Inqilab Logo

শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮, ২০ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

দক্ষিণাঞ্চলে করোনায় মৃত্যুর মিছিল দীর্ঘতর হচ্ছে ৪৮ ঘন্টায় দুজনের মৃত্যু

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১২ জুন, ২০২১, ৫:১৫ পিএম

দক্ষিণাঞ্চলে করোনায় মৃত্যুর মিছিল আবার দীর্ঘ হতে শুরুর করেছে। গত ৪৮ ঘন্টয় শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে মারা গেছেন দুজন। এর একজন বরিশাল মহানগরীর জিয়া সড়কের ৬৫ বছর বয়সী ও অপরজন বররগুনার বেতাগী উপজেলা সদরের ৪৫ বছরের পুুরুষ। দুজনেরই টানা ৮-১০ দিন চিকিৎসাধীন থাকার পরে মৃত্যু ঘটেছে। এনিয়ে দক্ষিণাঞ্চলে কোভিড-১৯ আক্রান্ত ২৯০ জনের মৃত্যু হল। যার মধ্যে বরিশাল মহানগরীতে ৬৭ সহ বরিশাল জেলায় মারা গেছেন ১২৩ আর বরগুনাতে মৃতের সংখ্যা দাড়াল ২৭ জনে। জেলাটিতে আক্রান্তের সংখ্যা ১ হাজার ৩০৮। জেলাটিতে মৃত্যুহার দক্ষিণাঞ্চলের দ্বিতীয় সর্বোচ্চ,২.০৬%।

চলতি মাসের ১২ দিনে দক্ষিণাঞ্চলে যে ৪ জনের মৃত্যু হয়েছে তার দুজন বরিশাল মহানগরীতে,অপর দুজন ঝালকাঠী ও বরগুনাতে। এসময়ে দক্ষিণাঞ্চলে ৩ হাজার ৬৯৫ জনের নমুনা পরিক্ষায় যে ৪০৪ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে, তার ৮৪ জনই এ মহানগরীতে। তবে গত মাসের প্রথম ১২দিকে দক্ষিণাঞ্চলে আক্রান্তের সংখ্যা ৩৭৪ হলেও মৃত্যু হয়েছিল ৯ জনের।
এদিকে শণিবার দুপুরের পূর্ববর্তি ৪৮ ঘন্টায় শের এ বাংলা মেডিকেল কলেজ ও ভোলা জেনারেল হাসপাতালের আরটি-পিসিআর ল্যাব সহ দক্ষিনাঞ্চলের বিভিন্ন জেলা উপজেলাতে ৪৬৫ জনের নমুনা পরিক্ষায় ৪৭ জনের করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। এনিয়ে দক্ষিনাঞ্চলে সর্বমোট ১ লাখ ৯ হাজার ৪০ জনের নমুনা পরিক্ষায় ১৫ হাজার ৯০২ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হল। এখনো এ অঞ্চলে সনাক্তের হার ১৪.৬৪%। মৃত্যু হারও প্রায় ১.৮২%। আর স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে গত ৪৮ ঘন্টায় দক্ষিনাঞ্চলে ৬৬ জন সহ সর্বমোট সুস্থ হয়ে উঠেছেন ১৪ হাজার ১৭০জন । সুস্থতার হার প্রায় ৮৯.০৫%।
গত ৪৮ ঘন্টায় মহানগরীতে ২ জন সহ বরিশাল জেলায় আক্রান্ত হয়েছেন ৬জন। ফলে জেলাটিতে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৭ হাজার ১৬৯ জনে উন্নীত হল । যার মধ্যে মহানগরীতেই সংখ্যাটা প্রায় সাড়ে ৫ হাজারের কাছে। বরিশাল মহানগরীর নিকট দুরের ঝালকাঠীতেও এসময়ে নতুনকরে আক্রান্ত হয়েছেন ৮ জন। জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ১ হাজার ৩৭৬ জনে। মারা গেছেন ২৯ জন।
এসময়ে পিরোজপুরে ৬ জন সহ মোট আক্রান্ত ১ হাজার ৭৩৩ জনের মধ্যে মারা গেছেন ৩২ জন। পটুয়াখালীতে এসময়ে ৫ জন সহ মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ২ হাজার ৩৪৬ জনে। মৃত্যু হয়েছে ৫৩ জনের। দ্বীপজেলা ভোলাতেও গত ৪৮ ঘন্টায় নতুন করে ৭ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হবার ফলে মোট সংখ্যাটা দাড়িয়েছে ১ হাজার ৯৭১ জনে। আর মারা গেছেন ২৬ জন। বরগুনাতে গত ২৪ ঘন্টায় নতুনকরে কেউ সনাক্ত না হলেও আগের ২৪ ঘন্টায় ৩জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ