Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জনসনের ৬ কোটি ডোজ টিকা ফেলে দিচ্ছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২১, ১২:১৯ পিএম | আপডেট : ২:১৫ পিএম, ১২ জুন, ২০২১

জনসন অ্যান্ড জনসনকে কয়েক কোটি ডোজ টিকা ফেলে দেয়ার নির্দেশ দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। গতকাল শুক্রবার (১১ জুন) এমন নির্দেশ দেয় সংস্থাটি।
নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুযায়ী, মোট ৬ কোটি ভ্যাকসিনের ডোজ ফেলা দিতে বলা হয়েছে জনসন অ্যান্ড জনসনকে। সেই সাথে দুই ব্যাচের ১ কোটি ভ্যাকসিন প্রয়োগের জন্য অনুমোদনও দেয়া হয়েছে।
এক বিবৃতিতে মার্কিন এফডিএ জানিয়েছে, ইমারজেন্ট বায়োসলিউশন ইনকর্পোরেশনের প্ল্যান্টে উৎপাদিত টিকাকে এখনই অনুমোদন দেওয়া হচ্ছে না। এর আগে এপ্রিল মাসে জনসন অ্যান্ড জনসন বাল্টিমোর সাইটে টিকার উৎপাদন বন্ধ করেছিল এফডিএ। কারণ সেই একই সাইটে অ্যাস্ট্রাজেনেকার টিকার উপরকরণের উৎপাদন চলছিল। যার ফলে জনসনের টিকার সেই ব্যাচে অপ্রয়োজনীয় উপকরণ মিশে তা নষ্ট করে দিয়েছিল।
এদিকে কয়েকদিন আগে দ্য ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত রিপোর্ট জানানো হয়, ফিলাডেলফিয়াতে মজুদ থাকা জনসন অ্যান্ড জনসনের ৪২ হাজার ডোজের মেয়াদ শেষের পথে। এছাড়া পেনসিলভেনিয়া, ওহাও, ওকলাহোমা, আরকানসাসেও প্রচুর টিকার ডোজ মজুদ রয়েছে যেগুলোর মেয়াদও শিগগিরই শেষ হয়ে যাবে। এর আগে গতমাসে ইমারজেন্ট বায়োসলিউশন ইনকর্পোরেশনের চিফ এক্সিকিউটিভ অফিসার রবার্ট ক্রেমার জানিয়েছিলেন, জনসন অ্যান্ড জনসনের প্রায় ১০ কোটি টিকা এফডিএর রিভিউয়ের অপেক্ষায় রয়েছে।
এই টিকার অধিকাংশ রফতানির জন্য রাখা রয়েছে বলা জানা গেছে। সেগুলি ইতিমধ্যেই শিশিতে ভরা হয়েছে। তবে জনসন অ্যান্ড জনসনের টিকার মান নিয়ে প্রথম থেকেই প্রশ্ন উঠছে। সূত্র : নিউইয়র্ক টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন