Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮ আষাঢ় ১৪২৮, ১০ যিলক্বদ ১৪৪২ হিজরী

অক্সফোর্ড থেকে বিদায় ঘণ্টা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২১, ১২:০৩ এএম

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতিকৃতি ‘ঔপনিবেশিক ইতিহাসের’ প্রতীক হিসেবে গণ্য করে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ছিল। বিশ্ববিদ্যালয়ের ম্যাগডালেন কলেজের শিক্ষার্থীরা তাদের কমনরুম থেকে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতিকৃতি সরিয়ে দেওয়ার পক্ষে ভোট দিয়েছেন।
গত সোমবার এমসিআর কমিটির বৈঠকের পর একটি প্রস্তাব উত্থাপন করা হয়। সেখানে বলা হয়, ব্রিটিশ ঔপনিবেশভুক্ত ছিল এমন সব দেশের শিক্ষার্থীদের কাছে কমনরুমের গ্রহণযোগ্যতা বাড়ানোর জন্য এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। কোনো কোনো শিক্ষার্থীর কাছে রানির এমন প্রতিকৃতি স্মরণ করে দেয় ব্রিটিশ ঔপনিবেশিক শাসনব্যবস্থাকে।
শিক্ষার্থীদের প্রতিনিধিদের মধ্যে প্রতিকৃতি সরিয়ে দেওয়ার পক্ষে ভোট দেন ১০ জন। বিপক্ষে ভোট পড়ে দুটি। আর ভোটদানে বিরত ছিলেন পাঁচজন। তবে শিক্ষামন্ত্রী গ্যাভিন উইলিয়ামসন এই পদক্ষেপকে ‘উদ্ভট’ বলে মন্তব্য করেছেন।
শিক্ষার্থীদের এক প্রতিনিধি বলেন, ‘কমনরুম আমাদের জন্যে একটি অসাম্প্রদায়িক স্থান এবং সব শিক্ষার্থী যাতে স্বাচ্ছন্দ্যবোধ করেন সে জন্যেই এ পদক্ষেপ নেওয়া।’
২০১৩ সালে কমনরুমটি সাজানোর জন্য রানির একটি ছবি সেখানে টাঙিয়ে দেওয়া হয়। সূত্র : বিবিসি নিউজ, ওয়াশিংটন পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অক্সফোর্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ