Inqilab Logo

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮, ১৯ যিলহজ ১৪৪২ হিজরী

ওমানের দুর্বলতা খোঁজার চেষ্টা জেমি’র!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুন, ২০২১, ৮:৫১ পিএম

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে ভারতের বিপক্ষে ফিরতি লেগের ম্যাচ শেষে এক সপ্তাহের বিরতিতে আছে বাংলাদেশ দল। ১৫ জুন ওমানের বিপক্ষে ম্যাচ দিয়েই এবারের বাছাই মিশন শেষ করবে লাল-সবুজরা। লম্বা এই বিরতির কারণ ওমান-আফগানিস্তান ম্যাচ। শুক্রবার রাতে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি খেলেছে মধ্যপ্রাচ্যের দলটি।

ম্যাচটি স্টেডিয়ামের গ্যালারিতে বসে দেখেছেন বাংলাদেশের ব্রিটিশ কোচ জেমি ডে। তার সঙ্গে ছিলেন স্বদেশী সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস। ওই ম্যাচে ওমান নিজেদের শক্তি প্রমাণ করেছে আফগানদের ২-১ ব্যবধানে হারিয়ে। বাংলাদেশ-ওমান ম্যাচের আগে দু’দলের শক্তির পার্থক্য করতে গিয়ে ফিফা র‌্যাঙ্কিংয়ে চোখ রাখলেই তা স্পষ্ট হবে। র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান যেখানে ১৮৪তম স্থানে, সেখানে ওমান আছে ৮০তম স্থানে। র‌্যাঙ্কিংয়ে দুই দেশের পার্থক্য ১০৪ ধাপ। এ পার্থক্যই বুঝিয়ে দেয় ওমানের বিপক্ষে কেমন করবে বাংলাদেশ? তারপরও প্রতিপক্ষের দুর্বলতা খুঁজতে গ্যালারিতে বসে ওমান-আফগানিস্তান ম্যাচ দেখেছেন জেমি।

দোহা থেকে এ ম্যাচ নিয়ে শনিবার বাংলাদেশ কোচ বলেন,‘মাত্র ২ জনের স্টেডিয়ামে গিয়ে খেলা দেখার অনুমতি ছিল। আমি স্টুয়ার্টকে নিয়ে গিয়েছিলাম ওমান ও আফগানিস্তানের খেলা দেখতে। আমার দলের খেলোয়াড়রা হোটেলে বসেই টিভিতে ম্যাচ দেখেছে।’ খেলা দেখে ওমানের কোনো দুর্বলতা চোখে পড়েছে কিনা? এ প্রশ্নের উত্তরে জেমি বলেন,‘সেটা তো এখন বলা যাবে না। তবে আমরা সহজে ছেড়ে দেব না এটা বলতে পারি। ওমানের বিপক্ষে নিজেদের সর্বোচ্চ দিয়েই লড়াই করবে আমার দলের ফুটবলাররা।’

বাছাইয়ে ওমানের বিপক্ষে বাংলাদেশ প্রথম লেগের ম্যাচটি খেলেছে ২০১৯ সালের নভেম্বরে। ওমানের মাসকাটে ওই ম্যাচে জামাল ভূঁইয়ারা ৪-১ গোলে হেরেছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন