Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮ আষাঢ় ১৪২৮, ১০ যিলক্বদ ১৪৪২ হিজরী

থাপ্পড় খেয়েই যা বললেন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২১, ১২:০৩ এএম

সম্প্রতি প্রচারণায় গিয়ে থাপ্পড় খেয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। ঘটনার ভিডিও সামাজিকমাধ্যমে ছড়িয়ে পড়লে ফ্রান্সজুড়ে তীব্র আলোচনা সমালোচনার সৃষ্টি হয়। গত মঙ্গলবার স্থানীয় সময় দেশটির ন্যাশনাল অ্যাসেম্বলিতে ওই ঘটনার প্রতিক্রিয়া জানান দেশটির আইনপ্রণেতারা। এবার সেই ঘটনায় মুখ খুলেছেন ম্যাখোঁ।
ম্যাখোঁ বলেন, গণতন্ত্রে ক্ষোভ প্রকাশের সুযোগ আছে। তবে নির্বুদ্ধিতার সঙ্গে সহিংসতা যুক্ত হলে তাকে প্রশ্রয় দেওয়া যায় না। আমি বরাবরই সাধারণ মানুষের কাছাকাছি যাওয়াটাকে গুরুত্বপূর্ণ মনে করি। অনেক সময়ই তারা ক্ষোভ-হতাশা প্রকাশ করেন। তবে এই ঘটনা তার চলমান জনসংযোগ কর্মসূচিতে কোনো প্রভাব ফেলবে না বলেও জানান ম্যাখোঁ।
এর আগে এই ঘটনায় প্রতিক্রিয়ায় দেশটির প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসেক্স বলেছিলেন, রাষ্ট্রপ্রধানের ওপর হামলার অর্থ হলো গণতন্ত্রের ওপর হামলা। গণতন্ত্রের অর্থ হলো বিক্ষোভ, বিতর্ক, আর আলোচনার মাধ্যমে মতামত আদান-প্রদান। মতভেদ থাকতেই পারে, সেটা জানানোর বৈধ উপায়ও আছে। কোনোভাবেই মৌখিকভাবে হেনস্তা বা শারীরিক আঘাত গ্রহণযোগ্য নয়।
উগ্রডানপন্থি নেতা লি পেনও এই থাপ্পড়ের নিন্দা জানিয়ে বলেন, গণতান্ত্রিক বিতর্ক অনেক তিক্ত হতে পারে। কিন্তু শারীরিক সহিংসতা কখনোই সহ্য করা হবে না।
এর আগে, ফ্রান্সের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ভ্যালেন্স শহরের বাইরে তেইন-এল’হারমিটাজে ভ্রমণে যাওয়ার পর তিনি একটি বেড়ার দিকে হেঁটে যাচ্ছিলেন। তখন এক ব্যক্তির হাত স্পর্শ করেন ফরাসি প্রেসিডেন্ট। ওই ব্যক্তিই তার মুখে থাপ্পড় বসিয়ে দেন।
ওই ঘটনায় দুই ব্যক্তিকে আটক করে পুলিশ। তবে তাদের নাম বা প্রেসিডেন্টকে থাপ্পড় দেওয়ার কারণ কিছুই জানায়নি পুলিশ। সূত্র : এএফপি, ফ্রান্স ২৪।

 



 

Show all comments
  • মোঃ+দুলাল+মিয়া ১১ জুন, ২০২১, ১২:৩৪ এএম says : 1
    ক্ষমতায় থাকার জন্য। থাপফর কি জুতার ভারি খেলে ও অসুবিধা নেই।
    Total Reply(0) Reply
  • Shersha ১১ জুন, ২০২১, ১:৩৮ এএম says : 1
    দাঁত কি পইড়া গেছে ওই ভাবে ধরে রাখছে কেন?
    Total Reply(0) Reply
  • Kamal Hossain ১১ জুন, ২০২১, ১:৩৯ এএম says : 1
    #আলহামদুলিল্লাহ্, ফ্রান্সের প্রেসিডেন্টকে প্রকাশ্যে থাপ্পড় মারেন এক ব‍্যক্তি। এটাই মনে হয় দুনিয়ার শাস্তি ( লাঞ্চনা) প্রিয় নবী (সাঃ) কে কেউ কোন দিন অপমান করে, সম্মান নিয়ে এই পৃথিবীতে বাঁচতে পারেনি, পারবেও না। ইতিহাস সাক্ষী
    Total Reply(0) Reply
  • Mohammad Forhad ১১ জুন, ২০২১, ১:৪০ এএম says : 1
    থাপ্পড় খাওয়া অসম্মানের হলেও, ম্যাক্রো যে থাপ্পড় খেয়েছেন তা কিঞ্চিৎ সম্মানের! একজন প্রেসিডেন্টের সাধারণ মানুষের হাতে থাপ্পড় খাওয়া মানে তিনি সাধারণ মানুষের আয়ত্বে থাকেন ও মানুষ তার নাগাল পায়! জনগনের খোঁজ খবর সরাসরি জনগনের কাছে নিতে গিয়ে ক্ষোভের স্বীকার তিনি! বহুস্তরের পাচিল তুলে একদম ধরাছোঁয়ার বাইরে থাকলে জনগনের প্রেসিডেন্ট আর দায়িত্বশীল হওয়া যায়না! পুনশ্চঃ দায়িত্বশীল প্রেসিডেন্ট হলেই থাপ্পড় খেতে হয় বা থাপ্পড় খাওয়া দায়িত্বশীলতার প্রমান এমনটি নয়। কাউকে থাপ্পড় দেয়াও দায়িত্বশীল কাজ নয়।
    Total Reply(0) Reply
  • Solim Uddin ১১ জুন, ২০২১, ১:৪১ এএম says : 1
    শ্রেষ্ঠ মানব ও রাসুল(সঃ)এর সাথে বিরুপ আচরনের ফল।আরও বড় কিছুঘটার অপেক্ষায় আছি।
    Total Reply(0) Reply
  • Mizi Monjur ১১ জুন, ২০২১, ১:৪১ এএম says : 1
    যারা ইসলাম বিদ্বেষী মনোভাব নিয়ে চলে তাদেরকে এধরণের কার্যকরী ভ্যাক্সিন দেয়া উচিত
    Total Reply(0) Reply
  • Arif Bhuiyan ১১ জুন, ২০২১, ১:৪১ এএম says : 1
    এ শয়তান তো অামাদের নবীজি কে অাপমান করেছে, অাল্লাহ তাকে এক ভাইয়ের দ্বারা সারা বিশ্বের কাছে অপমানিত করছে। অাল্লাহ বড় মহান, ইসলামের এবং নবীজির সম্মানের হেফাজতের মালিক সয়ন অাল্লাহ নিজে।
    Total Reply(0) Reply
  • Keya Alvi ১১ জুন, ২০২১, ১:৪২ এএম says : 1
    যুগে যুগে এদের মতো কতো জুলুমকারিই জন্ম নিভে আর এইভাবেই লাঞ্চিত হয়ে মৃত্যু বরন করবে।আল্লাহর রাসুলের সাতে বেয়াদবির ফল এটা।
    Total Reply(0) Reply
  • salman ১১ জুন, ২০২১, ৬:০৩ এএম says : 0
    ai soytan amar Pran preo Rosul k Opomanito kore se, Baje kotha bola kare der Somorthon kore se. Duniya te TOR jonno aro opoman oppkha korse.
    Total Reply(0) Reply
  • Kamrul ১১ জুন, ২০২১, ৬:৩৪ এএম says : 0
    নবীজীর(সাঃ)সাথে বেয়াদবীতে সহায়তাকারীর জননো এটাই উওম বিচার! সারা দুনিয়ার মানুষের জননো এটা একটা নসিহত।
    Total Reply(0) Reply
  • Kamrul ১১ জুন, ২০২১, ৬:৩৭ এএম says : 0
    নবীজীর(সাঃ)শানে বেয়াদবীতে সহায়তাকারীর জননো এটাই উওম বিচার! সারা দুনিয়ার মানুষের জননো এটা একটা নসিহত।
    Total Reply(0) Reply
  • জয়নাল ১১ জুন, ২০২১, ৯:৪২ এএম says : 0
    ভাগ্যিস কোন মুসলিম যুবক এ থাপ্পড় মারেনি। মেরেছে ওদেরি আপনজন। উগ্রবাদীর শাস্তি এ ভাবেই হওয়া উচিৎ।
    Total Reply(0) Reply
  • Gazi Mohammed Safique ১১ জুন, ২০২১, ১১:১৬ এএম says : 0
    সে আরো লাঞ্চনার যোগ্য কারন,সে পশুর চেয়েও অধম,যে সাম্প্রদায়িক উস্কিয়ে দেয়,আমি মনে করি বিশ্ববাসি যার যার ইচ্ছানুযায়ী ধর্ম পালন করবে।কিন্তু যে প্রেসিডেন্ট আল্লাহর নবী(সঃ)এর বিরোধিতা করে তার শাস্তি দুনিয়া ও আখেরাতে প্রাপ্য।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন