Inqilab Logo

ঢাকা শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮, ১৩ যিলহজ ১৪৪২ হিজরী

ভারতীয় ভিসা সেন্টারগুলো খোলা আছে

ভারতীয় হাইকমিশনারের টুইট

কূটনৈতিক সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২১, ১২:০১ এএম

বাংলাদেশে ভারতীয় ভিসা সেন্টারগুলো খোলা আছে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী। আগ্রহীদের ভিসার জন্য আবেদনও করতে বলেছেন তিনি। গতকাল শনিবার এক টুইট বার্তায় তিনি এ আহ্বান জানান।

টুইট বার্তায় দোরাইস্বামী লিখেছেন, ভারতের সীমান্ত খোলা রয়েছে। আমাদের দিক থেকে সীমান্ত বন্ধ করা হয়নি। যেসব জেলাতে কঠোর লকডাউন চলছে সেগুলো ছাড়া বাংলাদেশে আমাদের ১৫টি ভিসা সেন্টারের মধ্যে প্রায় সবগুলোই খোলা রয়েছে। প্লিজ আবেদন করুন।
এর আগে ভারতীয় হাইকমিশন সাময়িকভাবে বাংলাদেশে তাদের সবগুলো ভিসা কেন্দ্রের কার্যক্রম বন্ধ করে দিয়েছিল গত এপ্রিল মাসের মাঝামাঝি। তখন তারা জানিয়েছিল, ১৪ এপ্রিল থেকে বাংলাদেশ সরকার ঘোষিত লকডাউনের কারণে ভিসা কার্যক্রম স্থগিত করা হয়েছে। করোনা মহামারির কারণে ২০১৯ সালের মার্চ থেকে ভারতের ভিসা কার্যক্রম বন্ধ থাকার পর গত বছর অক্টোবরে তা পুনরায় শুরু হয়। পুনরায় ভিসা কার্যক্রম শুরু হওয়ার পর থেকে ভ্রমণ ভিসা ব্যতীত অন্যান্য ভিসা দেয়া হচ্ছিল।

অন্যদিকে, ভারতের করোনা পরিস্থিতির কারণে দেশটির সঙ্গে প্রায় দেড় মাস ধরে সীমান্ত বন্ধ রেখেছে বাংলাদেশ। বর্তমান চলমান সীমান্ত বন্ধের মেয়াদ আগামীকাল সোমবার শেষ হওয়ার কথা রয়েছে। তবে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বলছে, আরেক দফায় ভারতের সঙ্গে সীমান্ত বন্ধের মেয়াদ বৃদ্ধির কথা ভাবছে সরকার। এ নিয়ে দ্রুতই পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, গত ২৬ এপ্রিল প্রথম ভারতের সঙ্গে ১৪ দিনের জন্য সব ধরনের স্থলসীমান্ত বন্ধ করে বাংলাদেশ। তবে দেশটিতে আটকে পড়া বাংলাদেশি নাগরিকদের মধ্যে যাদের ভিসার মেয়াদ ১৫ দিন বা তার চেয়ে কম ছিল তাদের ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনের শর্তে দেশে ফেরার সুযোগ দেওয়া হয়। প্রথম দফায় ভারতের সঙ্গে ১৪ দিনের জন্য সব ধরনের স্থলসীমান্ত বন্ধের মেয়াদ শেষ হয় গত ৯ মে। দ্বিতীয় দফায় স্থলসীমান্ত বন্ধের মেয়াদ আরও ১৪ দিন বাড়ানো হয়। এরপর তৃতীয় দফায় স্থলসীমান্ত বন্ধের মেয়াদ আরও ৮ দিন বাড়িয়ে ৩১ মে পর্যন্ত করা হয়। সর্বশেষ, ১৪ জুন পর্যন্ত ভারতের সঙ্গে সীমান্ত বন্ধ করে সরকার।



 

Show all comments
  • Jahangir shekh ১৩ জুন, ২০২১, ৬:০১ পিএম says : 0
    যেসকল, ছাত্ররা ইউরুপ এ পরতে যাবে, তাদের ভিসা ফেস করার জন্যে ইন্ডিয়া যাওয়া প্রয়োজন। আমাদের দেশের করতিপক্ষকে এটা জানানো প্রয়োজন। আপ্নারা ছাত্রদের এই সমসসা টা নিয়ে একটি প্রতিবেদন করেন, প্লিজ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন