Inqilab Logo

সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ যিলহজ ১৪৪২ হিজরী

এনএসইউ বাংলাদেশের সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয়

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং

প্রেস বিজ্ঞপ্তি | প্রকাশের সময় : ১১ জুন, ২০২১, ১২:০৩ এএম

বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে র‌্যাঙ্কিং এ প্রথম নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ)। গত মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে প্রকাশিত কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২২ এ বিশেষ স্থান করে নিয়েছে।

একাডেমিক রেপুটেশন, এমপ্লয়ার রেপুটেশন, ফ্যাকাল্টি-স্টুডেন্ট আনুপাতিক হার, সাইটেসন পার ফ্যাকাল্টি, ইন্টারন্যাশনাল ফ্যাকাল্টি সংখ্যা এবং ইন্টারন্যাশনাল স্টুডেন্ট সংখ্যা এ ছয়টি ক্ষেত্রের ওপর নির্ভর করে কিউএস বিশ্বজুড়ে ১৩০০ বিশ্ববিদ্যালয়কে মূল্যায়ন করে।
উল্লেখ্য যে, নর্থ সাউথ ইউনিভার্সিটি প্রথমবারের মতো কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ের এই তালিকায় স্থান করে নিয়েছে এবং এরমাধ্যমে এনএসইউ বর্তমানে বাংলাদেশের সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে শীর্ষে অবস্থান করছে। কিউএস এশিয়া র‌্যাঙ্কিং, গ্রাজুয়েট এমপ্লয়াবিলিটি র‌্যাঙ্কিং এবং সাবজেক্ট র‌্যাঙ্কিংয়ে সাফল্যের পাশাপাশি কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ের এই তালিকায় অন্তর্ভুক্তি বাংলাদেশের উচ্চ শিক্ষায় শীর্ষস্থানীয় হিসেবে নর্থ সাউথ ইউনিভার্সিটির অবস্থানকে আরও শক্তিশালি করেছে।

কিউএস হচ্ছে একমাত্র আন্তর্জাতিক র‌্যাঙ্কিং যা আন্তর্জাতিক র‌্যাাঙ্কিং এক্সপার্ট গ্রুপের (আইআরইজি) অনুমোদন পেয়েছে এবং ওয়ার্ল্ড একাডেমিক র‌্যাঙ্কিং এবং টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংস এর পাশাপাশি বিশ্বের তিনটি বহুল আলোচিত বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিংয়ের মধ্যে একটি হিসেবে বিবেচিত হয়। -প্রেস বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন