Inqilab Logo

সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ যিলহজ ১৪৪২ হিজরী

‘মাদক সম্রাট’ এল চাপোর স্ত্রী এমাকে মাদক চোরাচালানে দোষী সাব্যস্ত করে রায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২১, ৫:৫৫ পিএম

যুক্তরাষ্ট্রের একটি আদালত মেক্সিকান মাদক সম্রাট জোয়াকিন এল চাপো গুজম্যানের স্ত্রী এমা করোনেল এইসপুরোকে মাদক চোরাচালানে সংশ্লিষ্টতার অভিযোগে দোষী সাব্যস্ত করে রায় দিয়েছেন। আদালতে স্বামীকে মাদক কারবারে সহায়তা করার বিষয়টি স্বীকার করে নিয়েছেন ৩১ বছর বয়সী এমা। গতকাল বৃহস্পতিবার ওয়াশিংটনের ফেডারেল আদালতে হাজির করা হয় তাকে। এসময় বিচারপতি জানতে চান, তিনি নিজেকে দোষী মনে করেন কি না? জবাবে স্প্যানিশ ভাষায় ‘হ্যাঁ’ বলেন সাবেক এ ‘বিউটি কুইন’। -বিবিসি, সিএনএন, সিবিএস

এমা মেক্সিকোর পাশাপাশি যুক্তরাষ্ট্রেরও নাগরিক। আগামী ১৫ সেপ্টেম্বর তার সাজার মেয়াদ ঘোষণা করা হবে। তাকে দোষী সাব্যস্ত করে ১০ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা এবং যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হতে পারে। তার বিরুদ্ধে কোকেন, মেথামফেটামিন, হেরোইন, গাঁজা পাচারের অভিযোগ আনা হয়েছে। তবে তার আইনজীবী জেফরি লিচম্যানের আশা, শিগগিরই দুই কন্যার কাছে ফিরে যেতে পারবেন এমা।

গত ফেব্রুয়ারিতে ওয়াশিংটনের ডুলেস আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গ্রেফতার করা হয় এমাকে। এরপর থেকেই বন্দি রয়েছেন তিনি। মেক্সিকোর অন্যতম কুখ্যাত মাদকপাচারকারী গোষ্ঠী সিনালোয়া কার্টেলের নেতা ছিলেন গুজম্যান। তারই স্ত্রী এই এমা করোনেল। তিনি যুক্তরাষ্ট্রে শত শত টন মাদকপাচার করেন। তাকে ২০১৭ সালে মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে নিয়ে আসা হয়। যুক্তরাষ্ট্রে আনার দুই বছরের মাথায় বিচারে গুজম্যানকে দোষী সাব্যস্ত করে সাজা দেওয়া হয়। বর্তমানে যুক্তরাষ্ট্রের কারাগারে যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করছেন ৬৩ বছর বয়সি গুজম্যান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ