Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৬ জুলাই ২০১৯, ০১ শ্রাবণ ১৪২৬, ১২ যিলক্বদ ১৪৪০ হিজরী।

৮৫৮ অভিবাসীকে ‘ভুল করে’ যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব

প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক

জাতীয় নিরাপত্তার জন্য উদ্বেগজনক বিবেচিত অথবা অভিবাসন প্রতারণায় বড় ধরনের অভিযোগ থাকা দেশগুলো থেকে আসা অন্ততপক্ষে ৮৫৮ জন অভিবাসীকে ভুল করে নাগরিকত্ব দিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার। এনডিটিভি বলছে, গতকাল প্রকাশিত দেশটির হোমল্যান্ড সিকিউরিটির অভ্যন্তরীণ অডিটের প্রতিবেদনে এ ঘটনা প্রকাশ পেয়েছে। নাগরিকত্ব পেয়ে যাওয়া ওই অভিবাসীদের কারো কারো বিরুদ্ধে দেশে ফেরত পাঠানোর আদেশও দেওয়া হয়েছিল।
হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের মহাপরিদর্শক দেখতে পান, ওই অভিবাসীরা নাগরিকত্বের জন্য যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব ও অভিবাসন বিভাগে ভিন্ন ভিন্ন নামে ও জন্ম তারিখে আবেদনপত্র জমা দিয়েছেন। কিন্তু সরকারি তথ্যভা-ার থেকে তাদের আঙুলের ছাপ হারিয়ে যাওয়ার কারণে এই অসামঞ্জস্য ধরা পড়েনি।
প্রতিবেদনে নাম প্রকাশের মাধ্যমে কোনো অভিবাসীকে শনাক্ত করা হয়নি। তবে মহাপরিদর্শক জন রোথের অডিটররা জানিয়েছেন, তারা সবাই ‘বিশেষ কয়েকটি দেশ থেকে এসেছেন’। এসব দেশের মধ্যে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বিবেচনায় ‘উদ্বেগজনক’ হিসেবে চিহ্নিত করা হয়েছে এমন দেশসহ যুক্তরাষ্ট্রের প্রতিবেশী দেশগুলো রয়েছে- যাদের বিরুদ্ধে উচ্চ অভিবাসন প্রতারণার অভিযোগ আছে। তবে প্রতিবেদনে এসব দেশের নাম প্রকাশ করা হয়নি। Ñসূত্র : ওয়েবসাইট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ