Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জিডিটাল নিরাপত্তা আইন বাতিলসহ ১৮ দফা বাস্তবায়ন করুন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুন, ২০২১, ১২:০০ এএম

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি রোধ, পুলিশি নির্যাতন বন্ধ, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল, যথাযথ মজুরি বাস্তবায়ন, ডিসেম্বরের মধ্যে টিকা দেয়াসহ বেশকিছু গণতান্ত্রিক দাবি আদায়ে ১৮ দফা কর্মসূচি বাস্তবায়নের আহবান জানিয়েছে জাতীয় মুক্তি কাউন্সিল। গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশে এ আহবান জানানো হয়। সমাবেশে বক্তারা বাজেটকে অকার্যকর বলে আখ্যায়িত করে বলেন, সরকার ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার ঘাটতি বাজেট পেশ করেছে।

মুক্তি কাউন্সিলের নেতারা বলেন, করোনা অতিমারিতে জনগণের জীবন ও জীবিকা যখন বিপর্যস্ত তখন বাংলাদেশের লুটেরা ব্যবসায়ী ও দুর্নীতিবাজ আমলারা নিত্যপ্রয়ায়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি ও সরকারি কেনাকাটায় দুর্নীতি করে হাজার হাজার কোটি টাকা শোষণ ও লুণ্ঠন করেছে। তারা আরো বলেন, দেশে গত বছর ২০২০ সালের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর যেভাবে এই মহামারি মোকাবিলায় সুনির্দিষ্ট পরিকল্পনা ও পদক্ষেপ গ্রহণ করা জরুরি ছিল তা করা হয়নি। করোনায় দেশে নতুন করে গত এক বছরে আড়াই কোটি মানুষ যে দরিদ্র হয়েছে তাদের রক্ষায় বাজেটে বরাদ্দ দেয়া হয়নি। স্বাস্থ্য ও চিকিৎসা সেবার জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেয়া হয়নি। টিকা সংক্রান্ত ব্যয় এবং বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নে সুনির্দিষ্ট কোনো পরিকল্পনা অর্থমন্ত্রীর বক্তব্যে পাওয়া যায়নি।
অন্যদিকে প্রস্তাবিত ঘাটতি বাজেটের ২ লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা বিশ্বব্যাংক, এডিবির কাছ থেকে এবং দেশের ব্যাংকগুলো থেকে সরকার ঋণ গ্রহণ করতে যাচ্ছে।

এ অবস্থায় চাল, ডাল, তেল, পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের ম‚ল্যবৃদ্ধির বিরুদ্ধে, কর্মক্ষম মানুষের সারা বছর কাজের দাবিতে, পুলিশি নির্যাতন ও জুলুমের বিরুদ্ধে, ডিজিটাল নিরাপত্তা আইনসহ সকল দমনম‚লক আইন বাতিলের দাবিতে, সভা সমাবেশে পুলিশের বাধা বন্ধের দাবিতে, শ্রমিকদের বাজার দরের সঙ্গে মিল রেখে মনুষ্যোচিত মজুরির দাবিতে, ১৮ বছর ঊর্ধ্ব সকলকে আগামী ডিসেম্বর ২০২১ এর মধ্যে টিকা দেয়ার দাবিসহ গণতান্ত্রিক দাবি আদায়ে ১৮ দফা কর্মসূচি বাস্তবায়নের আহবান জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিডিটাল নিরাপত্তা আইন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ