Inqilab Logo

শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

সাড়ে ৩ বছরেও শেষ হয়নি

সান্তাহার-বগুড়া মহাসড়ক

আদমদীঘি (বগুড়া) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২১, ১২:০১ এএম

গত সাড়ে ৩ বছরেও শেষ হয়নি সান্তাহার-বগুড়া মহাসড়কের কাজ। বর্ষা মৌসুম শুরু ভোগান্তিতে পড়ছে যানবাহনসহ যাত্রী সাধারণ। সরকার সারাদেশের যোগাযোগ ব্যবস্থাকে উন্নত করনের লক্ষে সারাদেশের ন্যায় উত্তরাঞ্চলের জেলাগুলোর যোগাযোগ ব্যবস্থা উন্নতিকল্পে বগুড়া-নওগাঁ মহাসড়কের প্রশস্তকরণের নতুন নির্মাণ কাজ শুরু করা হয় গত ২০১৭ সালের শেষ ভাগে। বগুড়া-নওগাঁ মহাসড়কের প্রায় ৪২ কিলোমিটার সড়কের নির্মাণ কাজ আদমদীঘির ইন্দইল পযর্ন্ত সম্পন্ন হলেও পশ্চিম ঢাকা রোডের নওগাঁ রাস্তা পর্যন্ত সান্তাহার শহর বাইপাসের প্রায় ৪ কিলোমিটার সড়কের কাজ সাড়ে ৩ বছরেও শেষ হচ্ছে না। সড়কটি আগেরমত রয়েছে এখনো রাস্তার কার্পেটিং তোলার কাজ শুরু করা হয়নি।
ফলে এই পুরাতন রাস্তার পূর্ব ঢাকা রোড থেকে পোঁওতা রেলগেট, হবির মোড়, মট এলাকাসহ বিভিন্ন স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হওয়ায় ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করছে এবং প্রতিনিয়ত দুর্ঘটনার কবলে পড়ছে। বড় বড় গর্ত সৃষ্টি হওয়া স্থানগুলো পার হতে যানবাহনের ঘন্টার পর ঘন্টা সময় লাগছে এং ব্যাপক যানজটের সৃষ্টি হচ্ছে। এতে বগুড়ার সান্তাহার, নওগাঁর মহাদেবপুর, নিয়ামতপুর পত্নীতলা, মান্দাও রাজশাহীর থেকে বগুড়া ও ঢাকাসহ দেশের বিভিন্ন জেলামুখী যাত্রীসাধারণকে চরম ভোগান্তিতে পড়তে হয়।
বগুড়ার সড়ক বিভাগের সূত্রে জানা যায়, গত ২০২০ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে এই সড়কের কাজ শেষ হওয়ার কথা ছিল। সূত্রটি আরোও জানান, চুক্তি অনুযায়ী সময়মত কাজ করা না হলে ঠিকাদারি প্রতিষ্ঠানের জামানতকৃত টাকা বাজেয়াপ্তসহ ৩ বছরের জন্য ওই ঠিকাদারী প্রতিষ্ঠান কালো তালিকাভ‚ক্ত করা হবে। এরপরও বছরের পর বছর সময় অতিবাহিতের পরও এখনো পর্যন্ত অনেক স্থানে কার্পেটিং তোলার কাজ ও শুরু করা হয়নি।
বগুড়া সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুজ্জামান বলেন, যে ঠিকাদরী প্রতিষ্ঠান পেয়েছিল তার কাজটি বাতিল করা হয়েছে। নতুন ঠিকাদার নিয়োগের প্রক্রিয়া চলছে খুব অল্পসময়ের মধ্যে কাজ শুরু করা হলে এ সমস্যা আর থাকবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সান্তাহার-বগুড়া মহাসড়ক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ