Inqilab Logo

মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮, ২৩ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনায় পরিস্থিতিতে স্থগিত হলো শাহজালাল (রহ.) মাজারে ওরস

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১২ জুন, ২০২১, ৮:৪৮ পিএম

৭০২ তম ওরস হচ্ছে না হযরত শাহজালাল (রহ.) মাজারে। মূলত করোনাকালীন পরিস্থিতিতে স্থগিত করা হয়েছে এবারকার ওরস। আজ শনিবার (১২ জুন) দুপুরে স্বাস্থ্যবিধি বিবেচনায় ওরস স্থগিতের কথা জানিয়েছেন দরগা-ই হযরত শাহজালাল মাজারের মোতাওয়ালি, ফাতেহউল্লাহ আল আমান।

তিনি জানান, ১১ ও ১২ জুলাই শাহজালাল মাজারের ওরস হওয়ার কথা ছিল। কিন্তু ওরসের আয়োজন করা হলে প্রচুর ভক্ত-অনুরাগী ভিড় করবেন। এতে সামাজিক দূরত্ব মেনে চলা সম্ভব হবে না। ফলে বেড়ে যেতে পারে করোনা সংক্রমণের ঝুঁকি। এ কারণে এবারের ওরস আয়োজন না করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মাজারের খাদেম সামুন মাহমুদ খান বলেন, ৭০০ বছরের ইতিহাসে এই প্রথমবারের মতো শাহজালাল মাজারের ওরস হচ্ছে না। মুক্তিযুদ্ধের বছরও এখানে ওরস হয়েছে। কিন্তু এবার করা সম্ভব হবে না। তিনি বলেন, প্রথমে ভক্ত-অনুরাগীর ভিড় ছাড়াই নিয়ম রক্ষার জন্য ওরস আয়োজন করতে চাচ্ছিলাম আমরা। গত সপ্তাহে লোক সমাগম ছাড়া মাজারের লাকড়ি তোড়া উৎসবও করি। কিন্তু ওইদিন দেখা যায়, কাউকে না বললেও অনেক লোকই মাজারে জড়ো হন। ফলে আশংকা হয় ওরসের আয়োজন করলে ঠেকানো যাবে না ভক্তদের উপস্থিতি এ কারণে প্রথমবারের মতো এ মাজারের ওরস হচ্ছে না এবার। তিনি ভক্ত ও আশিকানগনকে দরবার শরীফে একত্রিত না হওয়ার জন্য বিশেষভাবে জানিয়েছেন অনুরোধ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিলেট


আরও
আরও পড়ুন