Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ জুন ২০২১, ০৬ আষাঢ় ১৪২৮, ০৮ যিলক্বদ ১৪৪২ হিজরী

বাইডেন-পুতিন বৈঠক ১৬ জুন

আগেই ইরানকে সামরিক স্যাটেলাইট দিচ্ছে রাশিয়া!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২১, ১২:০২ এএম

আর কয়েকদিনের মধ্যেই বৈঠকে বসতে চলেছেন জো বাইডেন ও ভ্লাদিমির পুতিন। বিশ্বের এই দুই সর্বশক্তিমান ব্যক্তির আলোচনার দিকে তাকিয়ে গোটা বিশ্ব। এবার কি তবে সমঝোতার পথে হাঁটবে চির প্রতিদ্ব›দ্বী দুই দেশ? উঠছে এমন প্রশ্নই। কিন্তু সমীকরণ পালটে এবার ইরানকে অত্যাধুনিক সামরিক উপগ্রহ দিতে চলেছে রাশিয়া। এমনটাই খবর।

বৃহস্পতিবার ওয়াশিংটন পোস্টে প্রকাশিত এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, শিগগিরই ইরানকে ‘কানোপাস-ভি’ নামের একটি অত্যাধুনিক মিলিটারি স্যাটেলাইট দিতে চলেছে রাশিয়া। ওই কৃত্রিম উপগ্রহে রয়েছে অত্যন্ত উন্নতমানের হাই-রেজোলিউশন ক্যামেরা। এর ফলে ইরাক-সহ গোটা মধ্যপ্রাচ্যে মার্কিন সামরিক ঘাঁটিগুলিতে নজরদারি চালাতে পারবে তেহরান। ফলে ওই অঞ্চলের তৈল শোধনাগার থেকে শুরু করে ইজরায়েলের সেনাঘাঁটিগুলির উপরও নজর রাখতে পারবে ইরান। যা আমেরিকার কাছেও মোটেও সুখকর হবে না। আগামী কয়েকমাসের মধ্যেই রাশিয়া থেকে উৎক্ষেপণ করা হবে স্যাটেলাইটটি বলে দাবি করেছে মার্কিন দৈনিকটি। এই মর্মে ২০১৮ সাল থেকেই একাধিকবার ইরানের সামরিক আধিকারিকরা রাশিয়া সফরে গিয়েছেন। ফলে ওয়াশিংটন ও মস্কোর মধ্যে সম্পর্ক যে অত্যন্ত জটিল হয়ে উঠতে চলেছে তা স্পষ্ট।

উল্লেখ্য, মার্কিন নির্বাচনে ‘হস্তক্ষেপ’ থেকে শুরু করে হ্যাকিংয়ের মতো একাধিক ইস্যুতে মুখোমুখি দুই মহাশক্তি। এহেন পরিস্থিতিতে আগামী ১৬ জুন বৈঠকে বসতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সুইজারল্যান্ডে লেক জেনেভার পাশে একটি ভিলায় বৈঠক করবেন বাইডেন ও পুতিন। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে প্রথম বিদেশ সফরে বন্ধু দেশগুলিকে আশ্বস্ত করার উদ্দেশ্যে প্রথম বিদেশ সফর শুরু করেছেন বাইডেন। নিউ ইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ