Inqilab Logo

বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ যিলহজ ১৪৪২ হিজরী

লেবাস নয়, ইনসাফের ইসলামে বিশ্বাস করি: প্রধানমন্ত্রী

উদ্বোধন করলেন ৫০ মডেল মসজিদ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২১, ১০:৫৮ এএম | আপডেট : ৫:৪৬ পিএম, ১০ জুন, ২০২১

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মুসলিমরাই জ্ঞান বিজ্ঞান ও সভ্যতায় এগিয়ে ছিল। সবকিছুতে মুসলিমরা ছিল পথপ্রদর্শক। তারা কেন আজ পিছিয়ে থাকবে? মুসলিমদের মধ্যে সঠিক ইসলামের জ্ঞান অর্জনে সহায়তা ও তাদের ইতিহাস ঐতিহ্য সচেতন করতে এই মডেল মসজিদ ও ইসলামিক কালচারাল সেন্টার। এখানে তারা মূল কথাটা জানতে ও শিখতে পারবে।

বৃহস্পতিবার (১০ জুন) সারাদেশে নির্মাণাধীন ৫৬০ মডেল মসজিদের মধ্যে কাজ সমাপ্ত হওয়া ৫০টির উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

ভার্চুয়াল এ উদ্বোধনী অনুষ্ঠানে গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ওসমানী স্মৃতি মিলনায়তন থেকে ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তাগণ এবং খুলনা জেলা সদর, রংপুরের বদরগঞ্জ ও সিলেটের সুরমা উপজেলা সদর থেকে স্থানীয় সংসদ সদস্য, সরকারি কর্মকর্তা ও মুসল্লিরা সংযুক্ত ছিলেন।

উদ্বোধনী বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, মুষ্টিমেয় লোক সন্ত্রাস ও জঙ্গি কর্মকাণ্ড করে ইসলামকে দোষারোপ করে। আমি বিশ্বের যেখানেই গেছি, এ বিষয়ে কথা ওঠলে আমি সব ফোরামে বলেছি, মুষ্টিমেয় লোকের কর্মকাণ্ডে ধর্মকে দোষারোপ করা যায় না।

তিনি বঙ্গবন্ধুকে উদ্ধৃত করে বলেন, লেবাসের ইসলাম নয়, আমরা বিশ্বাস করি ইনসাফের ইসলামে।

শেখ হাসিনা বলেন, আমরা সারাদেশে ৫৬০ মডেল মসজিদ নির্মাণ করছি। এরমধ্যে ৫০টি আজ উদ্বোধন করছি। এই মসজিদ থেকে মানুষ যেন ইসলামের মূল কথাটা শিখতে পারে, জানতে পারে। জ্ঞান-বিজ্ঞান, সভ্যতাসহ সবকিছুতে মুসলমানরা অগ্রণী ভূমিকা রেখেছে। তারা পথপ্রদর্শক ছিল। আজকে কেন মুসলিমরা পিছিয়ে থাকবে?

তিনি বলেন, আমরা চাই, যেন ইসলাম ধর্ম সম্পর্কে সবাই সচেতন হয়। ইসলাম ধর্ম নারীদের অধিকার দিয়েছে। পিতার ও স্বামীর সম্পদে নারীর অধিকার দিয়েছে। এই মসজিদেও নারী-পুরুষের নামাজসহ পৃথক ধর্মকাণ্ডের ব্যবস্থা আছে। এর মাধ্যমে ধর্মীয় দৃষ্টিতে বাল্যবিয়ে, নারী-শিশুদের নির্যাতন ও মাদকের বিরুদ্ধে মানুষকে সচেতন করতে হবে। এগুলো রোধে সামাজিকভাবে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, আমরা ক্ষমতায় এসে হজ যাত্রীদের যাতে কোনো সমস্যা না হয় সে ব্যবস্থা নিছি। যখনি আমি হজে যাই আমাদের হজ যাত্রীদের খোঁজ-খবর নিই। সৌদি আরবের সরকারের সঙ্গে কথা বলে সেগুলো সমাধানও করি। এখন আর হজ যাত্রীদের ভোগান্তি পোহাতে হয় না। ঢাকা বিমানবন্দরের আশকোনা হজ ক্যাম্পেই ইমিগ্রেশনসহ নানা কার্যক্রম শেষ করার সুযোগ রেখেছি। জেদ্দায় নেমে যাতে সমস্যায় না পড়ে সেখানেও হজ্জ অফিস করে দিয়েছি।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান, ধর্মসচিব মো. নূরুল ইসলাম ও তিন স্পট থেকে কয়েকজন মুসল্লি প্রমুখ।



 

Show all comments
  • Abulkashem ১০ জুন, ২০২১, ১১:২২ এএম says : 1
    Honorable Prime Minister, Great job and well done we looking our country Islam like as Madina Manwara. long live PriceMinister and long live Bangladesh.
    Total Reply(0) Reply
  • ম নাছিরউদ্দীন শাহ ১০ জুন, ২০২১, ১:৪৪ পিএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী আজ ঈদের খুশীর চায়তেও হাজারো গুন বেশী খুশী হলাম। আপনাকে হাজার সহস্র শ্রদ্ধা সালাম আর সালাম। মহান আল্লাহর পবিত্র দরবারে আপনার শারীরিক সুস্বাস্থের জন্যে দীর্ঘায়ু জন্যে দোয়া প্রার্থনা মসজিদের বিশালসংখ্যক আযোজন। ৫৬০টি মসজিদ প্রায় সাড়ে আট হাজার কোটি টাকার প্রকল্প বাংলাদেশের ১৭কোটি মুসলমান নারী পুরুষের অন্তরে গভীর শ্রদ্ধা আসনে প্রতিষ্টিত হলেন। আমাদের প্রধানমন্ত্রী বিশ্ব মানবতার মা। আল্লাহর ঘরের কাজ আল্লাহর দয়া রহমত ছাড়া করা য়ায় না। নিশ্চয়ই এটি আল্লাহর দয়া। আজ আপনার দরবারে রাষ্ট্রের নির্বাহী প্রধান মাননীয় প্রধানমন্ত্রীর দরবারে আকুল ফরিয়াদ করবো। আমার ফরিয়াদ আপনার কাছে পৌছাবে কিনা জানিনা। বাংলাদেশের মাঠিতে বঙ্গবন্ধুর কন‍্যার পরিকল্পনায় বঙ্গবন্ধুর কন‍্যার ইচ্ছায় বঙ্গবন্ধুর কন‍্যার হাজারো কৌটি টাকার বাজেটে বাংলাদেশের মধ্যে আল্লাহর ঘর মসজিদ হচ্ছে।বঙ্গবন্ধুর জর্মশত বার্ষিকীতে এই মসজিদের নাম শুধু মডেল মসজিদ কেন হবে?? অবশ্যই মসজিদের নামে হবে শেখ মুজিবুর রহমান মডেল মসজিদ। ইনশাআল্লাহ এই নাম হবেই।বঙ্গবন্ধুর নামে মসজিদের মাধ্যমে বাংলাদেশের সংখ্যা গরিষ্ঠ মুসলমানদের মনে শান্তি পাবেন। বাংলাদেশের আওয়ামীলীগের জাতীয় নেতৃবৃন্দ। বাংলাদেশের আলেম সমাজ। বাংলাদেশের বুদ্ধিজীবী জ্ঞানী মুসলমানদের প্রতি বিনীতভাবে অনুরোধ বাংলাদেশের সকল মডেল নির্মিত মসজিদের নাম শেখ মুজিবুর রহমান মডেল মসজিদ করার জন্যে যার যার অবস্থান হতে ইসলামী ফাউন্ডেশন ধর্ম মন্ত্রণালয়ের নিকট অনুরোধ করুন। মাননীয় প্রধানমন্ত্রী আল্লাহর রহমতে দ্বিমত পোষণ করবেন না। এটি কল‍্যানময় আখেরাতের কাজ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব‍্যাক্তি ও প্রতিষ্টান বাংলাদেশের সকলস্তরের জাতীয় পত্রিকার সম্পাদক মন্ডলীর নিকট বাংলাদেশের সাংবাদিকতার পেশায় নিয়োজিতরা অনরোধ থাকবে বঙ্গবন্ধুর কন‍্যার বিশালাকার মসজিদের প্রকল্পের কাজের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে মসজিদের নাম বঙ্গবন্ধুর পক্ষে শেখ মুজিবুর রহমান মডেল মসজিদ নাম করনের। আপনাদের সাহায্য সহযোগিতা লিখনীর মাধ্যমে মাধ্যমে মসজিদের নাম শেখ মুজিবুর রহমান মডেল মসজিদ হবে। ইনশাআল্লাহ। স্বাভাবিক পরিস্থিতি উদাত্ত আহবানের মাঝেই যদি কাজ না। দেশের বিজ্ঞ মহামান‍্য হাইকোর্টে সুপ্রিম কোর্টে রিট পিটিশন করুন। মাননীয় প্রধানমন্ত্রী নিকট বিনীত আকুল ফরিয়াদ মসজিদের নাম শেখ মুজিবুর রহমান মডেল মসজিদের নাম করনের মাধ্যমে বাংলাদেশের শান্তি প্রিয় মানুষের মনের আশা পূরণ করেবেন। ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • আমার দেশ ১০ জুন, ২০২১, ৭:৪৩ পিএম says : 0
    এ মসজিদ গুলো বানানোর মধ্যে গভীর শরযন্ত্র আছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ