Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮, ১৭ যিলহজ ১৪৪২ হিজরী

‘বঙ্গবন্ধু’ বায়োপিকে আরিফিন শুভ’র পারিশ্রমিক এক টাকা!

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২১, ১১:২৯ এএম

‘বঙ্গবন্ধু’ বায়োপিকে শেখ মুজিবুর রহমান চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার এ সিনেমায় মাত্র ১ টাকা পারিশ্রমিক নিয়েছেন তিনি। নেট দুনিয়ায় ছড়িয়ে পড়েছে তার পারিশ্রমিকের চেক। বিষয়টি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন অনেকে। আবার শুভর প্রশংসাও করেছেন নেটিজেনদের একাংশ।

বায়োপিকে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয়ের জন্য শুভর পক্ষ থেকে একটি শর্ত ছিল। শর্তের কথা ফেসবুকে স্ট্যাটাসের মাধ্যমে জানিয়েছেন এই অভিনেতা। ফেসবুকে শুভ লিখেছেন, ‘শর্ত একটাই- সম্মানী নেবো এক টাকা।’ স্ট্যাটাসে এর কারণ উল্লেখ করে এই অভিনেতা আরো লিখেছেন: ‘অর্থ দিয়ে হয়তো পার্থিব কিছু সুখ পাওয়া যাবে, কিন্তু আত্মার তৃপ্তি মিলবে না।’

এই নায়ক মনে করেন অভিনয় জীবনের সেরা চরিত্র শেখ মুজিবুর রহমান। এখানে টাকাটা মুখ্য নয়। শুভর ভাষ্য অনুযায়ী, ‘‘অভিনয়শিল্পী হিসেবে আমার মনে হয়েছে, চরিত্র ফুটিয়ে তুলতে হলে সেটার নার্ভ ধরতে হয়, হোক সেটি ফিকশন বা কাল্পনিক। শুনেছি, বঙ্গবন্ধু জীবনের ১১ বছর ৪ মাস ২২ দিন কারাগারে কাটিয়েছেন। এই মানুষটার চরিত্রের অন্যতম বৈশিষ্ট্য স্যাক্রিফাইস। জীবদ্দশায় তিনি মানুষ ও দেশের জন্য কেবল ত্যাগই করে গেছেন। বঙ্গবন্ধুর সাহস আর স্যাক্রিফাইসের কাছে আমার এই স্যাক্রিফাইস কিছুই না। সেই ভাবনা থেকেই পরিচালককে বলেছিলাম, প্রাপ্য যাই হোক, আমি নেব না। এও বলেছিলাম, যেহেতু আমার রক্ত, ঘাম সবই এই সিনেমায় থাকবে, যে কারণে ফ্রিতেও কাজ করবো না- পারিশ্রমিক নেব। তাই আমি এক টাকা নিয়েছি।’

পাঁচ দফা অডিশন দিয়ে বায়োপিকে চূড়ান্ত হয়েছেন আরিফিন শুভ। আনুষ্ঠানিক প্রস্তাব পেয়েছেন ২০১৯ সালের ৬ ফেব্রুয়ারি। বায়োপিকটির ভারতীয় অংশের শুটিং শেষ করেছেন আরিফিন শুভ। আগামী আগস্টের শেষে বা সেপ্টেম্বরে সিনেমাটির বাংলাদেশ অংশের শুটিং শুরু হবে।

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর সিনেমা ‘বঙ্গবন্ধু’ পরিচালনা করেছেন শ্যাম বেনেগাল। বায়োপিকের বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন খায়রুল আলম সবুজ, দিলারা জামান, শহীদুল আলম সাচ্চু, প্রার্থনা ফারদিন দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, সিয়াম আহমেদ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড


আরও
আরও পড়ুন