Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ জুন ২০২১, ০৯ আষাঢ় ১৪২৮, ১১ যিলক্বদ ১৪৪২ হিজরী

অবিলম্বে মাদরাসাগুলোর এতিমখানা ও লিল্লাহ বোর্ডিং খুলে দিন

জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুন, ২০২১, ৭:৪৯ পিএম

জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদের কেন্দ্রীয় সভাপতি আল্লামা নুরুল হুদা ফয়েজী ও সাধারণ সম্পাদক মাওলানা গাজী আতাউর রহমান সরকারের প্রতি অবিলম্বে দেশের কওমি মাদরাসাসমূহ খুলে দেয়ার আহ্বান জানিয়েছেন। বিশেষ করে তারা দেশের এতিম, গরীব, অনাথ ও অসহায় ছাত্র-ছাত্রীদের কথা চিন্তা করে মাদরাসাগুলোর এতিমখানা ও লিল্লাহ বোডিং দ্রুত খুলে দেয়ার দাবি জানান।

আজ এক যৌথ বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, করোনার অজুহাতে দেশের কওমি মাদরাসাগুলো বন্ধ থাকার কারণে ছাত্র, শিক্ষক ও অভিভাবক সবাই চরমভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে। বিবৃতিতে তারা বলেন, দেশের প্রায় প্রতিটি কওমি মাদরাসার এতিমখানা ও লিল্লাহ বোর্ডিং রয়েছে। লিল্লাহ বোর্ডিং-এ লাখ লাখ এতিম, গরীব, অসহায় ও অনাথ শিক্ষার্থীদের ফ্রি থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়। সমাজের বিত্তবান মানুষের যাকাত, ফেতরা ও অনুদানে পরিচালিত লিল্লাহ বোর্ডিং এর মাধ্যমে কওমি মাদরাসাগুলো এই বিশাল দায়িত্ব পালন করে থাকে।
করোনার অজুহাতে মাদরাসাগুলোর পাশাপাশি মাদরাসা সংশ্লিষ্ট এতিমখানা এবং লিল্লাহ বোর্ডিংগুলো বন্ধ রয়েছে। যাতে করে সবচেয়ে বেশি বিপদে পড়েছে দরিদ্র অসহায় ছাত্র-ছাত্রী এবং তাদের অভিভাবকরা।

মানবিক কারণে মাদরাসাগুলোর লিল্লাহ বোর্ডিং খুলে না দিলে উদ্ভূত সামাজিক বিপর্যয় এবং অমানবিক পরিস্থিতির দায় সরকারকেই বহন করতে হবে বলে নেতৃদ্বয় সতর্ক করে দেন।



 

Show all comments
  • Md. Altaf Hossain ১১ জুন, ২০২১, ৯:৪৭ পিএম says : 0
    লকডাউনের মধ্যে কওমী মাদ্রাসা গুলো পরিচালিত হয়ে ছিল । আল্লাহর ফজলে মাদ্রাসাগুলোতে কেউ করোনায় আক্রান্ত হয়নি । তাই মেহেরবানী করে দ্রত মাদ্রাসাগুলো খুলে দেয়া উচিত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন