Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীন-বাংলাদেশ যৌথ টিকা উৎপাদনে ফলপ্রসূ আলোচনা চলছে

ইআরএফ-চায়না চেম্বারের সেমিনারে লি জিমিং

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুন, ২০২১, ১২:০৫ এএম

বাংলাদেশ ও চীন যৌথভাবে করোনাভাইরাসের টিকা তৈরির বিষয়ে আলোচনা চলছে বলে জানিয়েছেণ বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং। তিনি বলেছেন, চীনের কাছ থেকে বাংলাদেশের টিকা সংগ্রহ এবং যৌথভাবে করোনার টিকা উৎপাদনের ব্যাপারে দুই দেশের মধ্যে ফলপ্রসূ আলোচনা চলছে। গতকাল বুধবার ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম এবং বাংলাদেশ চীন চেম্বার অব কমার্সে অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিসিসিসিআই) যৌথ উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় চীনা রাষ্ট্রদূত এ সব কথা বলেন ।
অনুষ্ঠানে চীনা রাষ্ট্রদূত জানান, দুই দেশ যৌথভাবে টিকা উৎপাদনের ব্যাপারে আলোচনা বেশ ভালোভাবেই এগিয়ে যাচ্ছে। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। আলোচনায় চীনা রাষ্ট্রদূত বলেন, চীনের দুঃসময়ে বাংলাদেশের পক্ষ থেকে মেডিক্যাল সামগ্রী সহায়তার কথা ভুলবে না চীন। এরই ধারাবাহিকতায়, বাংলাদেশের প্রয়োজনের বন্ধুত্বের হাত বাড়িয়ে দিয়েছে চীন। তিনি জানান, চীন সরকার খুব দ্রুতই দ্বিতীয় দফায় উপহারস্বরূপ আরো টিকা পাঠাবে। আগামী ১৩ জুনের মধ্যে টিকা বাংলাদেশে এসে পৌঁছাবে।
এর আগে গত ১২ মে চীন সরকারের পক্ষ থেকে ৫ লাখ ডোজ করোনার টিকা উপহার হিসেবে বাংলাদেশে আসার ৯ দিনের মাথায় চীন সরকার দ্বিতীয় দফায় উপহার হিসেবে টিকা পাঠানোর ঘোষণা দেয়। চীন এই কার্যক্রমকে দুই দেশের মধ্যকার চলমান বন্ধুত্বের বহিঃপ্রকাশ বলে উল্লেখ করেছে। এছাড়া, গত ২৭ মে মন্ত্রিপরিষদ চীনের সিনোফার্মের কাছ থেকে দেড় কোটি ডোজ টিকা ক্রয়ের অনুমোদন দিয়েছে। চলমান জুন ও আগামী জুলাই, আগস্ট মাসের মধ্যে চীন থেকে ৫০ লাখ ডোজ টিকা আনার চেষ্টা করছে বাংলাদেশ।
আলোচনা সভায় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) প্রধান মো: সিরাজুল ইসলাম, চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব-উজ-জামান, বিসিসিসিআই’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ব্রিগেডিয়ার জেনারেল শাহ মো: সুলতান উদ্দিন ইকবাল এবং যুগ্ম মহাসচিব আল মামুন মৃধা, ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম সভাপতি শারমিন রিনভি এবং অন্যরা বক্তব্য রাখেন।



 

Show all comments
  • M Ahsan ১০ জুন, ২০২১, ১:২৬ এএম says : 0
    করোনার চিন্তা বাদ দিয়ে জনসাধারণ এর চিন্তা করা দরকার।জনসাধারণ যাতে করে সুন্দর ভাবে ভালো বাবে চলতে পারে সেদিকে একটু মনোযোগ দিলেই অনেক দেশ ভ্যকসিন দেয়ার জন্য বাংলাদেশকে অনুরোধ করবে।
    Total Reply(0) Reply
  • Anup Paul ১০ জুন, ২০২১, ১:২৭ এএম says : 0
    নানা সমীকরণের প্যাচে পড়ে বঙ্গভ্যাক্স কে এখনও পর্যন্ত আমাদের দেশে ব্যবহারের অনুমতি দিল না। সরকারের উচিত দেশীয় গবেষণার ফল যত্নে আহরন করা। অথচ বঙ্গভ্যাক্স ই হতে পারত আমাদের সোনার হরিণ, অর্থনীতির চাবি। আসলেই আফসোস লাগে।
    Total Reply(0) Reply
  • এম আরিফুর রহমান ১০ জুন, ২০২১, ১:২৭ এএম says : 0
    আ'লীগ সরকারের স্বাস্থ্যমন্ত্রী সহ সকল মন্ত্রী চাপাবাজীতে সেরা এবং নিজেদের ব্যর্থতা ঢাকতে বিভিন্ন জনের উপর চাপাতে অভ্যস্ত।।।আ'লীগ করোনার চাইতে শক্তিশালী,বাংলাদেশ থেকে টীকা নেওয়ার জন্য আমেরিকার জনগন লাইন দরে আছে,করোনা মোকাবিলায় আ'লীগ সফল,টীকা গ্রহনে বিশ্বে বাংলাদেশ সেরা,এই সকল মিথ্যা কমেডিয়ান কথা বার্তা শুনতে শুনতে জনগন তিক্ত ও বিরক্ত।।।
    Total Reply(0) Reply
  • Towhiduzzaman Sajib ১০ জুন, ২০২১, ১:২৮ এএম says : 0
    চীন বাংলাদেশের সাথে সম্পর্ক মজবুত করতে মাত্র ১০ ডলারে টিকা দিছে অথচ চীন একই টিকা ভিয়েতনাম ইন্দোনেশিয়ার কাছে ১৭ ডলারে বিক্রি করছে যখন অতিরিক্ত সচিব শাহিদা আক্তার ১০ ডলার টিকার দাম বললেন তখন চীন খুব রাগ করল এবং টীকা দেওয়া স্হগিত করল !
    Total Reply(0) Reply
  • Suman Shahadat ১০ জুন, ২০২১, ১:২৮ এএম says : 0
    চীন যদি বাংলাদেশকে টীকা না দেয়, বা বাংলাদেশ যদি চীন থেকে টীকা না আনতে পারে....... তবে, ধীর্ঘদিন ধরে চলে আসা "ভারত- বাংলাদেশ" সম্পর্কের মাঝে, ইদানিং নতুন করে চীনের ঢুকে পরার যে একটা প্রয়াস তৈরী হয়েছে সেটা অংকুরেই বিনস্ট হবে। আর লাভবান হবে ইন্ডিয়ার, আর ধীর্ঘমেয়াদে, বিভিন্ন ইস্যুতে, ক্ষতি হবে বাংলাদেশের। চীনের টীকা আসার ক্ষেত্রে এরুপ প্রতিবন্ধকতা, কোনো গভীর ষরযন্তের অংশ কিনা, খতিয়ে দেখা উচিৎ....
    Total Reply(0) Reply
  • Saiful Kaisar ১০ জুন, ২০২১, ১:২৯ এএম says : 0
    বাংলাদেশ চুক্তির গোপনীয় দলিল কেন ফ্ল্যাস করলো? এ ক্ষেত্রে যারা জড়িত সবাইকে রাষ্ট্রদ্রোহী মামলা করে বিচার করতে হবে।।এটা অন্য দেশের কারসাজি কি না তা-ও দেখা উচিত।। এভাবে সরকারি চাকররা যদি রাষ্ট্রবিরোধী কাজে লাগে বাংলাদেশের জন্য চরম অশনিসংকেত।।
    Total Reply(0) Reply
  • Sabina Yesmin Daizy ১০ জুন, ২০২১, ১:৩০ এএম says : 0
    আমাদের অন্যের উপর নির্ভরশীলতা কমাতে হবে। পদ্মা ব্রিজ পারলে টিকা পরবনা কেন??
    Total Reply(0) Reply
  • Md Kayes Hasan ১০ জুন, ২০২১, ১:৩১ এএম says : 0
    দেশের মধ্যে সবচেয়ে অযোগ্য আর দুর্নীতিগ্রস্থ হচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়
    Total Reply(0) Reply
  • Md Kayes Hasan ১০ জুন, ২০২১, ১:৩১ এএম says : 0
    বাহিরের দেশের টিকা কিনা বাদ দিয়ে... নিজের দেশের বঙ্গভ্যাক্স টিকার অনুমোদন দেওয়া হোক। নাকি অনুমোদন দিলে চুরিদারি করা বন্ধ হয়ে যাবে?
    Total Reply(0) Reply
  • Mohammad Mustofa ১০ জুন, ২০২১, ১:৩১ এএম says : 0
    চীনের সংঙ্গে তো টিকা কেনার তো কোন চুক্তি করেনি বাংলাদেশ যেখানে অন্যসব দেশ গুলো ২০২০ চুক্তি করে রেখেছে - বাংলাদেশ সরকার ভারতের দিকে তাকিয়ে থেকেই সব সর্বনাশ করেছে
    Total Reply(0) Reply
  • Palash Sarkar ১০ জুন, ২০২১, ১:৩১ এএম says : 0
    সকল চুক্তির ব্যাপারে স্বচ্ছতা ও জবাবদিহিতা থাকতে হবে। রাষ্ট্রের জনগণের জানার অধিকার থাকা উচিৎ কোথায় কত টাকায় সরকার কার সাথে কি চুক্তি করছে।
    Total Reply(0) Reply
  • MONOAR ১১ জুন, ২০২১, ৭:১১ পিএম says : 0
    WE WANT TEN MEDICINE RESEARCH INSTITUTE AT BANGLADESH
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ