Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ জুন ২০২১, ০৬ আষাঢ় ১৪২৮, ০৮ যিলক্বদ ১৪৪২ হিজরী

বিশ্বনেতাদের তিনদিনব্যাপি জি -৭ শীর্ষ সম্মেলন শুরু, সন্ধ্যায় রানির সাথে নৈশভোজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২১, ৯:২৫ পিএম

শুক্রবার থেকে রবিবার পর্যন্ত চলমান শীর্ষ সম্মেলনের জন্য মার্কিন যুক্তরাজ্যে মিলিত হলো সাতটি অর্থনৈতিকভাবে শক্তিশালী দেশের সমন্বয়ে গঠিত জি-সেভেন গ্রুপের নেতারা। ইংল্যান্ডের দক্ষিণ-পশ্চিমে কর্নওয়াল-তে গ্রুপ সেভেন নেতারা বৈঠক করছেন।সন্ধ্যায় ব্রিটেনের রানি নেতাদের সাথে নৈশভোজে অংশগ্রহণ করবেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন, দরিদ্র দেশগুলোর জন্য ১শ কোটি ডোজ টিকার ব্যবস্থা হবে এই সম্মেলনে। –সিএনএন, ডয়েচ এভেলে, ফক্স নিউজ

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, করোনভাইরাস, জলবায়ু, রাশিয়া, চীন এবং মধ্যপ্রাচ্য অন্তর্ভুক্ত থাকবে আলোচনায়। বিশ্ব অর্থনীতি কেন্দ্রের অবস্থান গ্রহণ করবে এই সামিট বলে তারা আশা করেন। মার্কিন প্রেসিডেন্ট আরও বেশি সুষ্ঠু, টেকসই এবং সমন্বিত বৈশ্বিক অর্থনীতির চ্যালেঞ্জগুলো মোকাবেলা করার উপায় নিয়ে আলোচনা করার জন্য জি-৭ নেতাদের সাথে বৈঠক করেন। প্রেসিডেন্ট হিসাবে প্রথম বিদেশ ভ্রমণে আসা বাইডেন শীর্ষ সম্মেলনের প্রাক্কালে ঘোষণা করেন যে, যুক্তরাষ্ট্র ফাইজারের কাছ থেকে ৫০০ মিলিয়ন ডোজ কিনে দেবে এবং বিশ্বব্যাপী বিতরণ করা সমস্ত ভ্যাকসিনের অর্ধেক যুক্তরাষ্ট্র সরবরাহ করবে। বাইডেন বলেন, জি-এর অন্যান্য দেশ তাদের ভ্যাকসিনের প্রতিশ্রুতি দেবে। মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি এবং জাপান-এর জি-৭ অন্তর্ভুক্ত দেশের নেতারাও কমপক্ষে ন্যূনতম ১৫ শতাংশ দায়িত্ব নেয়া অনুমোদন করবেন বলে হোয়াইট হাউস জানিয়েছে।

 

 

জি-সেভেন নেতারা তিন দিনের বৈঠকে দরিদ্র দেশগুলোর সাথে ১ বিলিয়ন ভ্যাকসিন ডোজ ভাগ করে নেওয়ার প্রতিশ্রুতিসহ বিশ্বব্যাপী মহামারী প্রতিরোধের বিষয়ে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে। জার্মান চ্যাঞ্চেলর অ্যাঞ্জেলা ম্যার্কেল ভ্যাকসিন অনুদানের বিষয়ে 'ভাল ফলাফলের' আশা করছেন। তিনি শীর্ষ সম্মেলনে পৌঁছার পরে বলেছিলেন, তিনি আশা করছেন জি-৭ নেতারা দরিদ্র দেশগুলোতে ১ বিলিয়ন ভ্যাকসিন ডোজ অনুদানের একটি সাধারণ প্রতিশ্রুতির ব্যাপারে "খুব ভাল ফলাফল" অর্জন করতে সক্ষম হবেন। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমনিুয়েল ম্যাক্রন ইউরোপীয় ঐক্যের প্রশংসা করেছেন। তিনি সামিটের জায়গার বাইরে একটি টেবিলে ইইউ নেতাদের সাথে বসে থাকার একটি ছবি টুইট করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ