Inqilab Logo

মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮, ২৩ যিলহজ ১৪৪২ হিজরী

পশ্চিম তীরে ইসরাইলের গোপন অভিযান, তিন ফিলিস্তিনি নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২১, ৭:৪২ পিএম

দখলকৃত পশ্চিম তীরের জেনিন শহরে ‘গোপন অভিযান’ চালিয়েছে ইসরাইলি বাহিনী। এতে গুলিবিদ্ধ হয়ে ফিলিস্তিন কর্তৃপক্ষের (পিএ) দুই গোয়েন্দা কর্মকর্তাসহ প্রাণ হারিয়েছেন তিন ফিলিস্তিনি। বৃহস্পতিবার (১০ জুন) সকালে এ ঘটনা ঘটে। ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফার বরাত দিয়ে খবর প্রকাশ করেছে আনাদোলু এজেন্সি।

বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, নিহতরা হলেন- লেফটেনেন্ট আদাম ইলোয়ি (২৩) এবং ক্যাপ্টেন তাইসির ইসা (৩৩)। তারা দুজনেই ফিলিস্তিনের সামরিক গোয়েন্দা সংস্থার সদস্য। নিহত অন্যজন হলেন গামিল মাহমুদ আল-আমুরি। তিনি এর আগে ইসরাইলের হাতে বন্দি হয়ে কারাভোগও করেছিলেন।

ইসরাইলের দাবি, তারা ফিলিস্তিনের ইসলামিক জিহাদ-এর কর্মীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে। অভিযানের সময় বন্দুকধারীদের সঙ্গে গোলাগুলি হয় ইসরাইলি বাহিনীর। শব্দ শুনে ঘটনাস্থলের দিকে এগিয়ে আসেন ফিলিস্তিনি নিরাপত্তা কর্মকর্তারা। একপর্যায়ে ইসরাইলের নিরাপত্তা সদস্যদের দিকে গুলি ছোড়ে তারা। পাল্টা জবাব দিলে এ হতাহতের ঘটনা ঘটে। ধারণা করা হচ্ছে, ফিলিস্তিনি নিরাপত্তা সদস্যদের ইসলামিক জিহাদ-এর কর্মী ভেবেই গুলি করে ইসরাইলি বাহিনী। নিহত ফিলিস্তিনিদের শেষকৃত্যে অনুষ্ঠানে জেনিন শহরে হাজার হাজার ফিলিস্তিনি ইসরাইল বিরোধী বিক্ষোভ করেন।

এ ঘটনা বিপজ্জনক পরিস্থিতি সৃষ্টি করবে বলে সতর্ক করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদাইনা। এসবের জন্য দায়ী ইসরাইল সরকার। নৃশংস ঘটনা বন্ধে যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে হস্তক্ষেপ করার আহ্বান জানিয়েছেন তিনি।

গত রমজান মাসের শেষ শুক্রবার জুমাতুল বিদা উপলক্ষে হাজার হাজার ফিলিস্তিনি অধিকৃত পূর্ব জেরুজালেমের আল আকসা মসজিদে জড়ো হলে তাদের ওপর ঝাঁপিয়ে পড়ে ইসরাইলি পুলিশ। পরদিন পবিত্র লাইলাতুল কদরের রাতেও থেমে ছিল না দখলদার বাহিনীর তাণ্ডব। এতে শত শত ফিলিস্তিনি আহত হয়। ইসরাইলি আগ্রাসনের জবাবে মুক্তিকামী ফিলিস্তিনিরা রকেট হামলা চালিয়েছে; এমন অভিযোগে অবরুদ্ধ গাজা উপত্যকায় বিমান হামলা শুরু করে দখলদার বাহিনী। জবাবে রকেট হামলা চালিয়ে পাল্টা প্রতিরোধ গড়ে তোলে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য মতে, ১১ দিনের রক্তক্ষয়ী সংঘাতে ৬৬ শিশুসহ ২৬০ ফিলিস্তিনিকে হত্যা করেছে দখলদার বাহিনী। হামাসের পাল্টা প্রতিরোধে ইসরায়েলে ১৩ জনের মৃত্যু হয়েছে। যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের চাপে মিসরের মধ্যস্থতায় গত ২১ মে থেকে হামাসের সঙ্গে যুদ্ধবিরতিতে পৌঁছায় ইসরায়েল। এরইমধ্যে পশ্চিম তীরে গোপনে সামরিক অভিযান চালিয়েছে ইসরাইলি বাহিনী। সূত্র : আল জাজিরা



 

Show all comments
  • Dadhack ১০ জুন, ২০২১, ১০:১৯ পিএম says : 0
    How long we muslim wintness the killing of our fellow muslim's around the world???
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল-ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ