Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮, ১৮ যিলহজ ১৪৪২ হিজরী

এবারো হজ করার সুযোগ সউদীর বাইরের কারো নেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২১, ১২:০০ এএম

কোভিড-১৯ করোনা মহামারি পরিস্থিতি বিবেচনায় এ বছরও (১৪৪২ হিজরী) সউদী আরবের বাইরের কোন দেশ হতে হজযাত্রীরা হজে যাওয়ার সুযোগ পাবেন না। সউদী আরবের নাগরিক এবং সউদী আরবে অবস্থানকারী অন্যান্য দেশের মুসলিমদের নিয়ে এবার সীমিত আকারে হজ পালিত হবে। সউদী আরবের স্বাস্থ্য, হজ ও ওমরাহ মন্ত্রণালয় এ বিষয়টি নিশ্চিত করেছে। সউদী আরবের আরব নিউজ গতকাল এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, এ বছর মোট ৬০ হাজার জনকে হজের অনুমতি দেবে সউদী আরব। অনুমতি পেতে হলে তাদেরকে অবশ্যই সউদী নাগরিক ও দেশটির বাসিন্দা হতে হবে। একইসঙ্গে তাদের বয়স হতে হবে ১৮ থেকে ৬৫ বছরের মধ্যে। গতকাল শনিবার দেয়া ঘোষণায় জানানো হয়েছে, হজের অনুমতি পেতে হলে অবশ্যই কোভিড ভ্যাকসিন গ্রহণ করতে হবে। কাবাঘর ও মসজিদে নববীতে অতিথি ও দর্শনার্থীদের আগমনকে নিরাপদ করতেই এমন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সউদী মন্ত্রণালয় থেকে আরো জানানো হয়েছে, সউদী আরব মানুষের স্বাস্থ্য ও নিরাপত্তাকে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণ রোধে ব্যবস্থা গ্রহণের অংশ হিসেবে গত বছর সউদী সরকার দেশের অভ্যন্তর থেকে দেশি-প্রবাসী মিলিয়ে মাত্র ১ হাজার জনকে হজ পালনের সুযোগ দেয়। ইতামারনা ও তাওয়াক্কালনা দুটি অ্যাপসের মাধ্যমে আগাম নিবন্ধন ও কঠোর তদারকির মধ্য দিয়ে গত বছর হজ অনুষ্ঠিত হয়। এছাড়াও উল্লিখিত অ্যাপস দুটির মাধ্যমে নিয়ন্ত্রণ করে প্রতিদিন ওমরাহ যাত্রীদের ওমরাহ পালন ও পবিত্র মসজিদুল হারামে নামাজ আদায়ের সুযোগ দেয়া হচ্ছে। সূত্র : আরব নিউজ।



 

Show all comments
  • Bojlur Rahaman ১৩ জুন, ২০২১, ৭:২৯ এএম says : 0
    Good decision. Vaccine does not work for the UK, Africa, and Indian variants.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২০ জুলাই, ২০২১
১৯ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ