Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মারা গেলেন জাপানের নোবেলজয়ী রসায়নবিদ আই-আইচি নেগিশি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২১, ৮:১৯ পিএম

জাপানের বিখ্যাত রসায়নবিদ আই-আইচি নেগিশি ৮৬ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জমালেন। তিনি ২০১০ সালে ওষুধ প্রস্তুতকারী যৌগিক রাসায়নিক পদার্থ তৈরি করে নোবেল পুরস্কারে ভূষিত হন। এএফপি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানাপলিসে তার মৃত্যু হলেও তাকে জাপানে কবর দেয়ার জন্য নেয়া হবে। -জাপান টাইমস, এএফপি

গতকাল শুক্রবার ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের পারডু বিশ্ববিদ্যালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে, তিনি গত রবিবার মারা গেছেন। উল্লেখ্য, টোকিও বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাশ করে জাপানের কেমিক্যাল জায়ান্ট কোম্পানি তিজিনে কাজ শুরু করেন নেগিশি। এরপর ১৯৬০ সালে ফুলব্রাইট স্কলারশিপ নিয়ে রসায়ন বিষয়ে অধ্যয়ন করতে যুক্তরাষ্ট্রে চলে যান। সেখানে তিনি ১৯৭৯ সালে পুরডিউ ফ্যাকাল্টিতে যোগদান করেন। ২০১০ সালে তিনি দেলাওয়ার ইউনিভার্সিটির রিচার্ড হিক এবং হোক্কাইডো ইউনিভার্সিটির আকিরা সুজুকির সাথে যৌথভাবে রসায়নে নোবেল পুরস্কার পান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ