Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ জুন ২০২১, ০৬ আষাঢ় ১৪২৮, ০৮ যিলক্বদ ১৪৪২ হিজরী

দুটি ডোজ নিলেও ছড়াতে পারে ডেল্টা ভ্যারিয়েন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২১, ১২:০১ এএম

ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য অন্যতম দায়ী হিসেবে ধরা হচ্ছে ডেল্টা স্ট্রেনকে (ভ্যারিয়েন্ট)। ভারতে প্রথম সন্ধান মিলেছিল মারণ ভাইরাসের ই.১.৬১৭.২ রূপ।
এইমসের গবেষকদের দাবি, কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের একটি অথবা দুটি ডোজ নিলেও শরীরে সংক্রমণ ছড়াতে পারে ডেল্টা ভ্যারিয়েন্ট। কেবল এইমসই নয় একই দাবি ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের গবেষকদেরও।
ওই দুই সংস্থা এই গবেষণার জন্য মোট ৬৩ জনের নমুনা সংগ্রহ করে। তার মধ্যে ১০ জন কোভিশিল্ড ও ৫৩ জন কোভ্যাক্সিনের টিকার ডোজ নিয়েছেন। তাদের মধ্যে ৩৬ জনই টিকার দু’টি ডোজ নিয়ে নিয়েছিলেন।
দেখা গেছে দু’টি ডোজ নিয়েছেন যারা, তাদের মধ্যে ৬০ শতাংশ ও টিকার একটি ডোজ নেওয়ার পর ৭৬.৯ শতাংশ জনের শরীরেই মিলেছে ডেল্টা ভ্যারিয়েন্ট! তবে এই নিরীক্ষণের এখনও বিস্তৃত ও চূড়ান্ত পর্যালোচনা করা হয়নি।
গত বছরের অক্টোবরে ভারতে প্রথম সন্ধান মেলে করোনার এই শক্তিশালী প্রজাতির। গবেষণায় দেখা গেছে অন্যান্য স্ট্রেনের চেয়েও ডেল্টা ভ্যারিয়েন্ট দ্রুত ছড়িয়ে পড়তে পারে। আলফা এবং বিটার চেয়ে কয়েকগুণ বেশি সংক্রমণের ক্ষমতা রয়েছে ডেল্টার। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনও মার্কিন নাগরিকদের সতর্ক করেছেন ডেল্টা ভ্যারিয়েন্ট সম্পর্কে।
কিন্তু কেন এত বিপজ্জনক ডেল্টা ভ্যারিয়েন্ট? গবেষকরা জানাচ্ছেন, অন্য দুই স্ট্রেনের যে জিনগত গঠন তাও নিজের শরীরে ধারণ করে রেখেছে ডেল্টা ভ্যারিয়েন্ট। এর ফলে তার পক্ষে মানব শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে সহজেই হারিয়ে দেওয়া সম্ভব। যে কারণে এত দ্রুত সংক্রমিত করতে পারে ডেল্টা ভ্যারিয়েন্ট।
করোনাকে রুখতে টিকাকরণের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ কোনও পথ নেই। একমাত্র স্বাস্থ্যবিধি মেনে চলা ও টিকাকরণের মাধ্যমেই সংক্রমণের হাত থেকে বাঁচার সম্ভাবনা সবথেকে বেশি তৈরি হয়। সেই কারণে গবেষকরা টিকাকরণের উপরেই জোর দিচ্ছেন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, রিপাবলিক ওয়ার্ল্ড।



 

Show all comments
  • গোলাম মোস্তফা ১২ জুন, ২০২১, ৯:১২ এএম says : 0
    একমাত্র আল্লাহই পারে আমাদেরকে এই বিপদ থেকে রক্ষা করতে
    Total Reply(0) Reply
  • রোমান ১২ জুন, ২০২১, ৯:১১ এএম says : 0
    সবাইকে সচেতন থাকতে হবে। স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।
    Total Reply(0) Reply
  • সাইফুল ইসলাম ১২ জুন, ২০২১, ৯:১০ এএম says : 0
    এটা খুবই উদ্বেগের বিষয়
    Total Reply(0) Reply
  • নাজিম ১২ জুন, ২০২১, ৯:১১ এএম says : 0
    আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করুক।
    Total Reply(0) Reply
  • Ab M Hakim Rabioul ১২ জুন, ২০২১, ১০:১৩ এএম says : 0
    অতিদ্রুত জরুরি ব্যাবস্থা নেওয়ার আহবান জানাচ্ছি
    Total Reply(0) Reply
  • Tapash Shil ১২ জুন, ২০২১, ১০:১৩ এএম says : 0
    প্রতিটি মুহূর্ত পরিস্থিতি সচেতন থাকুন নয়তো মৃত্যুর পহর দেখে হবে প্রতিটি মানুষের
    Total Reply(0) Reply
  • Mohammad Manik ১২ জুন, ২০২১, ১০:১৮ এএম says : 0
    Indian no entry kora dorkar
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ