Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ জুন ২০২১, ০৬ আষাঢ় ১৪২৮, ০৮ যিলক্বদ ১৪৪২ হিজরী

ভালোবাসার খোঁজে তাইওয়ান থেকে জাপানে এমা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২১, ১২:০২ এএম

ভালোবাসার খোঁজে তাইওয়ান থেকে জাপানে পাড়ি জমিয়েছে পাঁচ বছর বয়সী এক শ্বেত গন্ডার। গন্ডারটির নাম এমা। সে এখন বাস করছে জাপানের তোবু চিড়িয়াখানায়। তার সঙ্গী হতে যাচ্ছে ১০ বছর বয়সী গন্ডার মোরান। এমা স্বভাবে খুবই ‘নরম ব্যক্তিত্বের’। তাকে দেখভাল করা এক কর্মী জানিয়েছেন, ‘সে মারামারি করে না বললেই চলে’। যার কারণে জাপান সফরের জন্য ২৩টি গন্ডার থেকে বেছে নেয়া হয়েছে এমাকে।

অবশ্য এমার চিড়িয়াখানায় থাকার পেছনে এক কারণও রয়েছে। প্রজননের মাধ্যমে এশিয়াতে শ্বেত গন্ডারের বংশ বৃদ্ধির চেষ্টা হিসেবে তাকে আসতে হয়েছে জাপানে। পৃথিবীতে শ্বেত গন্ডারের সংখ্যা দিনদিন কমে যাচ্ছে। বলতে গেলে, হুমকির মুখোমুখি গন্ডারের জাতটি। ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড ফর নেচার (ডব্লিউডব্লিউএফ) নামের এক সংস্থার মতে, পৃথিবীব্যাপী বন্য অবস্থায় ১৮ হাজার শ্বেত গন্ডার রয়েছে।

তাইওয়ানের লিওফো সাফারি পার্কে জন্ম এমার। সেখান থেকে ১৬ ঘণ্টা সফর করে মঙ্গলবার জাপানে পৌঁছে সে। সময় আরও কম লাগত। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতির কারণে এ বিলম্ব। এমার এ সফর নিয়ে জাপানের সাইতামা তোবু চিড়িয়াখানা এক বিবৃতিতে জানায়, ‘করোনাভাইরাসের কারণে কিছু সময় বিলম্ব হলেও দক্ষিণী গন্ডার এমা ৮ জুন সন্ধ্যায় আমাদের চিড়িয়াখানায় পৌঁছেছে।’ সূত্র : জাপান টাইমস, গালফ নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপানে এমা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ