Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮, ১৫ যিলহজ ১৪৪২ হিজরী

পাকিস্তানের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে চাই

জাতিসঙ্ঘে ভারতের দূত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২১, ১২:০০ এএম

সব দেশের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক রাখতে বদ্ধপরিকর ভারত। তবে এবার পাকিস্তানসহ সব দেশের সঙ্গে ‘স্বাভাবিক’ করতে চায় নয়াদিল্লি। গত শুক্রবার জাতিসঙ্ঘে এমনটাই বলল ভারত। দৃঢ়ভাবে জানিয়েছে যে, তার জন্য ‘অনুকূল পরিবেশ’ তৈরি করতেও চায় দেশ। তবে ইসলামাবাদের উপর সীমান্ত সন্ত্রাসবাদ নিয়ে ভরসা রাখছে ভারত।

শুক্রবার জাতিসঙ্ঘে ভারতের স্থায়ী কাউন্সিলর সাধারণ পরিষদে মধু সুদান বলেন, ‘ভারত পাকিস্তান-সহ সকল দেশের সঙ্গে স্বাভাবিক প্রতিবেশী সম্পর্ক চায়। আমাদের ধারাবাহিক অবস্থান হ’ল ভারত ও পাকিস্তানের মধ্যকার সমস্যাগুলো দ্বিপক্ষীয় ও শান্তিপূর্ণভাবে সন্ত্রাস, বৈরিতা ও সহিংসতামুক্ত পরিবেশে সমাধান করা উচিত’।

গত শুক্রবার জাতিসঙ্ঘের সাধারণ সভায় নিরাপত্তা পরিষদের বার্ষিক রিপোর্ট নিয়ে আলোচনার সময় পাকিস্তানের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক প্রতিষ্ঠার ইচ্ছার কথা জানায় ভারত। তবে শান্তি প্রতিষ্ঠার জন্য উপযুক্ত পরিস্থিতি তৈরি করার দায়িত্ব পাকিস্তানের বলে দাবি করা হয়।

জাতিসঙ্ঘে নিযুক্ত ভারতের দূত আর মধুসূদন বলেন, ‘এটা খুবই পরিতাপের বিষয় যে, মিথ্যা নাটক রচনা করে এ আন্তর্জাতিক মঞ্চের মান ক্ষুণ্ন করছে পাকিস্তান। এহেন কাজে আন্তর্জাতিক মঞ্চের প্রতিনিধিদের চোখে ধুলো দেয়া যাবে না। কেন্দ্রশাসিত প্রদেশ জম্মু ও কাশ্মীর নিয়ে ভারতের সংসদ যা সিদ্ধান্ত নিয়েছে তা দেশের অভ্যন্তরীণ বিষয়। পাকিস্তানের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক চায় ভারত। কিন্তু তার জন্য পরিস্থিতি তৈরি করতে হবে পড়শি দেশটিকে’। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

Show all comments
  • Rezaul Kabir ১৩ জুন, ২০২১, ১:২৭ এএম says : 1
    দুই দেশের রাজনীতিবিদরা এবং চায়না সেটা হতে দেবে না, দুই দেশের মধ্যকার শত্রুতা যেন দূর না হয় তার জন্য ধর্মকে ব্যবহার করা হবে, সাধারণ মানুষের মধ্যে বিভেদ দূর হলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয় রাজনীতিবিদ এবং ধর্মীয় গুরুরা,যদিও ভারত পাকিস্তানের শত্রুতা দূর হলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হবে চায়না
    Total Reply(0) Reply
  • Md Farash Uddin Yasin ১৩ জুন, ২০২১, ১:২৮ এএম says : 1
    খুবই ভালো উদ্দ্যেগ, পাকিস্তান ও ভারতের মধ্যে শান্তি প্রতিষ্টা হলে ভারতের হিন্দু ও মুসলিমদের মধ্যে সাম্প্রদায়িক বিরুধ্ অনেকটা শীতল হবে
    Total Reply(0) Reply
  • Rupom Chy ১৩ জুন, ২০২১, ১:২৮ এএম says : 0
    কারণ পাকিস্তান ভারত যুদ্ধ হলে কারো জন্য ভালো হবে না।দুইটা পরমাণু শক্তি দর দেশ। যুদ্ধ হলে এই দুই দেশ আর খুঁজে পাওয়া জাবে না।এইটা পাকিস্তান বুঝে ভারতো বুঝে
    Total Reply(0) Reply
  • Arifur Rhman Sultan ১৩ জুন, ২০২১, ১:২৯ এএম says : 0
    ইন্ডিয়া হল পৃথিবীতে একমাত্র চরম সাম্প্রদায়িক হিন্দুত্ববাদী একটি দেশ ,সম্ভবত তারা সমঝোতায় আসবে না, এরা চায় না তাদের কোন প্রতিবেশী ভালো থাকুক
    Total Reply(0) Reply
  • Koushik Hota ১৩ জুন, ২০২১, ১:২৯ এএম says : 0
    প্রশংসনীয় উদ্যোগ। তবে সাফল্য- ব্যার্থতা নির্ভর করছে দুই দেশের রাষ্ট্র নায়কদের সদিচ্ছার ওপ‍র। দুটো দেশেরই আম জনতা শান্তির স্বপক্ষে, এটুকুই আশার আলো।
    Total Reply(0) Reply
  • Ami Mothin ১৩ জুন, ২০২১, ১:২৯ এএম says : 0
    জম্মু কাশ্মীর স্বাধীন না হওয়া পর্যন্ত, ভারত পাকিস্তানের শান্তি প্রচেষ্টা ব্যর্থ হবে বলেই মনে করি।
    Total Reply(0) Reply
  • MN Nibras ১৩ জুন, ২০২১, ১:৩০ এএম says : 0
    ভারত আর পাকিস্তানের দ্বন্দ্ব কোনদিনে কমানো যাবে এদের দ্বন্দ্ব কমে গেলে দুইদেশের রাজনৈতিক ব্যক্তিদের বলা কিছু থাকবে না তাদের স্বার্থের জন্য এই দ্বন্দ্ব জিইয়ে রাখবে
    Total Reply(0) Reply
  • habib ১৩ জুন, ২০২১, ১০:১২ এএম says : 0
    India is a very clever because when they show that Afghanistan going to control by Taleban soon. then Indian policy toward Pakistan seek stable.
    Total Reply(0) Reply
  • Harunur Rashid ১৩ জুন, ২০২১, ৯:০০ এএম says : 0
    modi must be in real trouble, this is why he wants some time to buy. No sane mind will buy in to his bullshit except his slaves.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন