Inqilab Logo

বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ যিলহজ ১৪৪২ হিজরী

ম্যাক্রোকে থাপ্পর মারা যুবকটি মধ্যযুগীয় চরম ডানপন্থী!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২১, ২:১৭ পিএম

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোকে যে থাপ্পর মেরেছিল তিনি মধ্যযুগীয় ইতিহাসের ন্যায় চরম ডানপন্থী দলের সাথে সম্পৃক্ত। পুলিশ ফ্রান্সের প্রেসিডেন্টের উপর গত মঙ্গলবার আক্রমণকারী দুজনের বাড়ি তল্লাশী করে আগ্নেয়াস্ত্র এবং হিটলারের লেখা বিখ্যাত মেইন ক্যাম্প বইটির কপি জব্দ করেছে।–দ্য টেলিগ্রাফ, বিবিসি, ডেইলি এক্সপ্রেস, রয়টার্স

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, পুলিশ ফ্রান্সের প্রেসিডেন্টের উপর আক্রমণকারী ২৮ বছর বয়সী ড্যামিয়েন টারেল নামক যুবককে মধ্যযুগীয় ইতিহাসের চরম ডানপন্থী দলের অভিজাত সদস্য হিসেবে তাকে সনাক্ত করেছে।অন্যজন হলেন দৃশ্যটি ধারনকারী আর্থার সি, যার সম্পর্কে ফ্রান্সের টিএফআই ও বিএফএম টেলিভিশনসহ মিডিয়ায় রিপোর্ট হলেও তার পদবীসহ বিস্তারিত জানা হয়নি।

গত মঙ্গলবার সোসাল মিডিয়ায় একটি ভিডিও তাৎক্ষণিকভাবে ভাইরাল হয়ে যায়, যেখানে ফ্রান্সের প্রেসিডেন্টকে সজোরে থাপ্পর মারা হয়।ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, মঙ্গলবার দক্ষিণপূর্বাঞ্চলীয় ফ্রান্সের ড্রোম অঞ্চলে সরকারি সফরকালে জনতার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে ব্যারিকেডের কাছে যান ফরাসি প্রেসিডেন্ট। এ সময় ব্যারিকেডের উলটো দিক থেকে এক যুবক হাত বাড়িয়ে আচমকা প্রেসিডেন্টের গালে থাপ্পড় মেরে বসেন। সঙ্গে সঙ্গেই নিরাপত্তা সদস্যরা ম্যাখোঁকে দ্রুত সেখান থেকে সরিয়ে নেন এবং থাপ্পড় মারা যুবককে আটক করেন। প্রেসিডেন্টকে থাপ্পড় মারার সময় ঘটনাস্থলে ‘ম্যাখোঁবাদ নিপাত যাক’ স্লোগানও দেয়া হচ্ছিল।

তাদের বিরুদ্ধে তদন্ত চলছে। আগেও ড্যামিয়েন টারেলের অপরাধের রেকর্ড রয়েছে বলে জানিয়েছে পুলিশ। তবে তাকে বড় ধরণের কোনো সাজা ভোগ করতে হবে না। কারণ, ফরাসি আইন এই ধরণের সাজার জন্য সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ড হতে পারে। একজন গণ্যমান্য ব্যক্তিকে হামলার অভিযোগ আনা হবে তার বিরুদ্ধে। এতে তার সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ড ও ৪৫ হাজার ইউরো জরিমানা হতে পারে। বর্তমানে তাকে পুলিশ হেফাজতে রাখা হয়েছে। যদিও পাবলিক প্রসিকিউটর এলেক্স পেরিন জানান, তাদের বিরুদ্ধে আগের কোনো অপরাধের রেকর্ড নেই এবং হামলার মটিভ জানা যায়নি।

ড্যামিয়েন টারেল মধ্যযুগীয় তলোয়ারযুদ্ধের ভক্ত। বিভিন্ন উগ্র-ডানপন্থী ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার তিনি। তিনি মার্শাল আর্টসের স্থানীয় একটি ক্লাব পরিচালনা করতেন যেখানে ১৫০০ মার্শাল আর্ট শিক্ষার্থী ছিল। এতে ঐতিহাসিক ইউরোপীয় মার্শাল আর্টস ও ঐতিহ্যবাহী তলোয়ার চালনা চর্চা করতেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি এক্সপ্রেসের এক প্রতিবেদনে জানা যায়, এর আগে ২০১৭ সালের মার্চে প্যারিসে আয়োজিত একটি কৃষি প্রদর্শনীতে এক বিক্ষোভকারীর হাতে ডিম হামলার শিকার হয়েছিলেন এমান্যুয়েল ম্যাক্রোঁ। ২০১৬ সালেও প্যারিসে একদল বিক্ষুব্ধ জনতা তার দিকে ডিম ছুড়েছিল। সেই সময় শ্রম আইন সংস্কারের বিরুদ্ধে দেশটির কট্টর-বামপন্থী ট্রেড ইউনিয়নের সদস্যদের ডাকা ধর্মঘট থেকে ম্যাক্রোঁকে লক্ষ্য করে ডিম ছোড়া হয়।



 

Show all comments
  • Md Riyaz ১০ জুন, ২০২১, ৩:৩৫ পিএম says : 0
    অভিনন্দন তাকে
    Total Reply(0) Reply
  • Ismail Hossain ১০ জুন, ২০২১, ৩:৩৫ পিএম says : 0
    থাপ্পড় মারা লোকটি যদি চরমপন্থী হত ডানপন্থী বামপন্থী বাদ দিয়ে মুসলিম হত তাহলে আজ বিশ্ব অন্য কিছু দেখতো
    Total Reply(0) Reply
  • Johirul Islam Jibon ১০ জুন, ২০২১, ৩:৩৬ পিএম says : 0
    মধ্যযুগীয় চরম ডানপন্থী! কি সুন্দর উক্তি! আজকে একজন মুসলিম এ কাজটি করলে বিশ্ব মিডিয়ার সংবাদ হয়ে যেত " জঙ্গি "।
    Total Reply(0) Reply
  • Engr Md Borhan Uddin ১০ জুন, ২০২১, ৩:৩৬ পিএম says : 0
    Whatever. Or jonno valobasha...
    Total Reply(0) Reply
  • Nasir Uddin ১০ জুন, ২০২১, ৩:৩৬ পিএম says : 0
    মধ্যযুগীয় চরম ডানপন্থী মানুষগুলোও বর্তমান সময়ের মানুষদের চেয়ে ভাল। এখন তো সব এলিট চোর, ছেচড়াদের যুগ।
    Total Reply(0) Reply
  • লোকটি ডানপন্থী হলেও সে 2021 এর সবচেয়ে সুন্দর কাজটি করেছে ৷
    Total Reply(0) Reply
  • সাইম সাকিব ১০ জুন, ২০২১, ৫:৪৯ পিএম says : 0
    তবে সে মুসলিম বিশ্বে ভালোবাসার পাত্র হয়ে দাঁড়িয়েছে।
    Total Reply(0) Reply
  • Abdul Halim Bablu ১৪ জুন, ২০২১, ৪:৩৫ পিএম says : 0
    যারা ইসলামের সাথে গাদ্দারী করবে তারাই চরম পরিণতি ভোগ করবে দুনিয়া ও আখেরাতে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন