Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮ আষাঢ় ১৪২৮, ১০ যিলক্বদ ১৪৪২ হিজরী

ক্ষত টিস্যুতে শকওয়েভ থেরাপি

| প্রকাশের সময় : ১১ জুন, ২০২১, ১২:০৪ এএম

দীর্ঘমেয়াদি ব্যথা, মাসল বা ড্যামেজ টিস্যুর চিকিৎসায় এটি ব্যবহৃত হয়। শকওয়েভ থেরাপি একটি মাল্টিডিসিপ্লিনারি ডিভাইস যা অর্থোপেডিকস, ফিজিওথেরাপি, স্পোর্টস মেডিসিন, ইউরোলজি এবং ভেটেরেনারি মেডিসিন হিসেবে ব্যবহৃত হয়। এটি নন-সার্জিক্যাল, নন-ইনভ্যাসিভ চিকিৎসা, ট্রিটমেন্ট এর সময় কোন ধরনের এ্যানেস্থেসিয়া দেয়া লাগে না। একধরণের শক্তিসম্পন্ন একুইস্টিক ওয়েভ যা ব্যথার জায়গাগুলোতে চামড়ার উপর থেকে দেয়া হলে এই তরঙ্গ হাড়, টেনডন, অন্যান্য সফট টিস্যু এর প্রাকৃতিক গ্রোথ বাড়িয়ে তোলে। ফলশ্রুতিতে ব্যথা কমে যায় এবং নতুন টিস্যু তৈরিতে সাহায্য করে, যা সম্পূর্ণ পার্শ্বপ্রতিক্রিয়া মুক্ত। এই চিকিৎসার কোন ডাউনটাইম নাই, থেরাপি নেয়ার সাথে সাথে স্বাভাবিক কাজকর্ম করতে পারবেন।

কাদের জন্য শকওয়েভ চিকিৎসা ?
ক্রনিক পেইন বা দীর্ঘমেয়াদী ব্যথা, এছাড়া স্পোর্টস ইনজুরি, কর্মক্ষেত্রে দীর্ঘসময় একভাবে বসে থাকায় মাসল বা টিস্যু ড্যামেজ হলে তার জন্য এই থেরাপি অত্যন্ত কার্যকর।

কিভাবে এটি কাজ করে?
শরীরের যে অংশে সমস্যা, সেখানে বিশেষ যন্ত্রের সাহায্যে চামড়ার উপর দিয়ে যান্ত্রিক তরঙ্গ প্রবেশ করিয়ে আক্রান্ত স্থানের টিস্যুতে মাইক্রোট্রমা তৈরি করা হয়, এই মাইক্রোট্রমা শরীরের স্বাভাবিক গ্রোথকে ট্রিগার করে, ব্লাড ভেসেল ফরমেসন বাড়ায় এবং আক্রান্তস্থানে নিউট্রিয়েন্ট এর পরিমাণ বাড়ায়। ফলশ্রতিতে ব্যথা কমে আসে।

কি কি অসুখ এর জন্য এই থেরাপি?
এই থেরাপিটা অনেক ধরনের হয়, কি ধরনের হবে তা নির্ভর করে হাড়, পেশি, লিগামেন্ট, টেন্ডন, অথবা ব্যথাটা জয়েন্টে কিনা এরকম নানা রকম ফ্যাক্টর এর উপর। বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত সার্টিফাইড শকওয়েভ স্পেসালিস্টরা’ই এই থেরাপি দিয়ে থাকেন এবং পেশেন্ট এর কন্ডিসন এর উপর নির্ভর করে একজন রোগির কতগুলো সেশন নিতে হবে তা ঠিক করা হয়। তবে ৫ থেকে ৭টি সেশনেই একজন রোগি সাধারনত ভালো হয়ে যায়। শকওয়েভ পদ্ধতিতে চিকিৎসা নিলে কোনো ধরনের পার্শ¦ প্রতিক্রিয়া নেই। কোন সেন্টারে ভর্তি হতে হয় না। সাধারণত ফিজিওথেরাপির চাইতে এই চিকিৎসার খরচ একটু বেশি, প্রতি সেসন এ আমাদের দেশে চার হাজার টাকার মত খরচ হবে।

সামসুল হক নাদিম
চীফ কনসালটেন্ট, বেন- ইউরো ফিজিওথেরাপি ক্লিনিক, বসুন্ধরা , ঢাকা।
https://beneurophysiotherapy.com/
প্রয়োজনে- ০১৭২৭৬৫৬২৩৭।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শকওয়েভ থেরাপি
আরও পড়ুন