Inqilab Logo

ঢাকা শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮, ১৩ যিলহজ ১৪৪২ হিজরী

ইউরেনিয়াম পাচারের দ্বিতীয় ঘটনায় মোদির অধীনে ভারত বৈশ্বিক শান্তির হুমকিতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২১, ৬:৫৩ পিএম

নরেন্দ্র মোদির নেতৃত্বে ভারত বিশ্ব সম্প্রদায়ের জন্য একটি বিরাট হুমকি হয়ে ঊঠছে। কারণ, কয়েক সপ্তাহের মধ্যে আবারও ভারতের ঝাড়খন্ড রাজ্যে বিপুল পরিমাণ তেজস্ক্রিয় ইউরেনিয়াম পাচারের ঘটনা প্রকাশ পেয়েছে। -কাশ্মীর মিডিয়া সার্ভিস/কেএমএসনিউজ

কালোবাজারে কেনা ইউরেনিয়াম রাখার পরিকল্পনা করার দায়ে ঝাড়খন্ড পুলিশ ৭ জনকে গ্রেফতার করেছে। ঝাড়খন্ডে ইউরেনিয়ামের বিক্রয় বেআইনী হলেও ভারতে এবছর দ্বিতীয়বারের মত উচ্চ তেজস্ক্রিয় পদার্থ ইউরেনিয়াম জব্দ করা হয়েছে। এবছরের মে মাসে মহারাষ্ট্র পুলিশ দুই ব্যক্তির কাছ থেকে ২.৯ মিলিয়ন ডলার মূল্যের ইউরেনিয়াম জব্দ করে এবং ১৯৯৪ সাল থেকে ভারতে উচ্চমানের ইউরেনিয়াম বাজেয়াপ্ত সম্পর্কিত ১২টি মামলার খবর পাওয়া গেছে।

ভারতের অবৈধভাবে ইউরোনিয়াম বাণিজ্য সম্পর্কে রিপোর্টগুলো গভীর উদ্বেগের বিষয়। কারণ, দেশটির সরকার ইউরেনিয়াম পাচারের ঘটনাগুলো তদন্ত না করায় এসব এখন নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। যুক্তরাষ্ট্র, রাশিয়া, ফ্রান্সসহ পারমানবিক শক্তিধর রাষ্ট্রগুলোর জন্য ভারতের সাথে বন্ধুত্ব এখন প্রশ্নের মুখে পড়েছে বলে জানান বিশ্লেষকরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ