Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

স্বর্ণের ভ্যাট কমানোর আবেদন বাজুসের

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুন, ২০২১, ১২:০৩ এএম

আগামী অর্থবছরের জন্য বাজেটে জুয়েলারি শিল্পে যে হারে মূল্য সংযোজন কর- ভ্যাট আরোপের প্রস্তাব করা হয়েছে তা কমিয়ে নির্ধারণের আবেদন জানিয়েছে বাংলাদেশ জুয়েলারি সমিতি- বাজুস। গত বুধবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানিয়েছে সংগঠনটি।

বাজুস বলছে, স্বর্ণ মূল্যবান ধাতু- তাই গ্রাহক পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট বড় অংকের অর্থে পরিণত হয়। এতে করে মধ্যম ও স্বল্প আয়ের গ্রাহকরা বেশিরভাগ সময়ই ভ্যাট দিতে অনীহা প্রকাশ করে। এ অবস্থায় অন্যান্য দেশের মতো বাংলাদেশেও জুয়েলারি শিল্পে মোট ১ দশমিক ৫ শতাংশ ভ্যাট বা শুধুমাত্র গহনার মজুরির ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ করা হলে গ্রাহকরা যেমন ভ্যাট দিতে আগ্রহী হবেন তেমনি এই শিল্প রক্ষা পাবে। এছাড়া, আমদানি পর্যায়ে প্রতিভরি স্বর্ণে কাস্টমস ডিউটি ২ হাজারের পরিবর্তে ১ হাজার করার দাবি জানিয়েছে বাজুস।
ওই সংবাদ বিজ্ঞপ্তিতে বাজুস জানিয়েছে, ২০২১-২২ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে দেশে জুয়েলারি শিল্পের জন্য স্পষ্ট কোন দিক নির্দেশনা না থাকায় এ খাতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত ৩০ লাখ মানুষ, ২০ হাজার ব্যবসায়ী ও ৪ কোটি গ্রাহকের ভবিষ্যৎ অনিশ্চিত পড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজুস

১৩ নভেম্বর, ২০২১
১০ মার্চ, ২০২১
৭ ফেব্রুয়ারি, ২০২১
১৩ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন