Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০১ আশ্বিন ১৪২৮, ০৮ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

খাবারে তেঁতুল রাখুন উপকার পাবেন!

আপনার লিভার ফ্যাটি?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২১, ১২:০৩ এএম

স্থূলত্বের হাত ধরে যে সব সমস্যা আমাদের ঘাড়ে শ্বাস ফেলে, তার মধ্যে অন্যতম ফ্যাটি লিভার। খাবার থেকে পাওয়া ফ্যাট লিভারে জমা হতে হতে এই সমস্যা আরও বড় আকার নেয়। এই রোগে আক্রান্ত হলে খাওয়াদাওয়া সংক্রান্ত নানা সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেন চিকিৎসকরা।

আর তখনই আমরা ওষুধ খাওয়া শুরু করি। কিন্তু ওষুধ খেয়েও অনেক সময় কোনও কাজ করে না। কিন্তু কিছু প্রাকৃতিক উপায়ও আছে যেখান থেকে আপনি পেতে পারেন ভালো ফল। যেমন তেঁতুল। যে কোন ধরনের লিভারের সমস্যা থাকলে তেঁতুল সব থেকে উপকারি। তেঁতুল আমাদের শরীর থেকে ক্ষতিকর পদার্থ বের করে দেয় এবং হজম প্রক্রিয়াকে সঠিক রাখে। এছাড়াও খারাপ কোলেস্টেরল ধ্বংস করে।
কিন্তু কেমন করে তেঁতুল খাবেন? : পাকা তেঁতুলের খোসা ছাড়ানোর পর পানিতে মিশিয়ে নিন। মিশ্রনটি ভালোভাবে তৈরি হয়ে গেলে সেটি ছেকে নিন। এরপর ছেকে নেওয়া পানি সামন্য মধু মিশিয়ে সকাল ও বিকালে দুই বেলা খান।
তেঁতুলের এই পানি খাওয়ার ফলে কী কী উপকার পাওয়া যাবে তা জেনে নিন। হৃদরোগের যাবতীয় সমস্যা দূর করে তেঁতুল পানি। কোলন ক্যানসারের মতো রোগ থেকেও রেহাই দেয় এই পানি। তেঁতুলে থাকা ল্যাকটিক কোষ্ঠকাঠ্যিন্যের মতো সমস্যা দূর করে।
এছাড়াও তেঁতুলে অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় এটি বুড়িয়ে যাওয়া ত্বককে রক্ষা করে। শরীর থেকে ক্ষতিকর টক্সিন বের করতে সাহায্য করে। আর লিভারে জমা ফ্যাট গলাতে সাহায্য করে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 



 

Show all comments
  • Alok Saha ১১ জুন, ২০২১, ১:৪৩ এএম says : 0
    টক না মিষ্টি।।কোনটা।
    Total Reply(0) Reply
  • সাইফ আহমেদ ১১ জুন, ২০২১, ১:৪৩ এএম says : 0
    ইনশায়াল্লাহ, এখন থেকে রাখার চেষ্টা করবো।
    Total Reply(0) Reply
  • সাইফ আহমেদ ১১ জুন, ২০২১, ১:৪৪ এএম says : 0
    তেতুলের খাটা খেলে কি এই উপকার পাওয়া যাবে?
    Total Reply(0) Reply
  • রুকাইয়া খাতুন ১১ জুন, ২০২১, ৮:৩৬ এএম says : 0
    অনেকেরই ধারণা, তেঁতুল খেলে রক্ত পানি হয়ে যায়৷ অনেকের ধারণা, তেঁতুল বেশি খেলে ওজন কমে যাবে৷ আসলে তেঁতুল শরীরের জন্য ক্ষতিকর নয়, বরং হৃদ্রোগসহ বিভিন্ন রোগে খুব উপকারী৷ এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘বি’, ‘সি’ ও ক্যালসিয়াম৷ এ ছাড়া রয়েছে প্রচুর পরিমাণে বিভিন্ন খনিজ যেমন: পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, সোডিয়াম৷ তেঁতুল ত্বক, চুল, দাঁত ও হাড়কে করে মজবুত এবং রাতকানা, চোখ ওঠা, চোখের পাতায় সংক্রমণজনিত সমস্যাগুলোও দূর করে৷
    Total Reply(0) Reply
  • মনিরুল ইসলাম ১১ জুন, ২০২১, ৮:৩৭ এএম says : 0
    অ্যান্টিমাইক্রোবিয়াল বা জীবাণুরোধক গুণ আছে তেঁতুলের৷ তাই এটি রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়৷ প্রচুর ভিটামিন সি থাকায় কাটাছেঁড়া শুকাতে সাহায্য করে৷
    Total Reply(0) Reply
  • মনিরুল ইসলাম ১১ জুন, ২০২১, ৮:৩৮ এএম says : 0
    তেতুল রক্তের কোলেস্টেরল কমায়৷ শরীরের মেদ কমাতেও সাহায্য করে৷ খিদে ও রুচি বাড়ায়৷
    Total Reply(0) Reply
  • হাদী উজ্জামান ১১ জুন, ২০২১, ৮:৩৮ এএম says : 0
    পাকা তেঁতুলে খনিজ পদার্থ অন্য যেকোনো ফলের চেয়ে অনেক বেশি৷ প্রতি ১০০ গ্রাম তেঁতুলে ২৪০ ক্যালরি শক্তি রয়েছে৷
    Total Reply(0) Reply
  • Abul Kalam Azad ১১ জুন, ২০২১, ৯:৫৪ এএম says : 0
    ধন্যবাদ পোস্ট টি দেয়ার জন্য
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিভার


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ