Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পজিটিভ হওয়ার ৭ দিনের মধ্যে নেগেটিভ হলেও বিমান ভ্রমণে নিষেধাজ্ঞা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জুন, ২০২১, ১২:১৮ পিএম

বিদেশগামী কোনো যাত্রীর নমুনা পরীক্ষায় একবার করোনাভাইরাস পজিটিভ শনাক্ত হলে পরবর্তী সাত দিনের মধ্যে ওই যাত্রী কোনো ফ্লাইটে ভ্রমণ করতে পারবেন না। এই সাত দিনের মধ্যে নমুনা পরীক্ষায় নেগেটিভ সনদ পেলেও সেই সনদ গ্রহণযোগ্য হবে না।
তবে পজিটিভ হওয়ার সাত দিন পর ফের নমুনা পরীক্ষা করে নেগেটিভ রিপোর্ট এলে সেই সনদ দেখিয়ে যেকোনো ফ্লাইটে ভ্রমণ করা যাবে।
সম্প্রতি বেশ কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে অবৈধ অর্থ লেনদেনের মাধ্যমে করোনা পজিটিভ রোগীকে স্বল্পসময়ের ব্যবধানে নেগেটিভ সনদ দেয়া; এমনকি পরীক্ষা না করেই নেগেটেভ সনদ দেয়ার অভিযোগ প্রমাণিত হয়।

অনিয়মের অভিযোগে বেসরকারি ৪টি ল্যাবে নমুনা পরীক্ষা বন্ধ করে দেয়া হয়েছে। এরপরই স্বাস্থ্য অধিদফতর থেকে নতুন এ নির্দেশনা জারি করা হয়। স্বাস্থ্য অধিদফতরের একজন দায়িত্বশীল কর্মকর্তা এসব তথ্য জানিয়েছেন।

ওই কর্মকর্তা জানান, মহামারি করোনাকালেও প্রতিদিনই মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশের ফ্লাইট যাত্রী পরিবহন করছে। সংক্রমণরোধে বিভিন্ন দেশ প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে কঠোর নিয়মকানুন ও স্বাস্থ্যবিধি প্রণয়ন করেছে।

উদাহারণ হিসেবে তিনি বলেন, সউদী আরবে যাওয়ার পর সাত দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হচ্ছে। শুধু তাই নয়, সউদী যাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে একবার ও সাতদিন পর আরেকবার নমুনা পরীক্ষা করা হচ্ছে। অন্যান্য দেশও সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে নানাবিধি নিষেধ আরোপ করেছে।

জানা গেছে, করোনা সংক্রমণকালে বিভিন্ন সময় ও সম্প্রতি বেশ কয়েকজন করোনা নেগেটিভ সনদ নিয়ে বিদেশগামী যাত্রী সেদেশে গিয়ে নমুনা পরীক্ষায় পজিটিভ ধরা পড়লে পরীক্ষার মান ও দেশের ভাবমূর্তি ক্ষুণœ হয়। এ কারণে কোনোভাবেই যাতে পজিটিভি যাত্রী ভ্রমণ করতে না পারে সে জন্যই নতুন নিয়ম করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ