Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফরাসী প্রেসিডেন্ট ম্যাখোঁকে চড় মেরে গ্রেফতার ২

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২১, ১২:০০ এএম

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের মতো বিব্রতকর অভিজ্ঞতার শিকার হলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁও। ভিড়ের মধ্যে আচমকাই ম্যাখোঁকে চড় মেরে বসেন এক ব্যক্তি। এ ঘটনায় দুইজনকে গ্রেফতার করা হয়েছে বলে খবর জানিয়েছে বিএফএম টিভি এবং আরএমসি রেডিও।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, মঙ্গলবার দক্ষিণপূর্বাঞ্চলীয় ফ্রান্সের ড্রোম অঞ্চলে সরকারি সফরকালে জনতার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে ব্যারিকেডের কাছে যান ফরাসি প্রেসিডেন্ট। এ সময় ব্যারিকেডের উলটো দিক থেকে এক যুবক হাত বাড়িয়ে আচমকা প্রেসিডেন্টের গালে থাপ্পড় মেরে বসেন। সঙ্গে সঙ্গেই নিরাপত্তা সদস্যরা ম্যাখোঁকে দ্রুত সেখান থেকে সরিয়ে নেন এবং থাপ্পড় মারা যুবককে আটক করেন। প্রেসিডেন্টকে থাপ্পড় মারার সময় ঘটনাস্থলে ‘ম্যাখোঁবাদ নিপাত যাক’ সেøাগান দেয়া হচ্ছিল। এ ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছেন ফরাসি রাজনীতিবিদরা। ফ্রান্সের প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসটেক্স এ ঘটনাকে গণতন্ত্রের উপর আক্রমণ বলে বর্ণনা করেছেন। ঘটনার পরপরই ফরাসি প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসেক্স ফ্রান্সের জাতীয় সংসদে বলেছেন, গণতন্ত্রে বিতর্ক এবং বৈধ মতপার্থক্য থাকতে পারে, তবে এর অর্থ কোনোভাবেই সহিংসতা, মৌখিক ও শারীরিক আক্রমণ হওয়া উচিত নয়।

২০০৮ সালের ডিসেম্বরে বুশের মুখ লক্ষ করে পায়ের জুতো ছুড়ে মেরেছিলেন বাগদাদের এক সাংবাদিক। আর মঙ্গলবার নিজ দেশেরই নাগরিকে হাতে কষে থাপ্পড় খেলেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। গতকালও ফ্রান্সে বিভিন্ন জায়গায় ঘুরে দেখেছেন ইমানুয়েল ম্যাখোঁ। আজ বৃহস্পতিবারও বিভিন্ন এলাকা পরিদর্শন করবেন তিনি। উল্লেখ্য, সাত মাস বন্ধ থাকার পর ফের খুলছে বার-রেস্তোরাঁ। তার আগেই বিভিন্ন এলাকা ঘুরে দেখছেন সে দেশের প্রেসিডেন্ট। সূত্র : স্কাই নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ