Inqilab Logo

শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮, ২০ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

গাধা রফতানি করছে পাকিস্তান!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২১, ১২:০০ এএম

পাকিস্তানে দিন দিন গাধার সংখ্যা বেড়েই চলেছে। চলতি অর্থবছরে গাধার সংখ্যা প্রায় এক লাখ বেড়েছে। বর্তমানে পাকিস্তানে মোট গাধার সংখ্যা দাঁড়িয়েছে ৫৬ লাখে। গত বছর এই সংখ্যা ছিল ৫৫ লাখের আশেপাশে।
পাকিস্তান থেকে প্রচুর সংখ্যায় গাধা চীনে রফতানি হয়। জানা গেছে, গাধার চামড়া বিশেষ ধরনের চীনা ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়। শুধুমাত্র গাধা নয়, পাকিস্তানে মহিষ, ঘোড়া, ছাগল, ভেড়া, উট ও খচ্চরসহ অন্যান্য পশুর সংখ্যাও বেড়ে গেছে।

চীনে গাধা রফতানি করে পাকিস্তান প্রচুর পরিমাণে অর্থ উপার্জন করে। গাধার চামড়ারও চীনে যথেষ্ট কদর রয়েছে। এ কারণেই পাকিস্তানের থেকে প্রচুর সংখ্যায় গাধা কেনে চীন। যদিও চীনে প্রচুর সংখ্যায় গাধা রয়েছে।
গাধার চামড়া থেকে তৈরি জেলটিনের ঔষধি গুণ রয়েছে। এটি রক্তের কাজ বৃদ্ধি করতে ও প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। গাধার সংখ্যার দিক থেকে বিচারে পাকিস্তান বিশ্বে তৃতীয় স্থানে রয়েছে। এক্ষেত্রে প্রথম স্থানে রয়েছে চীন।
চীনে গাধার চাহিদা এতই বেশি, যে বিজ্ঞানীদের আশঙ্কা একসময় চীন থেকে গাধা বিলুপ্ত হয়ে যেতে পারে। এমনকি সারা বিশ্বের গাধার সংখ্যাও কমে যেতে পারে বলেও দাবি করা হয়েছে। সূত্র : দ্য এক্সপ্রেস ট্রিবিউন।



 

Show all comments
  • Harunur Rashid ১৩ জুন, ২০২১, ৮:৫২ এএম says : 0
    Send some to Bangladesh, they need it.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ