Inqilab Logo

মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮, ২৩ যিলহজ ১৪৪২ হিজরী

সাকিবকাণ্ডের নেপথ্য রহস্য জানতে গঠিত হলো তদন্ত কমিটি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২১, ৯:৪১ পিএম

ক্রিকেটার হিসেবে অপেশাদার আচরণের শাস্তি হিসেবে ৩ ম্যাচের নিষেধাজ্ঞা ও ৫ লাখ টাকা জরিমানা গুনতে হচ্ছে সাকিব আল হাসানকে। আম্পায়ার ও ম্যাচ রেফারির সুপারিশের ভিত্তিতে সাকিবকে এই শাস্তি দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে এখানেই বিষয়টি শেষ হচ্ছে না! ঠিক কী কারণে সাকিব এমন অদ্ভুত আচরণ করলেন, তার রহস্য জানতে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা।

এবিষয়টি নিশ্চিত করেছেন ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিস (সিসিডিএম) চেয়ারম্যান কাজী ইনাম আহমেদ। আজ (শনিবার) সন্ধ্যায় গুলশানে বিসিবি সভাপতি নাজমুল হাসানের বাসায় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সাকিবের শাস্তির বিষয়ে কথা বলেছেন সিসিডিএমের চেয়ারম্যান। সংবাদমাধ্যমের মুখোমুখি হওয়ার আগে বিসিবি সভাপতির সঙ্গেও জরুরি মিটিংয়ে বসেছিলেন সংস্থাটির দুই পরিচালক কাজী ইনাম, যিনি সিসিডিএমের চেয়ারম্যানও ও জালার ইউনুস। সেখানেই বিসিবি সভাপতি সাকিব কাণ্ডের ‘আসল ঘটনা’ জানতে চেয়েছেন। আর সেটি জানতেই ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

ওই কমিটিতে আছেন সিসিডিএমের চেয়ারম্যান কাজী ইনাম, মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস, বিসিবির দুই পরিচালক নাঈমুর রহমান দুর্জয় ও শেখ সোহেল। পঞ্চমজন হচ্ছেন চীফ ম্যাচ রেফারি রকিবুল হাসান। তদন্ত কমিটি নিয়ে কাজী ইনাম বলেছেন, ‘আমি এবং জালাল ইউনুস ভাই বোর্ড সভাপতির সঙ্গে কথা বলেছি। তিনি ভেরি মাচ কনসার্নড। উনি যেটা জানতে চেয়েছেন, কী কারণে হলো (সাকিবের অক্রিকেটীয় আচরণ)। আমাদের তিন দিন পর বোর্ড মিটিং আছে, তার আগেই জানতে চান। সেজন্য একটা তদন্ত করতে বলেছেন। আমরা ইতিমধ্যে তদন্ত কমিটি করে ফেলেছি।’

বোর্ড মিটিংয়ের আগে তদন্ত কমিটি কী কাজ করবেন, সেটিও খানিকটা জানালেন সিসিডিএম চেয়ারম্যান, ‘আমরা সব দলের ম্যানেজার এবং অধিনায়কদের সঙ্গে বসবো। এবং আমরা তাদের সঙ্গে আলাপ করবো, যদি তাদের এই লিগের কোনও ইস্যু নিয়ে অভিযোগ থাকে, আমরা শুনবো। উনি (বোর্ড সভাপতি) একটা রিপোর্ট চান।’

কাজী ইনাম আরও বলেছেন, ‘দেখেন উনার (বোর্ড সভাপতি) কথা হচ্ছে, আমরা লিগ চালাতে চাই। অনেক প্লেয়ার অনুরোধ করেছিল, আমরা অনেক টাকা খরচ করে এটা করছি। আমাদের খেলাগুলি পিচভিশনে লাইভ দেখানো হচ্ছে, উন্নতি হয়েছে অনেক- এত কিছু করা হচ্ছে, পয়েন্টটা কী লিগের? উনি প্রশ্ন করেছেন এমন হলে লিগ চালানোর মানে কী? মূলত তিনি ফুল রিপোর্ট চান। তদন্ত চান। আমরা ক্লাবের সঙ্গে বসবো, আলোচনা করবো। আশা করি আমরা ১৫ (জুন) তারিখের মধ্যে অনেক কিছুই জেনে জানাতে পারবো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন