Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রথম স্তরের ম্যাচ ফি বেড়েছে

জাতীয় লীগে বাউন্সি উইকেট ষ বাড়েনি দৈনিক ভাতা, ভ্রমন খরচা

প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : আর মাত্র ৪ দিন পর শুরু হবে প্রথম শ্রেণীর ক্রিকেট আসর জাতীয় ক্রিকেট লীগ (এনসিএল)। আগামী ২৫ সেপ্টেম্বর থেকে অনুষ্ঠেয় এই আসরের জন্য ইতোমধ্যে অংশগ্রহণকারী কোনো কোনো দল ১৪ সদস্যের স্কোয়াড চ‚ড়ান্ত করে সেই তালিকা পাঠিয়ে দিয়েছে। জাতীয় লীগের গায়ে পিকনিক আসরের গন্ধ এখনো কাটাতে পারেনি টুর্নামেন্ট কমিটি। আসর শুরুর অন্তত এক সপ্তাহ আগে প্রস্তুতি খরচা এবং জার্সি বাবদ ৫ লাখ টাকা করে অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে বণ্টনের রেওয়াজ থাকলেও বিসিবির অর্থায়নে ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে ব্যয়বহুল এই আসরে অংশগ্রহণকারী দলসমূহ এখনো পায়নি প্রস্তুতি এবং জার্সির জন্য বরাদ্দকৃত অর্থ। ফলে প্রস্তুতিই নিতে পারছে না এখনো দলগুলো। বিসিবি একাডেমী মাঠ জাতীয় দলের অনুশীলনের জন্য বরাদ্দ থাকায় ফতুল্লা স্টেডিয়াম ছাড়া অনুশীলনের বিকল্প সুযোগ ছিল না প্রথম স্তরের ২টি দল ঢাকা বিভাগ এবং ঢাকা মেট্রোর। তবে ফতুল্লা’র মাঠটি এখনো ভেজা থাকায় অনুশীলন করতে পারছে না দল দু’টি। অনোন্যপায় হয়ে ম্যাচের আগের দিন বগুড়া ভেন্যুতে অনুশীলনের সিদ্ধান্ত নিয়েছে ঢাকা মেট্রো, এমন তথ্যই জানিয়েছেন সিসিডিএম’র ভারপ্রাপ্ত সদস্য সচিব আমিন খানÑ‘একাডেমী মাঠ তো পাচ্ছি না, আর ফতুল্লা মাঠে ক্রিকেট খেলার মতো পরিস্থিতি নেই এখন। তাই কি আর করব, ম্যাচের আগের দিন বগুড়ায় যেয়ে সেখানেই অনুশীলন করতে হবে।’ ঢাকা বিভাগীয় দলের ম্যানেজার আলী হোসেন আগামী বৃহস্পতিবার শেখ জামাল ধানমন্ডি ক্লাব মাঠে অনুশীলন শুরু করতে চান।
জাতীয় লীগে স্তরায়ন করেছে বিসিবি গত বছর থেকেই। স্তরায়ন হওয়া জাতীয় লীগে ম্যাচ ফি’তেও শুরু থেকে পার্থক্য করে ফেলেছে বিসিবি’র টুর্নামেন্ট কমিটি। তবে গতবারের চেয়ে বেড়েছে প্রথম স্তরের ম্যাচ ফি। ২১ হাজার টাকা থেকে ম্যাচ ফি বেড়ে ২৫ হাজারে উন্নীত হয়েছে। তবে দ্বিতীয় স্তরের ক্রিকেটারদের ম্যাচ ফি সেই ২০ হাজার টাকাতেই আটকে আছে। এ তথ্যই দিয়েছেন টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান সাইফুল ইসলাম চৌধুরী স্বপন।
প্রথম স্তরের ৪টি দলের ক্রিকেটারদের ম্যাচ ফি বাড়লেও অপরিবর্তিত আছে দৈনিক হাত খরচা। মাত্র ১ হাজারেই সীমাবদ্ধ থাকছে খাওয়া খরচ! ভ্রমণ খরচও প্রতি ম্যাচে ২ হাজার টাকায় নির্ধারিত রেখেছে টুর্নামেন্ট কমিটি। এ তথ্যই দিয়েছেন অংশগ্রহণকারী দলসমূহের কর্মকর্তারা। আফগানিস্তান এবং ইংল্যান্ডের বিপক্ষে পরপর ২টি হোম সিরিজ চলাকালে জাতীয় লীগের খেলাগুলো হবে বলে ঢাকা এবং চট্টগ্রামের বাইরে ম্যাচগুলো আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে টুর্নামেন্ট কমিটি। রাজশাহী, বগুড়া, খুলনা ও সিলেটে হবে জাতীয় লীগের খেলাগুলো। এই সব ভেন্যুতে বাউন্সি উইকেটের মুখোমুখি হতে হবে দলগুলোকে। এমন নির্দেশনা নাকি গ্রাউন্ডস কমিটিকে দেয়া হয়েছে বলে জানিয়েছেন টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যানÑ‘ভেন্যুগুলোতে অনেক আগে থেকেই পিচের কাজ শুরু হয়েছে। এবার বাউন্সি উইকেটে জাতীয় লিগ অনুষ্ঠিত হবে।’
এবার জাতীয় লীগে বিদেশী ক্রিকেটার খেলানোর সুযোগ দিচ্ছে ট’র্নামেন্ট কমিটি। তবে এখনো অংশগ্রহনকারী কোন দল বিদেশী ক্রিকেটার সংগ্রহ করেনি। জাতীয় লীগে শিরোপা পুনরুদ্ধারে এবার ঢাকা মেট্রো কোমর বেঁধে নেমেছে মাঠে। বিসিবির প্যানেল কোচ মিজানুর রহমান বাবুলকে প্রধান কোচের দায়িত্ব দিয়ে বিসিবি পরিচালক খালেদ মেহমুদ সুজনের নেতৃত্বে তিন সদস্যের একটি নির্বাচক কমিটিও তৈরি করেছে দলটি। অন্য ২জন নির্বাচক হচ্ছেন নিয়ামুর রশিদ রাহুল এবং মাসুদুর রহমান মুকুল। তারাই ১৪ সদস্যের দল চূড়ান্ত করেছেন বলে জানা গেছে। দলটির অধিনায়ক মার্শাল আইয়ুব। ১৪ সদস্যের স্কোয়াডে আছেন আশরাফুল, সামছুর রহমান শুভ, মেহরাব জুনিয়র, আরাফাত সানি, শহীদ, মেহেদী মারুফ, সৈকত আলী, আসিফ আহমেদ রাতুল, আবু হায়দার রনি, সাদমান অনীক, শহীদুল্লাহ। বিসিবি’র অর্থায়নে দল পরিচালনা ব্যয় সংকুলান হবে না বলে স্পন্সর খুঁজছে দলটি। তবে এবারো জাতীয় লীগের টাইটেল স্পন্সর হিসেবে দেখা যাবে ওয়ালটনকেÑবিশ্বস্ত সূত্র এ তথ্যই দিয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রথম স্তরের ম্যাচ ফি বেড়েছে

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ