ঠী আমেরিকাকে আক্রমণ করতে পারে, তা নিশ্চিত করতে আমেরিকার শক্তিমত্তার ভবিষ্যতের বিষয়ে পাকিস্তানের সাথে সামরিক, গোয়েন্দা, কূটনৈতিক মাধ্যমলিতে আমরা গঠনমূলক আলোচনা করেছি। তবে সুনির্দিষ্টতার কথা বলতে গেলে, এতে করে যা প্রতীয়মান হবে, তা নিজস্ব মাধ্যমগুলোর মধ্যেই সীমাবদ্ধ থাকতে হবে কারণ আমরা তাদের মাধ্যমেই কাজ করব।’ তিনি আরো বলেন যে, আমেরিকা বেশ কয়েকটি দেশের সাথে একই উদ্দেশ্যে আলোচনা চালাচ্ছে।
সালিভানের এ বক্তব্য আবারও পাকিস্তানে বিতর্ককে উস্কে দিয়েছে যে, দেশটি ওয়াশিংটনের সাথে কোনো সমঝোতায় পৌঁছাবে কিনা। তবে, পাকিস্তানের এক প্রবীণ সরকারি কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে দ্য এক্সপ্রেস ট্রিবিউনকে বলেছেন, আমেরিকাকে পাকিস্তানে কোনো ঘাঁটি স্থাপনের অনুমতি দেয়ার প্রশ্নই আসে না। দেশটি পাকিস্তানকে বোঝাতে কোনো কৌশলগত চাপ তৈরি করতে পারে কি না, জানতে চাইলে তিনি বলেন, অতীতে ওয়াশিংটন যে ধরনের সুবিধা ভোগ করেছে, এখন আর তা পাচ্ছে না।
সম্প্রতি পাকিস্তানের পররাষ্ট্র দফতরের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী জানিয়েছেন যে, পাকিস্তানে যেমন কোনো মার্কিন বিমান বা সামরিক ঘাঁটি নেই; তেমনি এ জাতীয় কোনো প্রস্তাবও বিবেচনা করা হয়নি। তিনি আমেরিকার বিষয়ে পাকিস্তানের অবস্থান স্পষ্ট করে বলেন, ‘২০০১ সাল থেকে এয়ার লাইন্স অফ কমিউনিকেশন (এএলওসি) এবং গ্রাউন্ড লাইন্স অফ কমিউনিকেশন (জিএলওসি) এর ক্ষেত্রে পাকিস্তান ও আমেরিকার মধ্যে সহযোগিতার অবকাঠামো রয়েছে। এ বিষয়ে নতুন কোন চুক্তি হয়নি।’ সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

Show all comments
  • নোমান মাহমুদ ১০ জুন, ২০২১, ২:১০ এএম says : 0
    পাকিস্তান সঠিক সিদ্ধান্ত নিয়েছে।
    Total Reply(0) Reply
  • নুর নাহার আক্তার নিহার ১০ জুন, ২০২১, ২:১০ এএম says : 0
    আমেরিকাকে আর জায়গা দেয়া ঠিক হবে না। এটাই সাহসী সিদ্ধান্ত।
    Total Reply(0) Reply
  • জোবায়ের খাঁন ১০ জুন, ২০২১, ২:১১ এএম says : 0
    আমেরিকার দাদাগিরি আর নয়।। পাকিস্তানকে শক্ত হয়ে দাঁড়াতে হবে।
    Total Reply(0) Reply
  • রক্তিম সূর্য ১০ জুন, ২০২১, ২:১১ এএম says : 0
    সাব্বাস পাকিস্তান। এভাবেই শক্ত হয়ে দাঁড়াতে হবে। আমেরিকাকে আর এই অঞ্চল অশান্ত করতে দেয়া যাবে না।
    Total Reply(0) Reply
  • কামরুল ইসলাম ১০ জুন, ২০২১, ২:১২ এএম says : 0
    আমেরিকার আর দক্ষিণ েএশিয়ায় জায়গা নেই। তবে ভারতের কাছে তারা এই ঘাটি পেতে পারে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ