Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ জুন ২০২১, ০৯ আষাঢ় ১৪২৮, ১১ যিলক্বদ ১৪৪২ হিজরী

ম্যাক্রোঁকে থাপ্পড় মারা যুবকের ৪ মাসের কারাদণ্ড

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২১, ৯:২৫ এএম

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে থাপ্পড় মারা ২৮ বছরের যুবক ড্যামিয়েন টারেলকে চার মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। বৃহস্পতিবার আদালত এই আদেশ দেন। এর আগে নিজেকে ‘দেশপ্রেমিক’ বলে বর্ণনা করেছিলেন ওই যুবক। খবর এপির।

আদালত জানিয়েছে, টারেল কোনোদিন নির্বাচন করতে পারবেন না। এছাড়া আগামী পাঁচ বছর পর্যন্ত কোনও অস্ত্রেরও মালিক হতে পারবেন না। মঙ্গলবার দক্ষিণাঞ্চলীয় ফ্রান্সে একটি জনসংযোগের সময় ম্যাক্রোঁর বাম গালে থাপ্পড় মারেন টারেল।

বৃহস্পতিবার আদালতে টারেল বলেন, তিনি কোনও কিছু চিন্তা না করেই ওই থাপ্পড় মেরেছেন এবং এটা অপরিকল্পিত ছিল। তিনি জানান, ফ্রান্সের ‘অধপতনের’ কারণে তিনি রাগান্বিত ছিলেন। দক্ষিণপূর্বাঞ্চলীয় ভ্যালেন্স শহরের ওই আদালতে টারেলকে সাজা দেয়া হয়, তখন তিনি নির্বিকার ছিলেন।

আদালত তার আদেশে টারেলকে চার মাসের কারাদণ্ড দেন। এছাড়া আরও ১৪ মাসের সাসপেন্ডেড সাজাও ঘোষণা করেন আদালত। অর্থাৎ এই সময়ের মধ্যে টারেল অন্য কোনও অপরাধ করলে তাকে আগের অপরাধের জন্য সাজা পেতে হবে। আদালতের রায়ের পর কান্নায় ভেঙে পড়েন টারেলের বান্ধবী।

ম্যাক্রোঁকে থাপ্পড় মারার সময় ‘ডাউন উইথ ম্যাক্রোনিয়া’ স্লোগানও দেয় টারেল। তিনি নিজেকে একজন চরম ডানপন্থী ‘দেশপ্রেমিক’ হিসেবে বর্ণনা করেছেন। এছাড়া নিজেকে ইয়েলো ভেস্ট মুভমেন্টের সদস্যও দাবি করেছেন তিনি। ২০১৮ ও ২০১৯ সালে অর্থনৈতিক ওই বিক্ষোভ ম্যাক্রোঁর সরকারকে নাড়িয়ে দিয়েছিল।



 

Show all comments
  • Yousuf Rasel ১১ জুন, ২০২১, ৮:৫৪ পিএম says : 0
    ***???????? ম্যাক্রোঁকে জনসম্মুখে থাপ্পড় দেওয়া -ড্যামিয়েন ট্যারেল. সাহসী ছেলে। ????****
    Total Reply(0) Reply
  • এফ এম বায়েজিদ ১১ জুন, ২০২১, ১১:৪৬ এএম says : 0
    ইডা আবার ক্যামন দ্যাশ! কোন অবৈধ অস্ত্র উদ্ধার অভিযান হইলো না? ওঁৎ পেতে থাকা সন্ত্রাসীরা গুলি করলে ক্রসফায়ারে কেউ নিহত হইলো না। ওর বাপ মা চোদ্দগুষ্টির কাউকে আটক করা হইলো না। এডা কোন দ্যাশ হইলো?
    Total Reply(0) Reply
  • Sayeed Al Saud Sayeed ১১ জুন, ২০২১, ১১:৪৬ এএম says : 0
    সাহসী ছেলে।
    Total Reply(0) Reply
  • Shakil Ahammad ১১ জুন, ২০২১, ১১:৪৬ এএম says : 0
    বাংলাদেশে এর শাস্তি মৃত্যুদন্ড,,,,,পাশাপাশি পরিবারের উপর অমানুষিক নির্যাতন, হুমকি-দুমাকি।
    Total Reply(0) Reply
  • Guljar Ahmed Talukder ১১ জুন, ২০২১, ১১:৪৭ এএম says : 0
    ফ্রান্সের আইন পরিবর্তন দরকার?
    Total Reply(0) Reply
  • Mohammad Ashraf ১১ জুন, ২০২১, ১১:৪৭ এএম says : 0
    বাংলাদেশে হলে বন্দুক যুদ্ধে নিহত হতো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন