Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নেক আমলের প্রতিদান হচ্ছে নিশ্চিত জান্নাত

খুৎবা-পূর্ব বয়ান

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২১, ১২:০২ এএম

মহান আল্লাহ বলেন, কালের শপথ! প্রকৃতই মানুষ ক্ষতিগ্রস্ততার মাঝে নিমগ্ন; কিন্তু তাদের ছাড়া, যারা ঈমান এনেছে এবং নেক আমল করেছে। (সূরা আসর, আয়াত নং ৩)। নেক আমলের প্রতিদান হচ্ছে নিশ্চিত জান্নাত। আসন্ন জিলকদ মাস ঐতিহাসিকভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ। উল্লেখযোগ্য ঘটনার মধ্যে এ মাসে হুদায়বিয়ার সন্ধি সংঘটিত হওয়া, বাইয়াতে রিদওয়ান সংঘটিত হওয়া, নবম হিজরিতে মুসলমানদের ওপর হজ ফরজ হওয়া এবং সপ্তম হিজরি সনে রাসুল (সা.)-এর প্রথম ওমরাহ পালন। গতকাল জুমার খুৎবাপূর্ব বয়ানে পেশ ইমামরা এসব কথা বলেন। স্বাস্থ্যবিধি অনুসরণ করে নগরীর মসজিদগুলোতে প্রচুর মুসল্লির সমাগম ঘটে। মসজিদে জায়গা সঙ্কুলান না হওয়ায় অনেক মসজিদের বাইরে রাস্তার ওপর মুসল্লিরা জুমার নামাজ আদায় করেন।
ঢাকার বাংলা মটরস্থ বাইতুল মোবারক জামে মসজিদের অনারারি খতিব অধ্যাপক মাওলানা ড. মুহাম্মদ আব্দুর রশীদ গতকাল খুৎবাপূর্ব বয়ানে বলেন, জিলকদ মাস আসন্ন। ‘জিলকদ’ শব্দের অর্থ বিশ্রাম নেয়া বা স্থির হওয়া। জিলকদ মাসকে বিশ্রামের মাস বলার কারণ হচ্ছে, এ মাসের পূর্ববর্তী চার মাস ও পরবর্তী দুই মাস ইবাদত পালনের ব্যাপারে কোরআন-হাদীসে বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে। যে কারণে জিলকদ মাসে মুসল্লিরা বিশ্রামের সুযোগ পায়। জিলকদ শব্দের আরেকটি অর্থ হলো উপবেষ্টনকারী। মাসটির এ নামকরণের কারণ হলো, জাহেলী যুগেও লোকেরা এ মাসে যুদ্ধ-বিগ্রহ থেকে বিরত থাকত।

খতিব বলেন, জিলকদ মাস ইসলাম পূর্ববর্তী যুগ থেকেই সম্মানিত মাস হিসেবে বিবেচিত হয়ে আসছে। এ মাসে হাজীরা হজের উদ্দেশ্যে মক্কায় রওয়ানা হতেন। এ সময় সম্মানিত মাস হওয়ার কারণে শত্রুর আক্রমণের ভয় থেকে নিরাপদে যাতায়াত করতে পারতেন। এ মাসে এমন কিছু ঘটনা আছে যা ঐতিহাসিকভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ। উল্লেখযোগ্য ঘটনার মধ্যে এ মাসে হুদায়বিয়ার সন্ধি সংঘটিত হওয়া, বাইয়াতে রিদওয়ান সংঘটিত হওয়া, নবম হিজরিতে মুসলমানদের ওপর হজ ফরজ হওয়া, সপ্তম হিজরি সনে রাসুল (সা.)-এর প্রথম ওমরাহ পালন, রাসুল (সা.)-এর জীবনের সব ওমরাহ পালন ইত্যাদি বিশেষভাবে উল্লেখযোগ্য।

খতিব বলেন, মহান আল্লাহ বলেন, কালের শপথ! প্রকৃতই মানুষ ক্ষতিগ্রস্ততার মাঝে নিমগ্ন; কিন্তু তাদের ছাড়া, যারা ঈমান এনেছে এবং নেক আমল করেছে। (সূরা আসর, আয়াত নং ৩)। নেক আমলের প্রতিদান হচ্ছে নিশ্চিত জান্নাত। আবূ হুরায়রা (রা.) বলেন, রসুলুল্লাহ (সা.) বলেছেন, বিধবা ও নিঃস্বদের জন্য উপার্জনকারী আল্লাহর রাস্তায় উৎসর্গকারীর মতো। বর্ণনাকারী বলেন, আমার ধারণা, তিনি (সা.) এটাও বলেছেন যে, বিধবা ও নিঃস্বদের জন্য উপার্জনকারী রাতজাগা ইবাদাতকারীর মতো, যে অলসতা করে না এবং ঐ রোজাদারের মতো যে কখনো সওম ভঙ্গ করে না। (মিশকাত শরীফ, হাদীস নং ৪৯৫১)

করোনার এই ভয়াবহ পরিবেশে হজে যাওয়া অনিশ্চিত। তাই নেক আমলের ধারা অব্যহত রাখুন। মহান আল্লাহ আমাদের সকল গুনাহ মাফ করুন এবং তাঁর সন্তুষ্টি অনুযায়ী জীবন পরিচালনা ও বেশি বেশি নেক আমল করার তৌফিক দান করুন। আমীন!

বায়তুল মোকাররমের পেশ ইমাম ও ভারপ্রাপ্ত খতীব মুফতি মুহাম্মদ মুহিব্বুল্লাহিল বাকি নাদাবী গতকাল জুমার আরবি খুৎবার বয়ানে বলেন, ভালো ব্যবহার ও চারিত্রিক মাধুর্যতা দিয়েই মুসলমান তার হারানো নেতৃত্ব ও সম্মান ফিরিয়ে আনতে পারেন। মুসলমানদের অনেকেই না আল্লাহর সাথে ভালো ব্যবহার করেছে না একে অপরের সাথে। নির্ধারিত কিছু বিষয়ে আনুষ্ঠানিকতার মাধ্যমে আল্লাহ তায়ালাকে মান্য করলেও আচার-আচরণ, সহনশীলতা ও চারিত্রিক মাধুর্যতার বড় অভাব। রাসুল (সা.) বলেন, মানুষ চারিত্রিক মাধুর্যতা দিয়ে রাত্রি জাগরণকারী ও দিনে রোজা আদায়কারীর মর্যাদা অর্জন করতে পারে।

আল্লাহ তায়ালা বলেন, তোমরা ভালো ব্যবহার কর! আল্লাহ তায়ালা ভালো ব্যবহারকারীকে ভালোবাসেন। যে জাতি আল্লাহ তায়ালার সাথে, মানুষের সাথে, অন্য সৃষ্টির সাথে ভালো ব্যবহার করবে সে জাতি আল্লাহ তায়ালার সন্তুষ্টি ও পার্থিব নেতৃত্ব-সম্মান দু’টোই অর্জন করবে। জুমা শেষে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করায় প্রধানমন্ত্রীর দীর্ঘায়ু কামনা দেশে জাতি ও মুসলিম উম্মাহর কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাতে মন্ত্রিপরিষদ সচিব, ধর্ম সচিব উপস্থিত ছিলেন।

যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে নতুন মডেল মসজিদগুলোতে স্বতঃস্ফূর্তভাবে মুসল্লিরা জুমার নামাজে অংশ নেন। ঢাকার নিকটবর্তী সাভার উপজেলা মডেল মসজিদে প্রচুর মুসল্লির সমাগম ঘটে। এ মসজিদটিতে পৃথক ব্যবস্থাপনায় মহিলারও জুমার নামাজে অংশ নেন।

সাভার উপজেলা নবনির্মিত মডেল মসজিদের খতিব হাফেজ মাওলানা মো. মারুফ বিল্লাহ গতকাল প্রথম জুমার খুৎবাপূর্ব বয়ানে মডেল মসজিদ চালু হওয়ায় মহান আল্লাহপাকের দরবারে শুকরিয়া আদায় করে বলেন, ইসলাম প্রচার প্রসারে মডেল মসজিদগুলো অগ্রণী ভূমিকা পালন করবে। এছাড়া সমাজে ইসলাম সর্ম্পকে যে ভুল ধারণা বা অপসংস্কৃতি রয়েছে তা দূর হবে। খতিব মডেল মসজিদ প্রকল্প বাস্তবায়ন করায় সরকারকে আন্তরিক অভিনন্দন জানিয়ে বলেন, পবিত্র কোরআনের প্রচার প্রসার এবং দ্বীনের বেশি বেশি খেদমতের জন্য সকলকে কবুল করুন। আমীন! করোনা থেকে মুক্তি, দেশ জাতি এবং মুসলিম উম্মাহর সুখ-শান্তি উন্নতি সমৃদ্ধি কল্যাণ কামনা করে মোনাজাত করেন খতিব।

মিরপুরের বাইতুল আমান কেন্দ্রীয় জামে মসজিদের খতীব মুফতি আবদুল্লাহ ফিরোজী জুমার খুৎবা-পূর্ব বয়ানে বলেন, মডেল মসজিদ নির্মাণের মাধ্যমে মুসলিম বিশ্বে দেশের ভাবমর্যাদা আরো উজ্জ্বল হবে। এ ব্যাপারে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক মোবারকবাদ জানাচ্ছি। তবে মডেল মসজিদের পাশাপাশি ‘খোদাভীরু মডেল মুসলমান’ গঠনে রাষ্ট্রীয়ভাবে উদ্যোগ গ্রহণ করা জরুরি। কারণ মানুষের মাঝে আল্লাহর ভয় না থাকলে দুনিয়া আখেরাতে শান্তি পাওয়া সম্ভব নয়। আল্লাহ আমাদের সবাইকে কবুল করুন। আমীন!

খুলনা সদর নবনির্মিত মডেল মসজিদের খতিব প্রিন্সিপাল মাওলানা আবুল খায়ের মো. যাকারিয়া গতকাল জুমার খুৎবাপূর্ব বয়ানে সারা দেশে মডেল মসজিদ নির্মাণের উদ্যোগ নেয়ায় সরকারকে মোবারকবাদ জানিয়ে বলেন, অন্যান্য মসজিদগুলোর পাশাপাশি নতুন মডেল মসজিদগুলোও ইসলামের প্রচার প্রসারে অগ্রণী ভূমিকা পালন করবে। সমাজ থেকে অন্যায়-অবিচার, পাপাচার, সন্ত্রাস এবং দুর্নীতিমুক্ত সমাজ গঠনে মডেল মসজিদগুলো বিরাট ভূমিকা রাখবে বলেও খতিব আশাবাদ ব্যক্ত করেন। খতিব বলেন, সন্ত্রাস, মাদক, নৈরাজ্য ও নারী নির্যাতনের ঘটনা দিন দিন বাড়ছে। এসব অপরাধ থেকে মানুষকে ফিরে আসতে হবে। খতিব সৎ কাজের আদেশ এবং অন্যায় কাজ থেকে বিরত থাকতে সবাইকে দায়িত্ব পালনের জন্য অনুরোধ জানান।

দিনাজপুর গোর-এ-শহীদ কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা রেজাউল করিম গতকাল জুমার বয়ানে বলেন, সমাজে মাদক এবং জুয়া যেনা ব্যভিচার মহামারি আকার ধারণ করেছে। এই মহামারি থেকে যুবসমাজকে রক্ষা করতে হলে কোরআনের অনুশাসন মেনে চলতে হবে। আল্লাহ তায়ালা কোরআনে কারীমে বলেন, তারা তোমাকে মদ ও জুয়া সম্পর্কে জিজ্ঞেস করে? বলে দাও এগুলোর মধ্যে রয়েছে মহাপাপ। মানুষের জন্য সামান্য উপকারিতাও রয়েছে। তবে এগুলোর পাপ উপকারিতা অপেক্ষা অনেক জঘন্যতম। সূরা বাকারা আয়াত নং ২১৯। আরেকটি বিষয়ের ওপরে গুরুত্ব দিতে হবে। পিতাকে হতে হবে হালাল উপার্জনকারি। মাকে হতে হবে সৎ চরিত্রবান ও এবাদত কারিনী। সন্তানকে হতে হবে সৎসঙ্গ তবে আল্লাহ তায়ালা আমাদেরকে সুন্দর সমাজ দান করবেন। আল্লাহ সবাইকে তৌফিক দান করুন। আমীন!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুৎবা-পূর্ব বয়ান

২৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ