Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ জুন ২০২১, ০৯ আষাঢ় ১৪২৮, ১১ যিলক্বদ ১৪৪২ হিজরী

কোভ্যাক্স থেকে ১০ লাখ টিকা পাচ্ছে বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২১, ৮:১২ পিএম

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স থেকে খুব শিগগিরই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ১০ লাখ ৮০০ টিকা পাচ্ছে বাংলাদেশ। আজ (শুক্রবার)এক ক্ষুদে বার্তায় এমন তথ্য জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। পররাষ্ট্রমন্ত্রী জানান, কোভ্যাক্স উদ্যোগের আওতায় আমরা খুব শিগগিরই ১০ লাখ ৮০০ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা পাচ্ছি। তবে কবে নাগাদ এই টিকা দেশে এসে পৌঁছাবে সে বিষয়ে কিছু জানানো হয়নি পররাষ্ট্রমন্ত্রীর বার্তায়।

গত মঙ্গলবার (৮ জুন) মন্ত্রী জানিয়েছিলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ টিকা চেয়েছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রও এই টিকা পাঠাবে বলেছে। এ বছরের জানুয়ারি মাসের শেষ থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার ব্যবহার শুরু হয় বাংলাদেশে। কিন্তু প্রতিশ্রুতি অনুযায়ী ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে টিকা না পাওয়ায় সংকট তৈরি হয়েছে। বন্ধ হয়ে গেছে গণটিকাদান কর্মসূচি। এমনকি অ্যাস্ট্রাজেনেকার ১ ডোজ নিয়ে ২য় ডোজ পাননি প্রায় ১৪ লাখ মানুষ। এ অবস্থায় বিকল্প উৎস থেকে টিকা সংগ্রহের চেষ্টা করা হচ্ছে। ভারতের টিকা নিয়ে সংকট শুরু হওয়ার পর বাংলাদেশ রাশিয়ার টিকা স্পুটনিক ভি ও চীনের সিনোফার্ম ও সিনোভ্যাক টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। এই তিনটি টিকার যে কোনো একটি পাওয়ার পর আবার সরকার গণটিকাদান কর্মসূচি শুরু করতে পারবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোভ্যাক্সের টিকা
আরও পড়ুন