Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অস্ট্রেলিয়ায় হচ্ছে বাংলাদেশের আইকনিক চ্যান্সেরি ভবন

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ জুন, ২০২১, ১২:২৮ পিএম

অস্ট্রেলিয়ায় ক্যানবেরায় একটি আইকনিক চ্যান্সেরি ভবন নির্মাণ করতে যাচ্ছে বাংলাদেশ। এজন্য ‘বাংলাদেশ চ্যান্সরি ভবন শীর্ষক’ একটি প্রকল্প হাতে নিতে যাচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১৪৬ কোটি ৮৭ লাখ টাকা।

প্রকল্পটি বাস্তবায়িত হলে অস্ট্রেলিয়ার ক্যানবেরায় বাংলাদেশ সরকারের নিজস্ব জমিতে একটি আইকনিক চ্যান্সারি ভবন নির্মাণ হবে। আর এর মধ্য দিয়ে বিদেশের মাটিতে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।
পরিকল্পনা কমিশনের একজন কর্মকর্তা বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাওয়ার পর চলতি বছরের ৯ মার্চ অনুষ্ঠিত হয় প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা। ওই সভায় দেওয়া সুপারিশগুলো প্রতিপালন করায় এটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে। অনুমোদন পেলে চলতি বছরথেকে শুরু হয়ে ২০২৫ সালের ফেব্রুয়ারির মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ হাই কমিশন, ক্যানবেরা।
সূত্র জানায়, বাংলাদেশ ও অষ্ট্রেলিয়ার মধ্যে শক্তিশালী দ্বি-পাক্ষিক সম্পর্ক বিদ্যমান। স্বাধীনতা অর্জনের পর অস্ট্রেলিয়া উন্নত দেশগুলোর মধ্যে প্রথম এবং সব দেশের মধ্যে চতুর্থ দেশ হিসেবে বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয়। ফলে গত কয়েক যুগে দুই দেশের দ্বি-পাক্ষিক সম্পর্ক শক্তিশালী ও গভীরতর হয়েছে।

বাংলাদেশিদের জন্য অস্ট্রেলিয়া বরাবরই একটি আকর্ষণীয় গন্তব্য। উচ্চশিক্ষার জন্য বাংলাদেশের শিক্ষার্থীদের কাছে এই দেশটি কাঙ্খিত দেশ। সাম্প্রতিক বছরগুলোতে উভয় দেশের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক, বিশেষ করে ব্যবসা, বাণিজ্য, উন্নয়ন সহযোগিতা প্রভৃতি ক্ষেত্রে ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা গেছে।



 

Show all comments
  • Manju ১২ জুন, ২০২১, ১:৪৮ পিএম says : 0
    Bangladeshi people's begging, government is wasting big money to other countries, many countries.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ